300X70
শুক্রবার , ২৫ ডিসেম্বর ২০২০ | ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

জঙ্গিবাদ ও বিদেশিদের অপতৎপরতা রোধ সম্ভব হবে: শামীম ওসমান

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ডিসেম্বর ২৫, ২০২০ ৫:৪৭ অপরাহ্ণ

নারায়ণগঞ্জসহ ৬ জেলায় ই-পাসপোর্টের কার্যক্রমের উদ্বোধন

প্রতিনিধি, নারায়ণগঞ্জ: দেশে ই-পাসপোর্ট চালু হওয়ায় জঙ্গিবাদ ও বিদেশিদের অপতৎপরতা সহজেই রোধ করা সম্ভব হবে বলে মনে করছেন নারায়ণঞ্জ-৪ আসনের সংসদ সদস্য এ কে এম শামীম ওসমান।

তিনি বলেন, জঙ্গিবাদের সাথে যুক্ত ব্যাক্তিরাসহ বিভিন্ন দেশের নাগরিকরা বাংলাদেশের পাসপোর্ট ব্যবহার করে যেভাবে এদেশের ভাবমূর্তি নষ্ট করে আসছিলো, এখন ই-পাসপোর্টের মাধ্যমে সেটা খুব সহজেই রোধ করা সম্ভব হবে। পাশাপাশি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন বাস্তবায়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশকে এগিয়ে নিতে যেসব উদ্যোগ হাতে নিয়েছেন সব ক্ষেত্রে সহায়ক ভূমিকা পালন করবে এই ই-পাসপোর্ট।

বৃহস্পতিবার দুপুরে খাগড়াছড়ি আঞ্চলিক পাসপোর্ট অফিস থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে নারায়ণগঞ্জসহ ছয়টি জেলায় ই-পাসপোর্টের কার্যক্রমের উদ্বোধন করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। এ সময় বান্দরবান, রাঙ্গামাটি কক্সবাজার এবং চাঁদপুরেও একযোগে এই কার্যক্রম শুরু হয়।

উদ্বোধনি অনুষ্ঠানে বক্তব্যে সংসদ সদস্য শামীম ওসমান এসব কথা বলেন। এই সেবা চালু করায় প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতাও প্রকাশ করেন আওয়ামীলীগের এই প্রভাবশালী সংসদ সদস্য।

ই-পাসপোর্ট কার্যক্রমের উদ্বোধন উপলক্ষে নারায়ণগঞ্জের ফতুল্লার ভূঁইগড়ে ঢাকা-নারায়ণগঞ্জ লিংক রোডের পাশে আঞ্চলিক পাসপোর্ট অফিসে সকাল এগারোটা থেকেই অবস্থান করেন স্থানীয় সংসদ সদস্য এ কে এম শামীম ওসমান, পাসপোর্ট অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক এ টি এম আবু আসাদ, অধিদপ্তরের ই-পাসপোর্ট এর অতিরিক্ত প্রকল্প পরিচালক কর্ণেল জুলফিকার আলী, জেলা প্রশাসক মো: জসীম উদ্দিন, নারায়ণগঞ্জ আঞ্চলিক পাসপোর্ট অফিসের সহকারি পরিচালক মাহমুদুল হাসান এবং উপ-সহকারি পরিচালক মিজানুর রহমানসহ অন্যান্য কর্মকর্তারা।

দুপুর দেড়টায় স্বরাষ্ট্রমন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ্যমে আনুষ্ঠানিক উদ্বোধনের পর সংসদ সদস্য শামীম ওসমান নিজের ই-পাসপোর্টের জন্য আবেদন করার পর থেকে এখানকার কার্যক্রম শুরু করেন। পরে সাধারণ মানুষ এই সেবা নিতে আসেন। দশ বছর মেয়াদি ই-পাসপোর্ট সেবা জেলায় শুরু হওয়ায় সাধারণ মানুষ উপকৃত হওয়াসহ প্রবাসীরা আসা যাওয়ার ক্ষেত্রে স্বল্প সময়ে ভোগান্তি ছাড়াই প্রক্রিয়া সম্পন্ন করতে পারবেন বলে মনে করেন গ্রাহকরা।

তবে দালালের শরণাপন্ন না হয়ে ঘরে বসেই অনলাইনের মাধ্যমে ই-পাসপোর্টের আবেদন করতে সবার প্রতি আহবান জানান পাসপোর্ট অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক এ টি এম আবু আসাদ। তিনি বলেন, আবেদনের ক্ষেত্রে সঠিক তথ্য প্রদান করলে স্বল্প সময়ে ই-পাসপোর্ট হাতে পাওয়া সম্ভব। আর ভুল তথ্য দেয়ার কারণেই অনেকে হয়রানি হচ্ছেন। তাই আবেদনপত্রে সঠিক ও নির্ভুল তথ্য দিতে সবার প্রতি আহবান জানান তিনি।

গত ৬ নভেম্বর থেকে নিজস্ব ভবনে সেবা কার্যক্রম চালু হয় নারায়ণগঞ্জ আঞ্চলিক পাসপোর্ট অফিসে। প্রতিদিন দেড় থেকে দুই শতাধিক মানুষ সেবা নিতে আসছেন। মহামারি করোনা ভাইরাসের কারণে বর্তমানে সেবা গ্রহীতার সংখ্যা কম হলেও এর আগে প্রতিদিন গড়ে পাঁচ শতাধিক মানুষ সেবা নিয়েছেন। এর আগে ২০১৪ সালের ২৩ জুলাই সদর উপজেলার সিদ্ধিরগঞ্জ থানার জালকুঁড়ি এলাকায় অস্থায়ীভাবে জেলার আঞ্চলিক পাসপোর্ট অফিস চালু হয়।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

মুশফিকের ঝড়ো সেঞ্চুরি, রেকর্ড রান বাংলাদেশের

রবীন্দ্র বিশ্ববিদ্যালয়: চুল কেটে দেওয়ার প্রমাণ মিলেছে, শাস্তির সুপারিশ তদন্ত কমিটির

কালশী ফ্লাইওভার : উন্নয়ন-অগ্রযাত্রায় যুক্ত হলো আরেকটি পালক

মায়ানমারে আন্তর্জাতিক নারী দিবস পালিত

গোবিন্দগঞ্জে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জাতীয় গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট

রোহিঙ্গা ক্যাম্পে দু’পক্ষের গোলাগুলি, নিহত ১

কটিয়াদীতে ‘মনির পাগলা’ মেলা শুরু ২২ ফেব্রুয়ারি

মোটরসাইকেলের নিয়ন্ত্রণ হারিয়ে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী নিহত

এখনো বঙ্গবন্ধুর খুনীরা পেছনের দরজা দিয়ে ক্ষমতা আসতে চায় : তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী

কাল ‘নো মাস্ক-নো এন্ট্রি’ শ্লোগানে শুরু হচ্ছে বইমেলা

ব্রেকিং নিউজ :