300X70
সোমবার , ৫ সেপ্টেম্বর ২০২২ | ৩১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

গাজী মাজহারুলকে ‘গার্ড অব অনার’ প্রদান, বিকেলে বনানীতে দাফন

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
সেপ্টেম্বর ৫, ২০২২ ১২:৩২ অপরাহ্ণ

বিনোদন ডেস্ক: কিংবদন্তি গীতিকার, চলচ্চিত্র পরিচালক ও প্রযোজক গাজী মাজহারুল আনোয়ারের মরদেহে শেষ শ্রদ্ধা জানিয়েছেন সংস্কৃতি অঙ্গন ও সাধারণ মানুষ।

আজ সোমবার সকাল সাড়ে ১১টার দিকে তার মরদেহ নেওয়া হয় কেন্দ্রীয় শহীদ মিনারে। সেখানে শ্রদ্ধা নিবেদন শেষে গীতিকারের মরদেহে রাষ্ট্রীয় শ্রদ্ধা ‘গার্ড অব অনার’প্রদান করা হয়।

সেখান থেকে গাজীর মরদেহ নেওয়া হবে চলচ্চিত্রের আঁতুড়ঘর এফডিসিতে। সেখানে বাদ জোহর অনুষ্ঠিত হবে তার প্রথম জানাজা। সেই সঙ্গে সিনেমা সংশ্লিষ্টরা তাকে শ্রদ্ধা জানাবেন।

বাদ আসর গাজী মাজহারুল আনোয়ারের মরদেহ রাখা হবে গুলশানের আজাদ মসজিদে। সেখানে অনুষ্ঠিত হবে দ্বিতীয় জানাজা। এরপর বনানী কবরস্থানে তার মা খোদেজা বেগমের কবরের পাশে তাকে সমাহিত করা হবে।

গতকাল রবিবার সকাল সাড়ে ৬টার দিকে মারা যান ৭৯ বছর বয়সী এ সংস্কৃত ব্যক্তিত্ব।

গতকাল গাজীর ছেলে সারফরাজ আনোয়ার জানিয়েছেন, সকালে ঘুম থেকে উঠে বাথরুমে যাওয়ার সময় পড়ে যান বাবা। এরপর হাসপাতালে নেওয়ার পথে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

তিনি জানান, সোমবার (আজ) সকালে মার্চুয়ারি থেকে বারিধারার বাসায় নেওয়া হবে তার বাবার মরদেহ। সম্মিলিত সাংস্কৃতিক জোটের উদ্যোগে তার মরদেহ সোমবার বেলা ১১টায় শ্রদ্ধা নিবেদনের জন্য কেন্দ্রীয় শহীদ মিনারে নেওয়া হবে। দুপুর ১২টা ৩০ মিনিটে নেওয়া হবে বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনে (বিএফডিসি)। সেখানে প্রথম জানাজা হবে। বনানীতে দ্বিতীয় জানাজার পর বনানী কবরস্থানে মা খোদেজা বেগমের কবরে সমাহিত করা হবে তাকে।

পাঁচবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার বিজয়ী কিংবদন্তি গীতিকার গাজী মাজহারুল আনোয়ার ১৯৪৩ সালের ২২ ফেব্রুয়ারি কুমিল্লার দাউদকান্দি উপজেলার তালেশ্বর গ্রামে জন্মগ্রহণ করেন। ১৯৬৪ সাল থেকে তিনি তৎকালীন রেডিও পাকিস্তানে গান লেখা শুরু করেন। বছরের পর বছর গান লিখেছেন। তার গানে উঠে এসেছে মুক্তিযুদ্ধ, দেশপ্রেম, প্রকৃতি, জীবনবোধ, প্রেম, বিরহ, স্নেহ ও অনুভূতির কথা। এখন পর্যন্ত তার রচিত গানের সংখ্যা ২০ হাজারের বেশি। জনপ্রিয় বেশ কিছু ঢাকাই সিনেমার পরিচালনা ও প্রযোজনা করেছেন তিনি।

