300X70
রবিবার , ১০ এপ্রিল ২০২২ | ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

চতুর্থ শিল্প বিপ্লবের অজানা ভবিষ্যতের জন্য তরুণদের প্রস্তুত করতে হবে: বিডিইউ উপাচার্য

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
এপ্রিল ১০, ২০২২ ১২:৪৭ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি বাংলাদেশ-এর উপাচার্য অধ্যাপক ড.মুনাজ আহমেদ নূর শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে চতুর্থ শিল্প বিপ্লবের অজানা ভবিষ্যতের নতুন কর্মসংস্থানের জন্য তরুণ প্রজন্মকে প্রস্তুত করার আহবান জানিয়েছেন।

শনিবার দুপুরে (৯ এপ্রিল) ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ (আইইবি) এর উদ্যোগে ‘Future of Education in Babgladesh Prespective’ শীর্ষক সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন কালে মাননীয় উপাচার্য অধ্যাপক ড.মুনাজ আহমেদ নূর এ আহবান জানান।

সেমিনারে উপাচার্য অধ্যাপক ড.মুনাজ আহমেদ নূর বলেন, ভবিষ্যতে কোন ধরনের কর্মসংস্থান থাকবে তা এখনো আমাদের অজানা। অনেক কর্মসংস্থান হারিয়ে যাবে তবে কিছু কর্মসংস্থান সবসময়ই থাকবে। আবার নতুন কর্মসংস্থানও সৃষ্টি হবে। এমন একটি অজানা ভবিষ্যতের জন্য তরুণ প্রজন্মকে প্রস্তুত করা কঠিন হলেও আমাদের সেদিকে এগিয়ে যেতে হবে।

তিনি বলেন,ভবিষ্যতের কর্মসংস্থান যেহেতু খুব কম সময়ের মধ্যে পরিবর্তিত হবে তাই আমাদের শিক্ষার্থীদের একটি নির্দিষ্ট দক্ষতা নিয়ে বসে থাকলে চলবে না। শিক্ষার্থীদের আরও নতুন নতুন দক্ষতা অর্জন করতে হবে এবং সেই দক্ষতাটি পরিবর্তিত হলে সাথে সাথে পূর্বের দক্ষতা ভুলে গিয়ে নতুন আরেকটি দক্ষতা অর্জন করতে হবে। এই প্রক্রিয়াটি নতুন হওয়ায় এটি এখন আমাদের সামনে চ্যালেঞ্জ । চতুর্থ শিল্প বিপ্লবে নেতৃত্ব দিতে হলে আমাদের এই চ্যালেঞ্জ গ্রহণ করতেই হবে।

উপাচার্য বলেন, এই চ্যালেঞ্জ গ্রহণ করতে হলে আমাদের শিক্ষায় ফ্লেক্সিবিলিটি, ডিফারেনশিয়েট, স্বাধীনতা, মানবিকীকরণ, ব্যক্তিগতকরণ এবং বিশেষায়িতকরণের মতো বিষয়গুলো নিয়ে আসতে হবে।

সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে শিক্ষা মন্ত্রী ডা. দীপু মনি বলেন, বিশ্ববিদ্যালয়ে ভর্তির ক্ষেত্রে বয়সের সীমাবদ্ধতা থাকা উচিত নয়। যে কোন ডিসিপ্লিন থেকে যে কেউ এসে বিশ্ববিদ্যালয়ে যেন ভর্তি হতে পারে সে ব্যবস্থা থাকা উচিত।

মাননীয় মন্ত্রী বলন, ডিপ্লোমা পাশকরা শিক্ষার্থীরা যেন শুধুমাত্র ডুয়েটে নয় বরং সকল বিশ্ববিদ্যালয়ে যে ভর্তি হতে পারে সে ব্যবস্থা থাকা উচিত।

সেমিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ও আইইবি’র প্রাক্তন প্রেসিডেন্ট ইঞ্জিনিয়ার মো. আবদুস সবুর,আইইবি’র ভাইস-প্রেসিডেন্ট (এইচআরডি)বীর মুক্তিযোদ্ধা ইঞ্জিনিয়ার মো. নুরুজ্জামান।

সেমিনারে সম্মানিত আলোচক হিসেবে উপস্থিত ছিলেন, জাতীয় বিশ্ববিদ্যালয়ের মাননীয় ভাইস-চ্যান্সেলর অধ্যাপক ড.মো.মশিউর রহমান এবং ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মাননীয় ভাইস-চ্যান্সেলর অধ্যাপক ড. ইঞ্জিনিয়ার এম. হাবিবুর রহমান।

ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন বাংলাদেশ (আইইবি)’র কম্পিউটারকৌশল বিভাগের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার মো. তজিম উদ্দীন আহমেদ-এর সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনার সঞ্চালনা করেন ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন বাংলাদেশ (আইইবি)’র কম্পিউটারকৌশল বিভাগের সম্পাদক ইঞ্জিনিয়ার সঞ্জয় কুমার নাথ। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন বাংলাদেশ (আইইবি)’র সম্মানী সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার মো. শাহাদাৎ হোসেন (শীবলু) পিইঞ্জ।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

যে দল নিজেদের অফিসের তালা খোলার মানুষ খুঁজে পায় না, তারা কি আন্দোলন করবে : তথ্যমন্ত্রী

গীতিকার কাওসার আহমেদ চৌধুরী আর নেই

প্রথম দিনে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ৪৮টি ওয়ার্ডের কোরবানির পশুর শতভাগ বর্জ্য অপসারণ 

ক্রয়ক্ষমতার মধ্যে টেকনোর পাওয়ারহাউজ মোবাইল স্পার্ক 20

৫০ মেগাপিক্সেল ক্যামেরার রেডমি ১২সি স্মার্টফোনে ২০০০ টাকা ছাড়

ভালো কাজের হোটেল একটি মানবিক উদ্যোগ : ডিসি মমিনুর রহমান

সিরিয়ায় ভূমিকম্প কবলিতদের জন্য বিমানের মাধ্যমে সহায়তা উপকরণ প্রেরণ

যাত্রাবাড়ীতে ৫শ’ বোতল ফেনসিডিলসহ একজন গ্রেফতার, পিকআপ জব্দ

হাতিয়াতে ট্রলার ডুবি, নিহত ১

সুপার স্টার গ্রুপ ও অনলাইন প্ল্যাটফর্ম ই-রাজের মধ্যে এ সমঝোতা চুক্তি

ব্রেকিং নিউজ :