300X70
শুক্রবার , ৫ নভেম্বর ২০২১ | ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ছুটির দিনে পরিবহন ধর্মঘটে রাজধানীতে দুর্ভোগ

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
নভেম্বর ৫, ২০২১ ৯:৪১ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : জ্বালানির তেলের দাম বাড়ানোর সিদ্ধান্তে গণপরিবহন ও পণ্য পরিবহন চলাচল বন্ধ রেখেছেন মালিক-শ্রমিকরা। এতে সাপ্তাহিক ছুটির দিনে বিপাকে পড়েছেন রাজধানীবাসী। বিশেষ করে সাত কলেজের ভর্তি এবং বিভিন্ন চাকরির পরীক্ষায় অংশ নিতে আসা পরীক্ষার্থীরা পড়েছেন বিপাকে।

শুক্রবার সকাল থেকে রাজধানীতে গণপরিবহন ও পণ্য পরিবহন চলতে দেখা যায়নি। বিআরটিসির দু-একটি বাস চলতে দেখা গেলেও তা ছিল যাত্রীর তুলনায় একেবারেই অপ্রতুল।

রাজধানীতে দাপিয়ে বেড়াচ্ছে সিএনজি অটোরিকশা ও রিকশা। গণপরিবহন না থাকার সুযোগে অতিরিক্ত ভাড়া নিচ্ছেন চালকরা।

দীর্ঘপথের অনেকে যাত্রীকে ক্ষোভ প্রকাশ করতে দেখা যায়। অতিরিক্ত ভাড়ার কারণে বিশেষ করে বিপাকে পড়েছেন শ্রমিক ও স্বল্প আয়ের মানুষরা। তাদেরকে গণপরিবহনের জন্য অপেক্ষা করতে দেখা যায়।

অরাজক এই পরিস্থিতিতে অনেককেই ক্ষোভ প্রকাশ করতে দেখা গেছে। তারা বলেন, জ্বালানির দাম যেহেতু বাড়ানোই হলো, তাহলে পরিবহন ভাড়া কেন সমন্বয় করা হয়নি?

তেলের দাম বাড়ানোয় লোকসানের অজুহাতে গণপরিবহন ও পণ্যবাহী যানবাহন চলাচল বন্ধের ঘোষণা দিয়েছেন এই খাতের মালিক-শ্রমিকরা। ভাড়া বৃদ্ধির সরকারি ঘোষণা না দেওয়া পর্যন্ত তারা পরিবহন বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছেন বলে জানা গেছে।

পরিবহন মালিক-শ্রমিকরা বলছেন, জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির কারণে বিদ্যমান ভাড়ায় চালিয়ে পোষাতে পারছেন না। আনুষ্ঠানিকভাবে ঘোষণা না দিলেও আজ শুক্রবার সকাল ৬টা থেকে অনির্দিষ্টকালের জন্য এসব পরিবহন বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছেন তারা।

তবে অধিকাংশ সংগঠনের নেতারা ক্ষমতাসীন দলের রাজনীতিতে সম্পৃক্ত থাকায় আনুষ্ঠানিকভাবে ধর্মঘট ঘোষণা করতে চান না। যে কারণে সংগঠনগুলোর আঞ্চলিক ইউনিটগুলোর ঘোষণার মাধ্যমে অনানুষ্ঠানিকভাবে বাস, ট্রাকসহ বাণিজ্যিক যানবাহন না চালানোর সিদ্ধান্ত নেন তারা।

এদিকে জ্বালানির তেলের দাম বাড়ানোর পরদিনই গণপরিবহন ব্যবস্থায় এর বিরূপ প্রভাব পড়েছে। দাম বাড়ানোর অজুহাতে সরকারি কোনো ঘোষণা ছাড়াই গতকাল বৃহস্পতিবার রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন জায়গায় যাত্রীবাহী বাসের ভাড়া হুট করেই বাড়িয়ে দিয়েছেন পরিবহন মালিকরা। এছাড়া কোথাও কোথাও যাত্রীবাহী লঞ্চের ভাড়াও বাড়ানো হয়েছে।

এর আগে বুধবার বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় থেকে ডিজেল ও কেরোসিনের দাম লিটারে ১৫ টাকা বাড়ানোর সিদ্ধান্ত জানিয়ে বলা হয়, রাত ১২টার পর থেকেই বাড়তি দাম কার্যকর হবে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

জলাবদ্ধতা নিরসনে ২২৫ কোটি টাকা ব্যয়ে উন্নয়ন হয়েছে : তাপস

সুবর্ণচরে বিদ্যুৎস্পর্সে গৃহবধূর মৃত্যু, আহত ২

অগ্রণী ব্যাংক স্বাধীনতা ব্যাংকার্স পরিষদের পক্ষ থেকে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা

গাজীপুরে ১০ ঘণ্টায় দুর্ঘটনায় ১০জনের মৃত্যু

র‌্যাব-১০ এর অভিযান রাজধানীর যাত্রাবাড়ীতে ফেনসিডিলসহ আটক ২

মধুপুরে অসহায় বৃদ্ধার নিজের ঘরের স্বপ্ন পূরণ করলো “স্বপ্ন বুনন”

গোবিন্দগঞ্জের শহরগছি আদর্শ ডিগ্রী কলেজের নব-নির্মিত শহীদ মিনারের উদ্বোধন

স্মার্ট বাংলাদেশ বাস্তবায়নে মূল কারিগর ডিজিটাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা : উপাচার্য

বাংলাদেশের বন্দর ব্যবহারে আগ্রহ প্রকাশ করেছে নেপাল : নৌপরিবহন প্রতিমন্ত্রী

বসুন্ধরার কম্বল পেয়ে খুশি শীতার্তরা

ব্রেকিং নিউজ :