300X70
বুধবার , ১৮ আগস্ট ২০২১ | ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

চাপাইনবাবগঞ্জের ১৩৫০ অসহায় পরিবারকে বসুন্ধরা গ্রুপের খাদ্য সহায়তা

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
আগস্ট ১৮, ২০২১ ৬:৪৩ অপরাহ্ণ

প্রতিনিধি, চাপাইনবাবগঞ্জ:
স্বাধীন কর্মকার। লোহার তৈরি দা-বটি, ছুরি, চাপাতি বিক্রি করেন। কামারপট্টি থেকে কিনে সপ্তাহে চারদিন হাটে নিয়ে যান। একদিনে বিক্রি করেন ৪০০-৫০০ টাকা। আয় করেন ১০০-১৫০ টাকা। পুঁজির অভাবে বেশি পণ্য কিনতে পারেন না। এতে বিক্রিও বাড়ছে না। এই অতিসামান্য আয়েই স্ত্রী, শ্বাশুড়ী আর দুই সন্তান নিয়ে কষ্টে জীবনযাপন করছেন।

আজ বুধবার কালের কণ্ঠ শুভসংঘের খাদ্য সহায়তা নিতে আসেন তিনি। বসুন্ধরা গ্রুপের সহায়তায় তার হাতে খাদ্যসামগ্রী তুলে দেওয়া হয়। সহায়তা পেয়ে স্বাধীন বলেন, ‘শুনেছি সরকার চাল দেয়, ডাল দেয়। ক্ষুধার জ্বালার অনেক দৌড়াছি কিন্তু আমি কখনো পাইনি। করোনার মধ্যে এই প্রথম পাইলাম। আপনাদের এডা আমার মেঘ না চাইতেও বৃষ্টি।’

আতাউর রহমান নামের আরেক উপকারভোগী এসেছেন খাদ্যসামগ্রী নিতে। পয়নিস্কাশনের কাজ করেন তিনি। তাকেও দেওয়া হয় হয়ে খাদ্য সহায়তা। স্বামী-ছেলে নেই আয়শা বেগমের। এক মেয়েকে বিয়ে দিয়েছেন। এখন তার সংসারে তিনি একা। বসুন্ধরা গ্রুপের খাদ্য সহায়তা পেয়ে আয়শা বলেন, ‘আমার ছেলে-পেলে নেই। একটা বেটি আছে বিয়ে দিছি। একলাই থাকি, রান্ধি বাড়ি খাই।

কেউ কোন কাজে ডাকলে করে দেই। তোমারদের সাহায্য পেয়ে ভালো হয়েছে। আল্লা ওকে ভালো করে করে থোক। আরো জানি দিতে পারে। ওকে বরকত দিক।’

আজ বুধবার চাপাইনবাবগঞ্জ জেলার শিবগঞ্জ উপজেলায় তাদের মতো ৬শ অসহায় ও দুস্থ পরিবারের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ করেছে কালের কণ্ঠ শুভসংঘ। এসময় ১২ জন বীরঙ্গনা মুক্তিযোদ্ধাকেও খাদ্য সহায়তা দেওয়া হয়।

উপজেলার শিবগঞ্জ সরকারি মডেল হাই স্কুল মাঠে স্বাস্থ্যবিধি মেনে বসুন্ধরা গ্রুপের সহায়তায় এই খাদ্যসামগ্রী বিতরণ করা হয়। এতে বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান আহমেদ আকবর সোবহানের জন্য বিশেষ দোয়া পরিচালনা করা হয়।

এতে উপস্থিত হয়ে চাপাইনবাবগঞ্জ ১ আসনের সংসদ সদস্য ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল বলেন, বসুন্ধরা গ্রুপের সহায়তায় কালের কণ্ঠ শুভসংঘ আজকের এই মহামারি সময়ে অসহায় মানুষের পাশে দাঁড়িয়েছে তাই আমি তাদেরকে ধন্যবাদ জানাই।

তারা শিবগঞ্জসহ আমার জেলার তিন হাজার পরিবারকে খাদ্য সহায়তা দিচ্ছে। আজকে খুব ভালো লাগছে যে এখানে শুভসংঘ শতভাগ মানুষের মুখে মাস্ক নিশ্চিত করেছে। এটি একটি ভালো লক্ষণ। আমাদের চাপাইনবাবগঞ্জে মাস্ক পরার বিষয়ে একটি সুনাম আছে। আপনারা সবাই সব মাস্ক পরবেন।

