300X70
বৃহস্পতিবার , ২৭ এপ্রিল ২০২৩ | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

জাতীয় পেশাগত স্বাস্থ্য ও সেইফটি দিবস কাল

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
এপ্রিল ২৭, ২০২৩ ৬:৩৮ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : আগামীকাল জাতীয় পেশাগত স্বাস্থ্য ও সেইফটি দিবস। দিবসটির এবারের প্রতিপাদ্য “নিশ্চিত করি শোভন কর্মপরিবেশ, গড়ে তুলি স্মার্ট বাংলাদেশ”। এবছর অস্টমবারের মতো জাতীয় পর্যায়ে দিবসটি পালন করছে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়।

পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা সম্পর্কে বিশ্বব্যাপী সচেতনতা সৃষ্টির লক্ষ্যে ২০০৩ সাল থেকে আন্তর্জাতিক শ্রম সংস্থা- আইএলও ২৮ এপ্রিল World Day for Safety and Health at Work পালন করে আসছে। “জাতীয় পেশাগত স্বাস্থ্য ও সেইফটি নীতিমালা ২০১৩” অনুযায়ী বাংলাদেশ সরকার বিশ্বের শ্রমজীবী মানুষের সাথে সংহতি প্রকাশ ও কর্মক্ষেত্রে স্বাস্থ্যসম্মত নিরাপদ পরিবেশ সম্পর্কে সমন্বিত সচেতনতা সৃষ্টির লক্ষ্যে ২৮ এপ্রিল পেশাগত স্বাস্থ্য ও সেইফটি দিবস পালনের সিদ্ধান্ত নেয়। সে সিদ্ধান্ত মোতাবেক ২০১৬ সাল থেকে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় জাতীয়ভাবে পেশাগত স্বাস্থ্য ও সেইফটি দিবস উদযাপন করছে। এবছর জাতীয় পেশাগত স্বাস্থ্য ও সেইফটি দিবস-২০২৩ উদযাপনে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় এবং এর অধীন কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর নানা কর্মসূচি হাতে নিয়েছে।

দিবসটির তাৎপর্য তুলে ধরে রাষ্ট্রপতি মোঃ সাহাবুদ্দিন এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দেবেন। দিবসটি উপলক্ষে আগামীকাল সকাল সাড়ে ৮ টায় শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান এর নেতৃত্বে এক বর্ণাঢ্য র‌্যালি অনুষ্ঠিত হবে। র‌্যালিটি বিজয়নগর শ্রম ভবনে শুরু হয়ে পল্টন, জিরো পয়েন্ট দিয়ে ওসমানী স্মৃতি মিলনায়তনে গিয়ে শেষ হবে। এ দিন সকাল ১০টায় ওসমানি স্মৃতি মিলনতায়নে দিবসটি উপলক্ষে আলোচনা সভার আয়োজন করা হয়েছে।

আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক। বিশেষ অতিথি থাকবেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান। আলোচনা সভায় সভাপতিত্ব করবেন শ্রম মন্ত্রণালয়ের সচিব মো. এহছানে এলাহী।

জাতীয় পর্যায়ে উদযাপিত এ দিবসটি উপলক্ষে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর সারা দেশে শ্রমঘন এলাকায় প্রচারণামূলক ট্রাক শো, স্মরণিকা প্রকাশ, লিফলেট বিতরণ, সড়কদ্বীপ সজ্জিতকরণ, টিভি টকশো, টিভি স্ক্রলবার্তা, টিভি ডকুমেন্টারি, সচেতনতামূলক ভিডিও প্রস্তুতকরণ, মোবাইলে ক্ষুদেবার্তা প্রেরণ, জাতীয় দৈনিকগুলোতে ক্রোড়পত্র প্রকাশ, সোশ্যাল মিডিয়া ক্যাম্পেইন ও হেলথ ক্যাম্প আয়োজনসহ নানা কর্মসূচি গ্রহণ করেছে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

‘মাদক সমস্যা নিরসনে প্রতিরোধমূলক কার্যক্রম বাস্তবায়নে সকলকে কাজ করতে হবে’

আজ সংসদে ৭টি বিল পৃথকভাবে উপস্থাপন করেছে স্থায়ী কমিটি

করোনা টিকা কার্যক্রম দ্বিতীয় দিনের মত শুরু

সুলতান মাহমুদ বীর উত্তমের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক

লন্ডনে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে স্বাগত জানালেন আওয়ামী লীগ যুক্তরাজ্য শাখা

আসুন, আমাদের সম্ভাবনাকে কাজে লাগাতে একত্রে কাজ করি: প্রধানমন্ত্রী

ইসলামী ব্যাংকের কার্ডগ্রাহকদের জন্য এপিক হেলথ কেয়ারে বিশেষ ছাড়

এসএমই ও কৃষি খাতকে গুরুত্ব দিচ্ছে জনতা ব্যাংক ১৬তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত

নাইকো মামলায় খালেদার বিরুদ্ধে অভিযোগ গঠন বিষয়ে শুনানি ১৭ জানুয়ারি

ঐতিহাসিক ৭ই মার্চ উপলক্ষ্যে ই-পেপাস্টার প্রকাশ

ব্রেকিং নিউজ :