300X70
মঙ্গলবার , ২৭ এপ্রিল ২০২১ | ৩০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

‘চীন বাংলাদেশের অত্যন্ত গুরুত্বপূর্ণ উন্নয়ন অংশীদার’

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
এপ্রিল ২৭, ২০২১ ১১:৩০ অপরাহ্ণ

করোনা মোকাবেলায় সার্বিক সহযোগিতা দিতে চীনের আগ্রহ প্রকাশ

বাঙলা প্রতিদিন: রাষ্ট্রপতি মো: আবদুল হামিদ বলেছেন, চীন বাংলাদেশের অত্যন্ত গুরুত্বপূর্ণ উন্নয়ন অংশীদার। এছাড়া চীন কোভিড-১৯ মহামারি মোকাবেলায় বাংলাদেশকে সার্বিক সহযোগিতা দিতে আগ্রহ প্রকাশ করেছে। মঙ্গলবার (২৭ এপ্রিল) সন্ধ্যায় বঙ্গভবনে রাষ্ট্রপতি মো: আবদুল হামিদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে সফররত চীনের প্রতিরক্ষা মন্ত্রী জেনারেল উয়েই ফেঙ্গহি এ আগ্রহের কথা জানান।

বাংলাদেশ ও চীনের মধ্যে প্রতিরক্ষা সম্পর্ক বিষয়ে রাষ্ট্রপতি আশা প্রকাশ করেন যে, এই সম্পর্ক আসছে দিনগুলোতে আরো জোরদার হবে। চীনের কমিউনিস্ট পার্টির শততম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে বাংলাদেশের রাষ্ট্রপতি চীনের প্রেসিডেন্ট এবং সে দেশের জনগণকে শুভেচ্ছা জানান।

চীনের প্রতিরক্ষামন্ত্রী বলেন, চীন ও বাংলাদেশের মধ্যে সামরিক সহযোগিতা ক্রমান্বয়ে বৃদ্ধি পাচ্ছে। চীন বাংলাদেশের সশস্র বাহিনীর উন্নয়নে কৌশলগত সহযোগিতা অব্যাহত রাখবে। এছাড়াও রোহিঙ্গা প্রত্যাবাসন সমস্যা সম্পর্কে মন্ত্রী বলেন, “রোহিঙ্গা সমস্যার সমাধানেও চীন কাজ করে যাচ্ছে। বৈঠকের পরে রাষ্ট্রপতির প্রেস সচিব মো: জয়নাল আবেদীন গণমাধ্যমকে এ কথা বলেন।

বঙ্গভবনে চীনের প্রতিরক্ষামন্ত্রীকে স্বাগত জানিয়ে রাষ্ট্রপতি বলেন, চীন বাংলাদেশের অত্যন্ত গুরুত্বপূর্ণ উন্নয়ন অংশীদার। বাণিজ্য ও বিনিয়োগসহ বিভিন্ন খাতে চীনের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক ক্রমান্বয়ে সম্প্রসারিত হচ্ছে।

রাষ্ট্রপতি বলেন, অবকাঠামো ও যোগাযোগসহ বিভিন্ন খাতে চীনের বিনিয়োগ বাংলাদেশের আর্থ সামাজিক উন্নয়নে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষ্যে চীনের প্রেসিডেন্টের ভিডিও বার্তার কথা স্মরণ করে রাষ্ট্রপতি আবদুল হামিদ নিজের এবং বাংলাদেশের জনগণের পক্ষ থেকে তাকে ধন্যবাদ জানান।

করোনাভাইরাস মহামারি মোকাবেলায় দ্বিপক্ষীয় এবং বহুপাক্ষিক সম্পর্ক জোরদারের ওপর গুরুত্বারোপ করে রাষ্ট্রপতি সফররত মন্ত্রীকে বলেন, এ ক্ষেত্রে বাংলাদেশ চীনের সঙ্গে একত্রে কাজ করতে আগ্রহী।

তিনি বলেন, “বাংলাদেশ গবেষণা এবং করোনা ভ্যাকসিন উৎপাদনে যৌথ উদ্যেগে আগ্রহী”।

চীনের সঙ্গে মিয়ানমারের সুসম্পর্ক বজায় থাকায় আবদুল হামিদ জোরপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গাদের প্রত্যাবাসনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখার জন্য চীনের প্রতি তাঁর আহবান পূনর্ব্যক্ত করেন। তিনি আশা প্রকাশ করেন, চীন এ ক্ষেত্রে কার্যকর পদক্ষেপ নেবে।

সশস্র বাহিনী বিভাগের পিএসও লেফটেনেন্ট জেনারেল ওয়াকার উজ জামান, রাষ্ট্রপতির কার্যালয় সচিব সম্পদ বড়ুয়া, সামরিক সচিব মেজর জেনারেল এসএম সালাহ উদ্দীন ইসলাম, প্রেস সচিব জয়নাল আবেদীন এবং সচিব (সংযুক্ত) ওয়াহিদুল ইসলাম খান এ সময় উপস্থিত ছিলেন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

ঢাকা জেলা প্রশাসককে আজীবন সম্মাননা দিল সিআরইউ

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থার প্রধান সমন্বয়ক আব্দুল হান্নান খানের মৃত্যুতে সংস্কৃতি প্রতিমন্ত্রীর শোক

গিনেস বুকে জায়গা পাওয়া ‘পপ কিং মাইকেল জ্যাকসনের ১২তম মৃত্যুবার্ষিকী আজ

ইসলামী ব্যাংকের ইন্টার্নশিপ প্রোগ্রাম শুরু

‍‍‍‍‍‍রাষ্ট্রপতি পদে আ. লীগের মনোনয়ন লাভ করায় মোহাম্মদ সাহাবুদ্দিনকে সংস্কৃতি প্রতিমন্ত্রীর অভিনন্দন

বর্জ্যজনিত দূষণ প্রতিরোধ ও বর্জ্য ব্যবস্থাপনার উন্নয়নের দাবিতে দক্ষিণ সিটি কর্পোরেশনে স্মারকলিপি প্রদান

এরদোয়ান টানা তৃতীয় মেয়াদে তুরস্কের প্রেসিডেন্ট, বিশ্ব নেতাদের অভিনন্দন

Mostbet APK Azərbaycan Android və IOS-da Mostbet-i necə yükləmək ola

Mostbet APK Azərbaycan Android və IOS-da Mostbet-i necə yükləmək ola

নোয়াখালী পৌরসভায় ৩টি উন্নয়ন প্রকল্প উদ্ভোধন 

দীর্ঘ ১৩ বছর পর নতুন হাসপাতাল পেল মোংলা বন্দর!

ব্রেকিং নিউজ :