300X70
শনিবার , ৯ মার্চ ২০২৪ | ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

মায়ানমারে আন্তর্জাতিক নারী দিবস পালিত

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মার্চ ৯, ২০২৪ ১২:৩৯ পূর্বাহ্ণ

বাংলাদেশে নারীর ক্ষমতায়ন উপজীব্য করে সেমিনার
বাঙলা প্রতিদিন ডেস্ক : আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষ্যে ইয়াঙ্গুনস্থ বাংলাদেশ দূতাবাস আজ (৮ মার্চ) দূতাবাস প্রাঙ্গণে “Women Empowerment in Bangladesh: Breaking Boundaries, Building Futures” শীর্ষক একটি সেমিনার আয়োজন করে। দিবসটি উপলক্ষ্যে আয়োজিত কর্মসূচির মধ্যে ছিল বাংলাদেশে নারীর ক্ষমতায়নের উপর নির্মিত প্রামাণ্যচিত্র প্রদর্শন, রাষ্ট্রদূতের আলোচনা ও প্রশ্নোত্তর পর্ব।

রাষ্ট্রদূত ড. মোঃ মনোয়ার হোসেন তার আলোচনায় লিঙ্গ-সমতা ও নারীর ক্ষমতায়ন বিষয়ে এসডিজি-৫ এর বিভিন্ন লক্ষ্যমাত্রার আলোকে বাংলাদেশের উদ্যোগ ও অর্জন তুলে ধরেন। তিনি দিবসটির এবারের প্রতিপাদ্য “Invest in Women: Accelerate Progress” ব্যাখ্যা করতে গিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে নারীর অধিকার সংরক্ষণ ও নারীদের জন্য সুযোগ সৃষ্টিতে বাংলাদেশ সরকারের গৃহীত বিভিন্ন উদ্যোগের কথা তুলে ধরেন।

তিনি নারীদের শিক্ষায় প্রবেশাধিকার, স্বাস্থ্যসেবা সহায়তা, ব্যবসা ও উদ্যোক্তা হিসেবে নারীদের ভূমিকা, সিদ্ধান্ত গ্রহণের স্বাধীনতা এবং রাজনীতিতে অংশগ্রহণ নিশ্চিত করতে বাংলাদেশের উল্লেখযোগ্য অর্জনসমূহ তুলে ধরেন। রাষ্ট্রদূত আরও বলেন, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারীর ক্ষমতায়নে দৃষ্টান্তমূলক সাফল্য অর্জনের জন্য আন্তর্জাতিকভাবে প্রশংসিত এবং এ বিষয়ে বিশ্বব্যাপী অগ্রগামী ব্যক্তিত্ব হিসেবে বিবেচিত।

তিনি আরও বলেন, নারীর ক্ষমতায়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার গৃহীত বিভিন্ন উদ্যোগ এখন একই আর্থ-সামাজিক অবকাঠামোর বিভিন্ন দেশের জন্য মডেল হিসেবে ব্যবহৃত হচ্ছে। এই প্রসঙ্গে তিনি ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের ২০২৩ সালের Gender Gap Report উল্লেখ করেন যেখানে লিঙ্গ সমতা বাস্তবায়নে বাংলাদেশ দক্ষিণ এশিয়ায় শীর্ষস্থানে অবস্থান করছে।

সেমিনারে উত্তর-আমেরিকা, ইউরোপ ও দক্ষিণ এশীয় দেশসমূহের কূটনৈতিক মিশনসমূহের প্রধান এবং অন্যান্য কূটনীতিকগণ, UNICEF, UNHCR, UNFPA, UNOPS সহ জাতিসংঘের বিভিন্ন সংস্থার প্রতিনিধি, ইয়াঙ্গুনের প্রধান প্রধান বিশ্ববিদ্যালয়ের রেক্টর এবং প্রো-রেক্টরগণ, সুশীল সমাজের প্রতিনিধি, বিভিন্ন গবেষণা প্রতিষ্ঠানের প্রতিনিধি, মিয়ানমারে অবস্থানরত বাংলাদেশ কমিউনিটির নারী উদ্যোক্তাগণ এবং দূতাবাসের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। দিনটি উদযাপনে একটি কেক কাটা হয় এবং সবশেষে অতিথিদের হালকা মধ্যাহ্নভোজে আপ্যায়ন করা হয়।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

২০২০ সালের অনার্স ৩য় বর্ষ পরীক্ষার ফলাফল প্রকাশ

আওয়ামী লীগের ২২তম জাতীয় সম্মেলন : গণমানুষের আঙ্খকার প্রতিফলন হোক আসন্ন নেতৃত্বে

ত্যাগ ও ভ্রাতৃত্ববোধের শিক্ষায় উজ্জীবিত হওয়ার আহ্বান জয়ের

সিলেটে পঞ্চাশোর্ধ্ব নারীকে হেনস্তার ভিডিও ভাইরাল

ওমিক্রনে মারা যাওয়ার হার কম: স্বাস্থ্যমন্ত্রী

বাংলাদেশে স্বাধীনভাবেই কাজ করছে গণমাধ্যম : তথ্যমন্ত্রী

ঢাকা ও আবুধাবির মধ্যে চার সমঝোতা স্মারক সই

২০ শিল্প প্রতিষ্ঠান পাচ্ছে ‘রাষ্ট্রপতির শিল্প উন্নয়ন পুরস্কার ২০২০’

রাণীশংকৈলে বিনাধান-২৪’র প্রচার সম্প্রসারণে কৃষক মাঠ দিবস অনুষ্ঠিত

গোবিন্দগঞ্জে সড়ক দুর্ঘটনায় বিজিবি সদস্য নিহত

ব্রেকিং নিউজ :