খাদ্যসামগ্রী বিতরণ কার্যক্রমে আরো উপস্থিত ছিলেন শিবগঞ্জ উপজেলা চেয়ারম্যান সৈয়দ নজরুল ইসলাম, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সাকিব আল রাব্বি, পৌর মেয়র সৈয়দ মনিরুল ইসলাম, থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ফরিদ উদ্দিন, কালের কণ্ঠ শুভসংঘের পরিচালক জাকারিয়া জামান, উপজেলা সমাজসেবা কর্মকর্তা কাঞ্চন কুমার দাস, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ডা. রবিউল ইসলাম, সহকারী পরিচালক (অব.) ডা. তড়িৎ কুমার সাহা, শিবগঞ্জ সরকারি মডেল হাই স্কুলের প্রধান শিক্ষক হারুন অর রশিদ, হাফেজ মো. আব্দুল আলিম, শুভসংঘের কেন্দ্রীয় কমিটির সদস্য শরীফ মাহ্দী আশরাফ জীবন, চাপাইনবাবগঞ্জ জেলা শাখার সভাপতি মানি রহমানসহ উপজেলা শাখার সেচ্ছাসেবী আবু সাদাত মোহাম্মদ সাইদ (খোকন), মো. মাসুদ রানা, কেতাবুল আলম, বরকত উল্লাহ, মো. রাকিব, সাগর, সোহেল, রনি, মহব্বত, শহিদুল ইসলাম খোকন।

চাপাইনবাবগঞ্জ জেলার ভোলাহাট উপজেলায় ৩৫০ অসহায় পরিবারের মুখে হাসি ফুটিয়েছে কালের কণ্ঠ শুভসংঘ। বসুন্ধরা গ্রুপের সহায়তায় প্রত্যেক পরিবারকে ১০ কেজি চাল, তিন কেজি ডাল ও তিন কেজি আটা দেওয়া হয়।

আজ বুধবার উপজেলার ভোলাহাট মোহবুল্লাহ মহাবিদ্যালয় মাঠে স্বাস্থ্যবিধি মেনে এই খাদ্য সহায়তা দেয় শুভসংঘের সদস্যরা।
খাদ্যসামগ্রী পেয়ে আয়শা বেগম নামের এক উপকারভোগী বলেন, ‘আমার স্বামী কৃষক। বয়স হইছে কাম করতে পারছে না। কোন ছেলে নাই। দুইটা মেয়ে আছে। আমাদের চলতে কষ্টে হয়। বসুন্ধরার এই খাবার পাইয়্যা ভালো লাগছে। ছেলেপেলে নিয়া খাব। দোয়া করব।’

সেলিনা খাতুন নামের আরেক উপকারভোগী বলেন, ‘সরকার দিলে আমরা পাই না। নেতারা খাইয়ে ফেলে। তোমগেরটা পাইলাম। গরিবকে সাহায্য দিয়েছেন। আপনারা সুস্থভাবে থাকেন। দোয়া করি আমাগের জানি আরো দান করতে পারেন। এই খাবার দিয়া ১৫ দিন খাইতে পারব। আল্লা জানি আরো খাইতে দেয়।’

খাদ্যসামগ্রী বিতরণ কার্যক্রমে উপস্থিত হয়ে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) শেখ মেহেদী ইসলাম বলেন, বসুন্ধরা গ্রুপের সহায়তায় ভোলাহাট উপজেলায় ৩৫০ পরিবারকে খাদ্যসামগ্রী দিয়েছে। তাই আমি অন্তত থেকে তাদের প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই।

তারা সুদূর ঢাকা থেকে আমাদের ভোলাহাটে খাদ্য সহায়তা নিয়ে এসেছে। আমরা আশা করি তাদের এই সহযোগিতার হাত ভবিষ্যতে আরো প্রসারিত হবে। খাদ্য সহায়তা ছাড়াও আমাদের বিভিন্ন প্রয়োজনে বসুন্ধরা গ্রুপকে পাশে পাব।

এ সময় আরো উপস্থিত ছিলেন কালের কণ্ঠ শুভসংঘের পরিচালক জাকারিয়া জামান, ভোলাহাট মোহবুল্লাহ মহাবিদ্যালয়ের অধ্যক্ষ রহমত আলী, থানার উপপরিদর্শক আব্দুস সালাম, শুভসংঘের কেন্দ্রীয় কমিটির সদস্য শরীফ মাহ্দী আশরাফ জীবন, শিবগঞ্জ উপজেলা শাখার সেচ্ছাসেবী আবু সাদাত মোহাম্মদ সাইদ (খোকন), মো. মাসুদ রানা, কেতাবুল আলম, বরকত উল্লাহ, ভোলাহাট উপজেলার সাংবাদিক জামিল হোসেন ও গোলাম কবির।