১৯৬২ সালে গাজী মাজহারুল আনোয়ার লিখেছিলেন প্রথম গান ‘বুঝেছি মনের বনে রং লেগেছে’। গানটির সুর করেছিলেন নাজমূল হুদা বাচ্চু ও শিল্পী ছিলেন ফরিদা ইয়াসমীন। ১৯৬৪ সালে রেডিও পাকিস্তানে গান লিখে ৫০ টাকা আয়ের মাধ্যমে পেশাদার গীতিকার হিসেবে জীবন শুরু করেন তিনি। ১৯৬৫ সালে চলচ্চিত্রে যুক্ত হওয়ার পর গাজী মাজহারুল আনোয়ার চিত্রনাট্য, গান, সংলাপ ও কাহিনী রচনা শুরু করেন। বাংলাদেশ টেলিভিশনের জন্মলগ্ন থেকেই তার অবদান ছড়িয়ে আছে সংশ্লিষ্ট প্রতিটি অঙ্গনে। সুভাষ দত্তের ‘আয়না ও অবশিষ্ট’ চলচ্চিত্রে ‘আকাশের হাতে আছে একরাশ নীল’ গানটি দিয়ে চলচ্চিত্রের গান লেখা শুরু করেন গাজী মাজহারুল আনোয়ার।

তিনি একজন সফল কাহিনীকার, চিত্রনাট্যকার ও পরিচালক। তার প্রযোজনা প্রতিষ্ঠান দেশ চিত্রকথা থেকে ‘শাস্তি’, ‘স্বাধীন’, ‘শর্ত’, ‘সমর’, ‘শ্রদ্ধা’, ‘ক্ষুধা’, ‘স্নেহ’, ‘তপস্যা’, ‘উল্কা’, ‘আম্মা’, ‘পরাধীন’, ‘আর্তনাদ’, ‘পাষাণের প্রেম’, ‘এই যে দুনিয়া’ নামের চলচ্চিত্র প্রযোজনা ও পরিচালনা করেছেন তিনি।

বিবিসির জরিপে সর্বকালের সেরা ২০ বাংলা গানের মধ্যে তিনটি গান গাজী মাজহারুল আনোয়ারের লেখা। গানগুলো হচ্ছে ‘জয় বাংলা বাংলার জয়’, ‘একতারা তুই দেশের কথা বল রে এবার বল’ ও ‘একবার যেতে দে না আমার ছোট্ট সোনার গাঁয়’।

২০০২ সালে একুশে পদক, ১৯৭২ সালে প্রেসিডেন্ট স্বর্ণপদক, এসএম সুলতান স্মৃতিপদক, একাধিকবার বাচসাস পদকসহ অসংখ্য সম্মাননা রয়েছে গাজী মাজহারুল আনোয়ারের ঝুলিতে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

দারাজ মল ফেস্টে মেগা ডিলস ভাউচারে ১২,০০০ টাকা পর্যন্ত ছাড়

২৪ ফেব্রুয়ারি সাঈদ খোকনসহ ৭ জনের বিরুদ্ধে প্রতিবেদন

ফার্মগেটে দুর্বৃত্তের ছুরিকাঘাতে পুলিশ সদস্য নিহত

কৃষকদের সহায়তায় একসাথে কাজ করবে ব্র্যাক ব্যাংক ও গাক

বাংলাদেশ ব্যাংক ও দি প্রিমিয়ার ব্যাংকের মধ্যে সিএমএসএমই খাতে পুনঃঅর্থায়ন চুক্তি

সমুদ্রবন্দরে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত বহাল

জাতীয় বিশ্ববিদ্যালয়ে ‘স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস’ বিষয়ে শিক্ষক প্রশিক্ষণ শুরু

“সৌদি ধর্মমন্ত্রীর সঙ্গে বাংলাদেশ জমঈয়তে আহলে হাদীসের সৌজন্য সাক্ষাৎ”

নগর দারিদ্র হ্রাসে নারী-পুরুষের সম্মিলিত প্রয়াস জরুরী

সােনালী ব্যাংক লি: রহনপুর শাখায় ঋণ আদায় ক্যাম্প

ব্রেকিং নিউজ :