300X70
শনিবার , ১১ ডিসেম্বর ২০২১ | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

‘জয় বাংলা জয় বঙ্গবন্ধু’ স্লোগানে কম্পিত দেশ

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ডিসেম্বর ১১, ২০২১ ২:০৪ পূর্বাহ্ণ

হাসান রাউফুন : আজ ১১ ডিসেম্বর সন্ধ্যায় গোবিন্দগঞ্জে পাকবাহিনীর শক্তিশালী ঘাঁটি ধ্বংস করে যৌথবাহিনী। জনগণের কাছে ধরা পড়া পাকসৈন্যকে মিত্র ও মুক্তিবাহিনীর কাছে হস্তার করে। মুক্তিবাহিনীর গেরিলারা ঢাকার প্রত্যেক এলাকায় ছড়িয়ে পড়ে। মিত্রবাহিনী ও মুক্তিবাহিনী বীরবিক্রমে ঢাকা অভিমুখে এগিয়ে আসে।

মুক্তিবাহিনীর ‘জয় বাংলা জয় বঙ্গবন্ধু’ স্লোগানে কম্পিত বেশ। মুক্ত যশোরের জনসভায় অস্থায়ী রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলাম এবং প্রধানমন্ত্রী তাজউদ্দীন আহমদ কয়েকটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত ঘােষণা করেন।

ঢাকার উপকণ্ঠে মিত্রবাহিনীর সঙ্গে পাকবাহিনীর মুখােমুখি সংঘর্ষ হয়। তাদের আত্মসমর্পণ করার আহ্বান জানানাে হয়। মুক্তিবাহিনী ও মিত্রবাহিনীর ছয় দিনব্যাপী অবরােধ ও প্রচণ্ড যুদ্ধের পর ভােরে জামালপুর হানাদারমুক্ত হয় ।

জামালপুরে ৬ কণিকর্তা এবং ৫২২ জন সেনা যৌথবাহিনীর কাছে আত্বসমর্পণ করে। হানাদারদের মধ্যে নিহত হয় ২১২ আর আহত হয় ২০০ জন। জামালপুর, ময়মনসিংহ, গাইবান্ধা, চণ্ডীপুর, টাঙ্গাইল, কুষ্টিয়া, ফুলছড়িহাট, বাহাদুরাবাদ ঘাটলহ মুক্ত হয় ১২টি গুরুত্বর্র্ণ এলাকা। সৈয়দপুরে ছিল পাকবাহিনীর শক্ত ঘাটি। ফলে নীলফামারী জেলা একটু দেরিতে হানাদারমুক্ত হয়।

সৈয়দ নজরুল ও তাজউদ্দীন এক সংবাদ সম্মেলনে যশাের সার্কিট হাউসে বলেন, ‘আমরা তাড়াতাড়ি সংবিধান রচনা করব, যা ২৪ বছরে পাকিস্থান করতে পারেনি। মুজিবনগর সরকার থেকে প্রকাশিত হনগণের উদ্দেশে এক নির্দেশনায় বলা হয়, ওই খুনিদের (ধরা পড়া বা সারেন্ডার করা পাকিস্তানি সৈন্য) তােমরা মেরে ফেলে না, মুক্তিবাহিনীর হাতে ওদের হস্তান্তর করো। হয়ত ওদের বিনিময়ে আমরা জাতির পিতাকে উদ্ধার করতে পারব।”

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :