300X70
বৃহস্পতিবার , ১২ সেপ্টেম্বর ২০২৪ | ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

গত ১ মাসে যেসব কাজ করেছে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
সেপ্টেম্বর ১২, ২০২৪ ৯:১৫ অপরাহ্ণ

বাঙলা প্রতিদিন নিউজ : তথ্য উপদেষ্টা নাহিদ ইসলাম বলেছেন, বিগত সরকারের সময় সব প্রকল্প রিভিউ করতে কমিটি গঠন করা হয়েছে। আগের সরকারের সময় মন্ত্রণালয়ের সব চুক্তিভিত্তিক নিয়োগ বাতিল।

তিনি বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) সচিবালয়ে ব্রিফিংয়ে জানান, জুলাই আন্দোলনে সাংবাদিক মারা গেছেন ৫ জন, আহত হয়েছেন ৯৮ জন। সাংবাদিক মারা যাওয়ার বিষয়ে এটা প্রাথমিক তালিকা।

নাহিদ ইসলাম বলেন, জুলাই হত্যার শহীদদের স্মরণে স্মরণসভাটি ১৪ তারিখে হবে না। তারিখ পরে ঠিক হবে। স্মরণসভার বাজেট নিয়ে বিভ্রান্তি তৈরি হয়েছে। ৫ কোটি টাকা যেটা বরাদ্দ দেয়া হয়েছে সারাদেশ থেকে সেটা শহীদদের পরিবারের থাকা খাওয়ার খরচের মধ্যে রাখা হয়েছে।

নাহিদ ইসলাম আরও বলেন, স্বাস্থ্য মন্ত্রণালয় নিহতদের তালিকা করছে, আজকে পর্যন্ত নিহত ৭২৮ জনের তালিকা এসেছে। ২০২৬৩ জন আহত। চূড়ান্ত তালিকা আসার পর তারিখ ঠিক হবে স্মরণসভার।

তথ্য উপদেষ্টা আরও বলেন, ডক্টর মুহাম্মদ ইউনুসকে সভাপতি এবং মুগ্ধর ভাই স্নিগ্ধকে সাধারণ সম্পাদক করে সাত সদস্যের জুলাই শহীদ স্মৃতি ফাউন্ডেশন গঠন করা হয়েছে।

