300X70
বুধবার , ২০ অক্টোবর ২০২১ | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

জলবায়ুু পরিবর্তন মোকাবেলায় অভিযোজিত কৃষির উপর ভার্চুয়াল ওয়েবিনার

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
অক্টোবর ২০, ২০২১ ২:৫৯ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন: “সমৃদ্ধ এবং উন্নয়নশীল বাংলাদেশ গঠনে জলবায়ু বান্ধব উদ্ভাবনী, টেকসই এবং অন্তর্ভুক্তিমূলক কৃষি পদ্ধতি গ্রহণ বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে সহায়ক ভ‚মিকা পারন করবে” কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মাননীয় পরিচালক, ফিল্ড সার্ভিসেস উইং, একেএম মনিরুল আলম, সম্প্রতি ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) অর্থায়নে এবং ইকো কোঅপারেশন- (পার্ট অব কর্ডেড) এর সহযোগিতায় আয়োজিত জলবায়ুু পরিবর্তন মোকাবেলায় অভিযোজিত কৃষির উপর ভার্চুয়াল ওয়েবিনারে এই কথা বলেন।

অন্যদের মধ্যে, সিনজেন্টা ফাউন্ডেশনের গ্লোবাল ইন্স্যুরেন্স সলিউশনের প্রধান ওলগা স্পেকহার্ড; এআর মল্লিক সীডের ব্যবস্থাপনা পরিচালক আতাউস সোপন মালিক, ইনক্লুসিভ বিজনেস সুইডেনের ডেভেলপমেন্ট ডিরেক্টর আনা পেরেজ আপনেও প্যানেলিস্ট হিসেবে উপস্থিত ছিলেন। জনাব কোয়েন এভারএয়ার্ট, টিম লিডার – খাদ্য ও পুষ্টি নিরাপত্তা এবং টেকসই উন্নয়ন, ইউরোপীয় ইউনিয়ন তার বিশেষ বক্তব্যে বলেন, ইইউর ভবিষ্যত প্রোগ্রামিং সামাজিক সুরক্ষার দিকে মনোনিবেশ করবে যেখানে সামগ্রিক পুষ্টি উন্নয়ন মূল ভিত্তি হিসেবে কাজ করবে। জলবায়ু সহিঞ্চু কৃষি প্রযুক্তি, সামাজিক সুরক্ষা কর্মসূচীতে কৃষকদের অন্তর্ভুক্তির মাধ্যমে একদিকে যেমন তাদের উৎপাদনশীলতা বৃদ্ধি হতে পারে অন্যদিকে টেকসই জীবিকার সুযোগের দিকে তাদের জীবন পরিবর্তন করতে পারে।

জলবায়ুু পরিবর্তন মোকাবেলায় অভিযোজিত কৃষির উপর ভার্চুয়াল ওয়েবিনারনের উদ্দেশ্য ছিল অভিযোজিত কৃষি চর্চা সম্পর্কে জ্ঞান সম্প্রসারন করা, সরকারি-বেসরকারি অংশীদারিত্ব সহজতর করা এবং এর সম্প্রসারণে সরকারি উদ্যোগকে প্রভাবিত করা।

ওয়েবিনারে উপস্থিত বক্তারা আরও বলেন যে জলবায়ু স্থিতিস্থাপক কৃষি, পরিবেশবান্ধব লবণ সহনশীল/ বন্যা-সহনশীল ফসল উৎপাদন বৃদ্ধির জন্য নতুন ধারণা, কৃষকদের মধ্যে সহজলভ্য এবং নির্ভরযোগ্য জলবায়ু তথ্য, জলবায়ু বীমা, এবং বেসরকারি খাতের অংশগ্রহণ অভিযোজিত কৃষির জন্য গুরুত্বপূর্ণ। বাংলাদেশে জলবায়ু পরিবর্তন এই ওয়েবিনারে মাধ্যমে বক্তারা জলবায়ু পরিবর্তনের সাথে খাপ খাইয়ে নেওয়ার জন্য কৃষি-উদ্ভাবনের জন্য একটি সক্রিয় পরিবেশ নিশ্চিত করতে বহু-অংশীদারদের সহযোগিতা বিবেচনা করার আহ্বান জানান।