বাইরে কাঠ-ফাটা রোদ। এই রোদে দু’মিনিট দাঁড়ানোর জো নেই। তাই উপকারভোগীদের কষ্ট লাঘবে আমের রাজ্য চাপাইনবাবগঞ্জের কানসাটে গাছের ছায়াতলে বসিয়ে খাদ্যসামগ্রী দিয়েছে কালের কণ্ঠ শুভসংঘ।

বসুন্ধরা গ্রুপের সহায়তায় শিবগঞ্জ উপজেলার আরো ৪০০ অতিদরিদ্রকে এই সহায়তা দেওয়া হয়। প্রখর রোদেও ছায়াতলে এমন ব্যতিক্রম শীতল পরিবেশ দেখে শুভসংঘকে প্রশংসায় ভাসিয়েছেন স্থানীয়সহ উপকারভোগীরা। এছাড়া সকলের মাঝে মাস্ক বিতরণ ও করোনা সুরক্ষায় সচেতনামূলক কার্যক্রম পরিচালনা করা হয়।

বুধবার (১৮ আগস্ট) উপজেলার কানসাট উচ্চ বিদ্যালয় মাঠে স্বাস্থ্যবিধি মেনে এই খাদ্য সহায়তা দেয় শুভসংঘের সদস্যরা।
আমের রাজ্য খ্যাত চাপাইনবাবগঞ্জের কানসাটে বসবাস রবিউল ইসলামের। বাগান থেকে আম পেড়ে তা বিক্রি করেই স্বচ্ছল জীবযাপন করছিলেন তিনি। কিন্তু এই আমই যেন কাল হলো তার জীবনে। বছর দশেক আগে আমগাছ থেকে পড়ে কোমরের হাড় ভেঙে গেছে তার।

এরপর থেকে আর উঠে দাড়াতে পারেননি। এখন হুইল চেয়ারে বসে ভিক্ষাবৃত্তি করে সংসার চালান। বসুন্ধরা গ্রুপের খাদ্যসামগ্রী তুলে দেওয়া হয় তার হাতে। সহায়তায় পেয়ে রবিউল দোয়া করেন। বলেন, ‘এই খাবারে আমার ৫-৭ দিন চলব। দোয়া করি বসুন্ধরার কাম-কাজ, ব্যবসা-বাণিজ্য ভালো হোক। সে আরও বড় হোক। ছেলে-মেয়ে সুখে থাক।’

জায়িদা বেগম নামের একশো পেরোনো এক উপকারভোগী বলেন, ‘হামার মা নাই, বাপ নাই। পা খানা ন্যাংড়া। হাটতে পারি না দাদারে। আজকে খাবার দিলি। তোরা বাঁইচে থাক ভাইরে। তোগো ভালো করবে আল্লা।’

খাদ্যসামগ্রী বিতরণ কার্যক্রমে উপস্থিত হয়ে শিবগঞ্জ উপজেলা চেয়ারম্যান সৈয়দ নজরুল ইসলাম বলেন, করোনায় সাধারণ মানুষ কর্মহীন হয়ে পরেছেন। লকডাউনে ঘরে বন্দী হয়ে আয়ের পথ বন্ধ হয়েছে। এই সময়ে বসুন্ধরা গ্রুপ ও কালের কণ্ঠ শুভসংঘ এগিয়ে এসেছেন। অসহায় পরিবারকে খাদ্য সহায়তা দিচ্ছেন। আমি শিবগঞ্জবাসীর পক্ষ থেকে তাদের আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই।

আপনারা যারা আজ খাদ্য সহায়তা পেলেন তারা দু’হাত তুলে তাদের জন্য দোয়া করবেন। তারা যেন মানুষের পাশে দাঁড়িয়ে এমন সেবামূলক কাজ করতে পারেন। করোনা সুরক্ষায় বাংলাদেশের সরকারের পক্ষ থেকে টিকাদান কর্মসূচি চলছে। আপনারা সবাই টিকা নিয়ে নিবেন।

এসময় আরো উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সাকিব আল রাব্বি, কালের কণ্ঠ শুভসংঘের পরিচালক জাকারিয়া জামান, উপজেলা সমাজসেবা কর্মকর্তা কাঞ্চন কুমার দাস, কানসাট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক শাহজাহান আলী, শুভসংঘের কেন্দ্রীয় কমিটির সদস্য শরীফ মাহ্দী আশরাফ জীবন, শিবগঞ্জ উপজেলা শাখার সেচ্ছাসেবী আবু সাদাত মোহাম্মদ সাইদ (খোকন), মো. মাসুদ রানা, কেতাবুল আলম, বরকত উল্লাহ, মো. রাকিব, সাগর, সোহেল, রনি, মহব্বত, শহিদুল ইসলাম খোকন।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :