300X70
মঙ্গলবার , ৪ এপ্রিল ২০২৩ | ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

জাতীয় চলচ্চিত্র দিবস উদযাপিত

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
এপ্রিল ৪, ২০২৩ ১২:৫৩ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে নানা কর্মসূচীর মধ্য দিয়ে জাতীয় চলচ্চিত্র দিবস ২০২৩ উদযাপিত হয়েছে। দিবসটি উপলক্ষ্যে ৩ দিন ব্যাপী চলচ্চিত্র প্রদর্শনী চলবে বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে।

জাতীয় চলচ্চিত্র দিবস ২০২৩ উপলক্ষে সোমবার (৩ এপ্রিল) বিকালে একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে অনুষ্ঠিত হয় শুভেচ্ছা বিনিময় ও আলোচনা সভা। এতে অংশ নেন চলচ্চিত্র নির্মাতা, চলচ্চিত্র শিল্পী ও কলাকুশলীরা। একাডেমির নাট্যকলা ও চলচ্চিত্র বিভাগ আয়োজিত এ অনুষ্ঠানে বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক জনাব লিয়াকত আলী লাকী বলেন, “চলচ্চিত্র শিল্পের মর্যাদা সমুন্নত রাখতে নানা কর্মসূচীর মাধ্যমে সবার সাথে কাজ করে যাবে বাংলাদেশ শিল্পকলা একাডেমি। দেশে সুস্থ ধারার চলচ্চিত্রের বিকাশে চলচ্চিত্র নির্মাতা ও সংগঠকদের সাথে আন্দোলনও চালিয়ে যাওয়ার অনুভুতি ব্যক্ত করেন তিনি।”

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির সম্মানিত সচিব জনাব সালাহউদ্দিন আহাম্মদ, চলচ্চিত্র নির্মাতা ও শিক্ষক মানজারে হাসিন মুরাদ, চলচ্চিত্র নির্মাতা ও শিক্ষক মসিহ উদ্দিন শাকের, চলচ্চিত্র নির্মাতা মুশফিকুর রহমান গুলজার, হাশেম সুফী অগ্রজ চলচ্চিত্র সংসদ কর্মী, ঢাকা ডক ল্যাবের পরিচালক ইমরান হোসেন কিরমানি, মোরশেদুল ইসলামসহ চলচ্চিত্র নির্মাতা, শিক্ষক ও শিল্পীরা। অনুষ্ঠানে চলচ্চিত্রের জন্য বাংলাদেশ শিল্পকলা একাডেমির ভুমিকা নিয়ে ভুয়সী প্রসংশা করেন বক্তারা। চলচ্চিত্র নির্মাতা সৈয়দ সালাউদ্দিন জাকী বলেন, “চলচ্চিত্রের জন্য শিল্পকলা একাডেমি যে কাজ করে চলেছে তা অবিশাস্য!”

চলচ্চিত্র শিল্পের বিকাশে সবাইকে এগিয়ে আসার আহ্বান জানান বক্তারা। এছাড়াও অনুষ্ঠানে বক্তব্য রাখেন ফেডারেশন অব ফিল্ম অব বাংলাদেশের সভাপতি স্থপতি লাইলুন নাহার স্বেমি, বাংলাদেশ শর্ট ফিল্ম ফোরামের সাবেক সাধারণ সম্পাদক সালাউদ্দিন আহমদ অটন, চলচ্চিত্র নির্মাতা নোমান রবিন, চলচ্চিত্র নির্মাতা ও শিক্ষক শামিম আখতার, এবং সিলেট ও সুনামগঞ্জ জেলা কালচারাল অফিসার। ৩ এপ্রিল ২০২৩ জাতীয় চলচ্চিত্র দিবস উপলক্ষে ‘সবার জন্য চলচ্চিত্র, সবার জন্য শিল্প সংস্কৃতি’ শীর্ষক শিরোনামে বাংলাদেশ শিল্পকলা একাডেমি এ অনুষ্ঠানমালার আয়োজন করে।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৫৭ সালের এই দিনে তদানীন্তন পূর্ব পাকিস্তান প্রাদেশিক পরিষদে চলচ্চিত্র উন্নয়ন করপোরেশন (এফডিসি) গঠনের প্রস্তাব উত্থাপন করেন। এই দিনকে স্মরণ করে ২০১২ সালে প্রথমবার জাতীয় চলচ্চিত্র দিবস উদযাপন করা হয়। সেই ধারাবাহিকতায় এ বছরও দিবসটি উপলক্ষ্যে বাংলাদেশ শিল্পকলা একাডেমি বর্ণাঢ্য অনুষ্ঠানমালার আয়োজন করেছে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

বিএনপি কি শুধু তারেকের লাঠিয়াল বাহিনী হবে না কি রাজনৈতিক দল : তথ্যমন্ত্রী

কদমতলীতে মানব পাচারকারী চক্রের ৩ সদস্য গ্রেফতার

বাংলা একাডেমির মহাপরিচালক কবি হাবীবুল্লাহ সিরাজীর মৃত্যুতে মেয়র আতিকের শোক

নায়িকা পরীমনি- প্রযোজক রাজ ও দুই ম্যানেজারসহ ৪ জন গ্রেফতার

বিশ্বে করোনায় বেড়েছে মৃত্যু, কমেছে শনাক্ত

রেমিট্যান্স বৃদ্ধির লক্ষ্যে জনতা ব্যাংকের বিশেষ সভা অনুষ্ঠিত

এবার  অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষককে দুদকে তলব

আবারো চেয়ারম্যান নির্বাচিত হচ্ছেন জাহিদ হাসান জিন্নাহ্

মিয়ানমার সীমান্তে গোলাগুলি বন্ধ হবে: স্বরাষ্ট্রমন্ত্রী

স্বর্ণ ক্রয়-বিক্রয়ে সতর্কীকরণের উদ্যোগ নিয়েছে বাজুস

ব্রেকিং নিউজ :