তিনি বলেন, প্রশাসনে স্থবিরতা আছে। আমাদেরকে সবাই অসহযোগিতা করছে। নানা ধরনের আন্দোলন, দাবি দাওয়া আসছে আমাদের কাছে। তবে সেক্রেটারিয়েট ক্যু হওয়ার কোনো আশঙ্কা নেই। আমরা দ্রুত প্রশাসনের স্থবিরতা কাটিয়ে উঠবো।
============
গত ১ মাসে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় ও আওতাধীন দপ্তর/সংস্থা কর্তৃক যে সব কাজক্রম নিষ্পন্ন হয়েছে তা সংবাদ প্রকাশের পাঠকের জন্য তুলে ধরা হলো;
মন্ত্রণালয় ও আওতাধীন দপ্তর/সংস্থার বিভিন্ন কমিটিসমূহ বাতিল করা হয়েছে এবং বাতিলকৃত কমিটি/পরিচালনা বোর্ড (বাসস পরিচালনা বোর্ড, পিআইবি পরিচালনা বোর্ড, প্রেস কাউন্সিল, বাংলাদেশ সাংবাদিক কল্যাণ ট্রাস্টের ট্রাস্টি বোর্ড, সিরিয়াল/ধারাবাহিক/চলচ্চিত্র/প্যাকেজ প্রিভিউ কমিটি, পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র/স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র/দেশী/বিদেশী চলচ্চিত্র আমদানী/রপ্তানী/চলচ্চিত্র উৎসব কমিটি, চলচ্চিত্র জুরি বোর্ড, ফিল্ম সেন্সর আপিল কমিটি, চলচ্চিত্র বিষয়ক জাতীয় পরামর্শক কমিটি এবং বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ড ইত্যাদি) পুনর্গঠনের উদ্যোগ গ্রহণ করা হয়েছে;
বিগত সরকারের সময়ে দপ্তর/সংস্থায় নিয়োগকৃত চুক্তিভিত্তিক সকল নিয়োগ বাতিল করা হয়েছে;
বিগত সরকারের সময়ে দপ্তর/সংস্থায় (বিটিভি, বাংলাদেশ বেতার ইত্যাদি) কর্মরত ঊর্ধ্বতন কর্মকর্তাদের অন্যত্র পদায়ন করা হয়েছে;
• বৈষম্যবিরোধী ছাত্র-জনতার আন্দোলনে সমগ্র বাংলাদেশে হতাহত সাংবাদিকদের তথ্য সংগ্রহ করার জন্য সংশ্লিষ্ট দপ্তর/সংস্থাকে দায়িত্ব প্রদান করা হয়েছে;
• শহিদ আবু সাঈদসহ সকল শহিদ ও শহিদি মার্চ নিয়ে বাংলাদেশ বেতার ও বাংলাদেশ টেলিভিশনে অনুষ্ঠান প্রচার
করা হয়েছে।
চলমান মাইক্রোফোন নামক অনুষ্ঠানে অন্তবর্তীকালীন সরকারের কাছে প্রত্যাশা শীর্ষক অনুষ্ঠান বাংলাদেশ বেতারে প্রচার করা হয়েছে।
বাংলাদেশ টেলিভিশনে ছাত্র-ছাত্রীদের ট্রাফিক কন্ট্রোল, ময়লা-আবর্জনা পরিস্কার, দেয়ালে গ্রাফিতি, সংখ্যালুঘুদের ধর্মীয় উপসানালয়ে নিরাপত্তা ব্যবস্থায় ছাত্র-ছাত্রীদের অবস্থান, বাজার নিয়ন্ত্রণে ছাত্র-ছাত্রীদের ভূমিকা ইত্যাদি বিষয়ে প্রামাণ্য ও ফিলার প্রচার করা হয়েছে।
• অন্তবর্তীকালীন সরকারের শপথ গ্রহণ, মাননীয় প্রধান উপদেষ্টা ও অন্যান্য উপদেষ্টা মহোদয়দের সরকারি অনুষ্ঠানসহ রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ অনুষ্ঠান সরাসরি সম্প্রচার করা হয়েছে।
• বৈষম্য বিরোধী ছাত্র-জনতার আন্দোলনে শহিদ ও আহত ছাত্র-ছাত্রীদের পরিবারকে নিয়ে ২০টি ফিচার বাংলাদেশ সংবাদ সংস্থা কর্তৃক প্রকাশ করা হয়েছে।
বৈষম্য বিরোধী ছাত্র-জনতার আন্দোলন এবং অন্তবর্তীকালীন সরকারের কার্যক্রম ভিত্তিক ৪১৯টি তথ্য বিবরণী ও স্ক্রল প্রচারসহ ১২০৪টি গুরুত্বপূর্ণ ছবি প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ায় প্রকাশ করা হয়েছে।

বাঙলা প্রতিদিন২৪.কম

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

এমপি-মন্ত্রী আর আওয়ামী লীগ কর্মীরাই বেহেস্তে আছেন : জিএম কাদের

বিএনপির হাঁকডাকই সার, জনগণ তো দূরের কথা কর্মীরাও সাথে নেই : তথ্যমন্ত্রী

খরস্রোতা আমাজনে সেতু না হলেও পদ্মায় সেতু নির্মাণে বিশ্ববাসী অবাক: এলজিআরডি মন্ত্রী

মহান বিজয় দিবস কুচকাওয়াজ-২০২২ উপলক্ষে স্পন্সরদের সম্মানে আয়োজিত সম্মাননা

বুঝে নিন ৫ লক্ষণে সম্পর্কের ভাঙন

পরিবারের সহযোগীতা মাদকনির্ভরশীল ও মানসিক রোগীদের সুস্থতার পথকে দীর্ঘায়িত করতে পারে

সরাইলে ইউনিভার্সেল হাসপাতালের সুধী সমাবেশ ও ইফতার

দক্ষিণ কেরাণীগঞ্জ হতে ৪ ছিনতাইকারী গ্রেফতার

যে কারণে সবার সামনে জাস্টিন ট্রুডোকে শাসালেন শি জিনপিং

বেসিসের সাবেক সভাপতি আলমাসের বিরুদ্ধে স্বেচ্ছাচারিতার অভিযোগ