300X70
সোমবার , ১৫ মে ২০২৩ | ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

গাজীপুরে অতিরিক্ত পুলিশ সুপারের গাড়িতে আগুন দিলো শ্রমিকরা

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মে ১৫, ২০২৩ ১০:২১ পূর্বাহ্ণ

সংবাদদাতা, গাজীপুর: গাজীপুরের শ্রীপুরের রাজাবাড়ি ইউনিয়নের সাটিয়াবাড়ি এলাকার ডার্ড কম্পোজিট মিলস নামের কারখানায় বেতন ভাতা দাবিতে বিক্ষুব্ধ শ্রমিকদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ রাবার বুলেট, টিয়ার সেল ও সাউন্ড গ্রেনেড নিক্ষেপ করে। এ সময় উত্তেজিত শ্রমিকরা কারখানায় ভাঙচুর চালায়, একপর্যায়ে শিল্প পুলিশের অতিরিক্ত পুলিশ সুপারের গাড়ি আগুন দেয় এবং পুলিশের আগুন নেভাতে আসা কাপাসিয়া ফায়ার সার্ভিসের দুটি গাড়িতে ভাঙচুর চালায় শ্রমিকরা।

গতকাল রোববার সন্ধ্যা সাড়ে ৬ টার দিকে এ ঘটনা ঘটে।
তবে কারখানায় শ্রমিকদের দাবি, বকেয়া বেতনের দাবিতে দ্বিতীয় দিনের মতো শান্তিপূর্ণ অবস্থান ও বিক্ষোভ করছেন তারা। সকালে মালিক আসার কথা থাকলেও দুপুর পর্যন্ত মালিক কারখানায় উপস্থিত না হওয়ায় শ্রমিকদের মধ্যে ক্ষোভ ছড়িয়ে পড়ে।

পুলিশ ও শ্রমিক সূত্রে জানা গেছে, গত তিন মাসের বকেয়া বেতনের দাবিতে শনিবার থেকে ওই কারখানার শ্রমিকরা কর্মবিরতি পালন করছে। দ্বিতীয় দিনের মতো রোববার সকাল থেকে শ্রমিক অসন্তোষ চলতে থাকে। বিকেলে উপজেলা প্রশাসন, মালিকপক্ষ, থানা ও শিল্প পুলিশ, শ্রমিকদের ৪৩ জন প্রতিনিধিসহ কারখানার ভেতর সমঝোতার বৈঠক বসে। এ সময় আর্থিক সংকটের কারণে কারখানার কর্তৃপক্ষ আগামীকাল মঙ্গলবার বকেয়া বেতন দেওয়ার আশ্বাস দেন। শ্রমিকদের দাবিকৃত গত বছরের ছুটির ভাতা পরে পরিশোধের কথা বলেন। সমঝোতা বৈঠকে শ্রমিক প্রতিনিধিরা কর্তৃপক্ষের সিদ্ধান্ত না মেনে নিয়ে কোনো চূড়ান্ত সিদ্ধান্ত না হতেই বাইরে থানা শ্রমিক কারখানা ও সড়কে থাকা গাড়ি ভাঙচুর শুরু করে। এ সময় বাধা দিলে পুলিশের সঙ্গে শ্রমিকরা সংঘর্ষে জড়িয়ে পরে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ টিয়ার সেল ও সাউন্ড গ্রেনেড নিক্ষেপ করে। বিক্ষুব্ধ শ্রমিকরা শিল্প পুলিশের অতিরিক্ত পুলিশ সুপারের গাড়িতে আগুন দিয়ে পুড়িয়ে দেয়।

বিষয়টি নিশ্চিত করে শ্রীপুর উপজেলা সহকারী কমিশনার মো. আব্দুল্লাহ আল মামুন জানান, দুই দিন ধরে ওই কারখানায় শ্রমিক অসন্তেুাষ চলছে। শ্রমিকদের সঙ্গে কোনোভাবেই সমঝোতা হচ্ছিল না। রোববার বিকেলে মালিকপক্ষ, শ্রমিক প্রতিনিধি, থানা ও শিল্প পুলিশের সমন্বয়ে উপজেলা প্রশাসন কারখানার ভেতরে বৈঠকে বসে। এসময় কারখানা কর্তৃপক্ষ মালিক আর্থিক সংকটের কথা তুলে ধরে মঙ্গলবার বকেয়া বেতন পরিশোধের কথা জানান। আগামী ঈদুল আজহার আগে গত বছরের বকেয়া ছুটির ভাতার টাকা পরিশোধ করা হবে বলে কারখানা কর্তৃপক্ষ জানান। মালিক পক্ষের এ সিদ্ধান্ত না মেনে নিয়ে সকল বকেয়া একসঙ্গে পরিশোধের করার কথা জানান। এমন আলোচনা চলার শেষপর্যায়ে বাইরে থাকা শ্রমিকরা কারখানা ও রাস্তায় ভাঙচুর করে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ বাধা দিলে শ্রমিকরা পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পরে। এসময় পুলিশ টিয়ার সেল ও সাউন্ড গ্রেনেড নিক্ষেপ করে।

এ বিষয়ে গাজীপুর শিল্প পুলিশের শ্রীপুর জোনের ইনচার্জ হুমায়ুন কবির জানান, আলোচনা চলাকালে হঠাৎ করেই শ্রমিকেরা কারখানা থেকে বের হয়ে পুলিশের গাড়িতে আগুন জ্বালিয়ে দেয়। এ ঘটনায় পুড়িয়ে দেওয়া গাড়ির চালকসহ ৩ থেকে ৪ জন পুলিশ সদস্য আহত হয়েছেন। এখনো ওই কারখানা এলাকায় থমথমে অবস্থা বিরাজ করছে বলে জানান তিনি।

বাঙলা প্রতিদিন২৪.কম

সর্বশেষ - খবর