300X70
শুক্রবার , ৩০ জুলাই ২০২১ | ১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

চিরিরবন্দরে আমন রোপণে ব্যস্ত সময় কাটাচ্ছে কৃষক

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুলাই ৩০, ২০২১ ১:০০ অপরাহ্ণ

এবছর ২৩ হাজার ৭৫৭ হেক্টর জমিতে বোরো আমনের লক্ষ্যমাত্রা নির্ধারণ

চিরিরবন্দর (দিনাজপুর) প্রতিনিধি: ধান-লিচুতে ভরপুর জেলার নাম দিনাজপুর। খাদ্য শষ্যের ভান্ডার হিসাবে খ্যাত দিনাজপুরের ১৩ উপজেলার মধ্যে চিরিরবন্দর অন্যতম। নানা প্রতিকূলতার মধ্যেও চলতি মৌসুমে বোরো আমন চাষে ব্যস্ত সময় কাটাচ্ছে চিরিরবন্দরের ১২টি ইউনিয়নের কৃষকেরা। ইতিমধ্যে উপজেলা কৃষি অধিদপ্তর বোরো আমনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে।

একদিকে জমি প্রস্তুত, বোরোর চারা তোলা এবং অন্যদিকে কেউ রোপণ করছেন। একই চিত্র দেখাগেছে উপজেলার প্রত্যেকটি ইউনিয়নের প্রত্যন্ত গ্রামাঞ্চলে। মৌসুমের শুরুতেই অনাবৃষ্টির কারনে গভীর-অগভীর নলকুপ ও বিভিন্ন উপায়ে উপজেলার কৃষকেরা দূর্যোগ মোকাবেলা করে বোরো রোপণ করে। গত কয়েক দিনে বৃষ্টিতে কৃষকেরা চারা রোপণ ব্যস্ত হয়ে পড়েছে। দু’এক সপ্তাহের মধ্যে চারা রোপণ সমাপ্ত হবে।

উপজেলা কৃষি বিভাগ সূত্রে জানা গেছে, এ বছর চিরিরবন্দর উপজেলায় বোরো আমন চাষের লক্ষ্য মাত্রা নির্ধারণ করা হয়েছে উপসী ২২ হাজার ৮৫৫ হেক্টর, হাইব্রীড ৩৩১ হেক্টর এবং স্থানীয় ৫৭১ হেক্টর মোট ২৩ হাজার ৭৫৭ হেক্টর জমি।

এবার উপজেলার কৃষকরা কোমর বেঁধে নেমেছে। শেষ পর্যন্ত কৃষক হাড় ভাঙ্গা পরিশ্রম করে সব জমিতে বোরো আবাদ করায় লক্ষ্য মাত্রা ছাড়িয়ে ছাড়িয়ে যাওয়ার আশা করছে কৃষক ও কৃষি বিভাগ।

সরজমিনে চিরিরবন্দর উপজেলার ১২টি ইউনিয়ন ঘুরে দেখাগেছে, এ বছর প্রায় সব জমিতে রোপা লাগানো হয়েচ্ছে। নশরতপুর গ্রামের জুয়েল জানান, প্রতি বছরের মত এ বছরও তিনি ৩ একর জমিতে আমন লাগাবেন। ইতি মধ্যে ২ একর জমিতে চারা রোপন করা হয়েছে। বাকি ১ একরে লাগানের প্রস্তুতি চলছে।

উপজেলার উত্তরপলাশ বাড়ী গ্রামের কৃষক মোসলেম উদ্দিন, হরিশ্চন্দ্র পুর গ্রামের জলিল উদ্দিন, বাসুদেবপুর গ্রামের দেলোয়ার হোসেন জানান, গত বছরের দিকে দাম কম পাওয়া গেলেও এ বছর দাম পাওয়ার প্রত্যাশা ব্যক্ত করেন তারা।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো. মাহমুদুল হাসান জানান, প্রচুর পরিমাণে ধান এ উপজেলায় উৎপাদন হয়। প্রতি বছর আমন মৌসুমে কৃষকদের যাবতীয় পরামর্শ ও সেবা এ অফিস থেকে প্রদান করা হয়। এ বছরেও দেওয়া হয়েছে। এ বছর লক্ষ্যমাত্রার অতিরিক্ত ধান উৎপাদন হবে এবং কৃষকেরা ধানের ন্যায্য মূল্য পাবেন বলে তিনি প্রত্যাশা ব্যক্ত করেন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

দক্ষিণ কেরাণীগঞ্জে চাঞ্চল্যকর গণধর্ষণ মামলার দুই আসামি গ্রেফতার

প্রেসিডেন্সি ইউনিভার্সিটির সোশ্যাল সার্ভিসেস ক্লাবের উদ্যোগে ঈদ উপহার বিতরণ

সাংবাদিকদের ওপর পুলিশের হামলা, ডিএমপি কমিশনারের দুঃখ প্রকাশ

ঈদুল আযহা ত্যাগ, ধৈর্য, সহনশীলতা, সহমর্মিতা এবং ভালোবাসার দীক্ষা দেয় : জিএম  কাদের

গোবিন্দগঞ্জে ক্ষুদ্র ও প্রান্তিকচাষীদের বিনামূল্যে ফসলের বীজ ও সার বিতরণ

বাউবি’র বিএ/বিএসএস পরীক্ষা ২০২০ এর ফল প্রকাশ, পাসের হার ৭০.১৯

বশেমুরবিপ্রবি গ্লোবাল এ্যাফেয়ার্স কাউন্সিলের নতুন কমিটি গঠন

আলী যাকের মুক্তিযুদ্ধের গ্রন্থপাঠ উদ্যোগ পুরস্কার বিতরণ অনুষ্ঠান

বেড়িয়ে আসুন ভুতিয়ার পদ্মবিল

বিকাশে স্কুল-কলেজের ফি পেমেন্ট করে ১৮০ টাকা পর্যন্ত ক্যাশব্যাকের সুযোগ

ব্রেকিং নিউজ :