ইউরোপীয় ইউনিয়নের অর্থায়নে সাসটেইনড অপুুর্চুনিটি ফর নিউট্রিশন গর্ভনেন্স (সংগ) প্রকল্পটি মাতৃ ও শিশুর পুষ্টি উন্নয়নে কাজ করছে। পাঁচ বছরব্যাপী ব্যাপি প্রকল্পটি ইকো কোঅপারেশন- (পার্ট অব কর্ডেড) এবং আরডিআরএস বাংলাদেশ বাস্তবায়নে কুড়িগ্রাম এবং গাইবান্ধা জেলার ৬টি উপজেলার ১৮ টি ইউনিয়নে বাস্তবায়িত হচ্ছে। প্রকল্পটি উপজেলা পর্যায়ে স্থানীয় পুষ্টি সুশাসন ব্যবস্থাকে শক্তিশালীকরণে কাজ করবে।

এই ওয়েবিনারের মাধ্যমে, ঝঙঘএঙ পাবলিক সেক্টর, প্রাইভেট কোম্পানি এবং ডেভেলপমেন্ট পার্টনারদের মধ্যে প্ল্যাটফর্ম তৈরির লক্ষ্যে জলবায়ু সহায়ক স্মার্ট কৃষিতে ঝঙঘএঙ উদ্ভাবনকে বিকশিত করবে। বিভিন্ন অংশীদারদের উদ্ভাবনী, টেকসই এবং অন্তর্ভুক্তিমূলক কৃষি উদ্যোগকে একত্রীকরণ, সরকারী বাংলাদেশের দৃষ্টিভঙ্গি বোঝা এবং বাণিজ্যিক মডেলের মাধ্যমে টেকসই উন্নয়ন নিশ্চিত করার জন্য বেসরকারি খাতের ভূমিকা নিয়ে এই ওয়েবিনারে আলোচনা করা হয়েছে।

আগামী দিনে সরকারী-বেসরকারী সকলের সহযোগিতায় ঝঙঘএ প্রকল্পের উদ্ভাবনী উদ্যোগ ভবিষ্যতে জলবায়ুু পরিবর্তন মোকাবেলায় কৃষিকে এগিয়ে নিতে সহায়ক ভূমিকা পালন করবে।

সর্বশেষ - ক্যাম্পাস

আপনার জন্য নির্বাচিত

প্রি-অর্ডারে আলোড়ন সৃষ্টি করেছে স্যামসাং গ্যালাক্সি জেড ফোল্ড৩ ফাইভজি এবং জেড ফ্লিপ৩ ফাইভজি

বঙ্গমাতার ৯৩তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে স্থানীয় সরকার মন্ত্রীর শ্রদ্ধা নিবেদন

রাজধানীর শাহবাগ ও প্রেসক্লাবে ধর্ষণবিরোধী গণসমাবেশ

মা-ছেলে মিলে আধুনিক গাজীপুর গরবো : সাবেক মেয়র জাহাঙ্গীর আলম

‘স্বাস্থ্য মন্ত্রণালয়ের আইন শক্তিশালীকরণের উদ্যোগ অত্যন্ত সময়োপযোগী’

উদীয়মান শিল্পীদের নিয়ে ‘ঢাকা সেশনস’ এর সঙ্গে বিকাশ

তাকবীরে তাশরীকের গুরুত্ব

শীতলক্ষ্যা থেকে নিখোঁজ বুয়েট শিক্ষার্থীর মরদেহ উদ্ধার

নোয়াখালীতে অটোরিকশা-ট্রাক মুখোমুখি সংঘর্ষে যুবকের মৃত্যু

চলার পথ যত কণ্টকাকীর্ণ হোক, এগিয়ে যাব: প্রধানমন্ত্রী