300X70
সোমবার , ২৩ জানুয়ারি ২০২৩ | ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

জাতীয় বিশ্ববিদ্যালয়ে ‘মেন্টাল হেলথ’ বিষয়ক শিক্ষক প্রশিক্ষণ নিয়মিত চলবে

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জানুয়ারি ২৩, ২০২৩ ১২:৩০ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : জাতীয় বিশ্ববিদ্যালয়ে ‘মেন্টাল হেলথ’ বিষয়ে শিক্ষক প্রশিক্ষণ কার্যক্রম নিয়মিত চালু থাকার ঘোষণা দিয়েছেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. মশিউর রহমান।

রবিবার (২২ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের নগর কার্যালয়ে ‘মেন্টাল হেলথ’ বিষয়ে শিক্ষক প্রশিক্ষণের ১ম ব্যাচের সমাপনী এবং দ্বিতীয় ব্যাচের প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এই ঘোষণা দেন উপাচার্য ড. মশিউর রহমান।

তিনি বলেন, ‘মানসিক স্বাস্থ্যের উন্নয়নে প্রশিক্ষণের কোনো বিকল্প নেই। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি, বেসরকারি কলেজের সকল বিষয়ের শিক্ষককে ‘মেন্টাল হেলথ’ বিষয়ক প্রশিক্ষণের আওতায় নিয়ে আসা হবে। এই প্রশিক্ষণ অব্যাহত থাকবে।’

উন্নত সমাজ বিনির্মাণে মানসিক স্বাস্থ্যের উন্নয়নে প্রশিক্ষণ খুবই জরুরি উল্লেখ করে দেশের প্রথিতযশা এই সমাজবিজ্ঞানী বলেন, ‘শিক্ষার স্বাস্থ্য এবং মানসিক স্বাস্থ্য-এই দুইয়ের বিকাশের জন্যই প্রশিক্ষণ খুব জরুরি। আপনারা নানা বিষয়ের শিক্ষক। শুধু এমনটি নয় যে, যাদের মধ্যে মানসিক সমস্যা আছে, অথবা খানিকটা বিষণ্ণতায় আছেন তারা আমাদের টার্গেট। তা মোটেই নয়। বরং মানসিক সুস্থতায় ভরপুর একটি পৃথিবী এখন সবার কাম।

সমসাময়িক বিশ্বে কোভিডের যে অভিঘাত আমরা সয়েছি। এরপর আমাদের প্রত্যেকের নিজেদের জায়গা থেকে মনে হয়েছিল- এতো মৃত্যুর মিছিল দেখার পরে সারা পৃথিবীর মানুষের মধ্যে মানসিক স্বাস্থ্য সর্বোচ্চ অগ্রাধিকার পাবে। কিন্তু বাস্তবে আমরা কি দেখলাম? বাস্তবে দেখলাম সারা পৃথিবী বড় সংকট কাটিয়ে উঠতে না উঠতেই রাশিয়া এবং ইউক্রেন যুদ্ধে লিপ্ত হয়েছে। আমার তো মনে হয় মানসিক অসুস্থতা এবং বিষণ্ণতার এটিই সবচেয়ে বড় উদাহরণ।

এরকম একটি বড় ক্রাইসিসের পর বিশ্বে মানবিকতা, সুশাসন, ভালো থাকা হওয়া উচিত ছিল সবচেয়ে বড় অগ্রাধিকার। সেই সময়ে আমরা পুঁজিবাজার অথবা অন্য কোনো বিষয়কে বিবেচনায় রেখে যুদ্ধে লিপ্ত হয়েছি। অ্যাপারেন্টলি যাদের মনে হয় ভীষণ সুস্থ, স্মার্ট এবং আধুনিক মানুষ; সেই সব মানুষেরা নিজেদের মধ্যেও কোথাও এক ধরনের অসুস্থতা ব্যাধিকে পোষে। সেখান থেকেই সারা পৃথিবী এক ধরনের সংকটে পড়ে। যুদ্ধে লিপ্ত হয়।’

উপাচার্য ড. মশিউর রহমান আরও বলেন, ‘যারা মাদক এবং অস্ত্রের বাণিজ্য করে তাদের অসুস্থতা অত্যন্ত তীব্র। যারা তার দেশের লাখো মানুষকে শরণার্থী বানায়, তাদের অসুস্থতাও তীব্র। যেমনটি আমরা অতিসম্প্রতি দেখছি মিয়ানমারের লাখো শরণার্থী বাংলাদেশে আশ্রয় নিচ্ছে। ঠিক একইভাবে আমরা একাত্তরে মহান মুক্তিযুদ্ধে দেখেছি পাকিস্তান কর্তৃক শাসিত-শোষিত, নিগৃহীত, লাঞ্ছিত, বঞ্চিত, শারীরিক আঘাত সইতে না পেরে শরণার্থী হয়ে ভারতে আশ্রয় নিয়েছিল লাখো মানুষ।

আমরা ইতিহাস পরিক্রমায় দেখি প্রথম বিশ্বযুদ্ধ এবং দ্বিতীয় বিশ্বযুদ্ধে সেসবের প্রকৃষ্ট উদাহরণ। সুতরাং আমরা যারা খুব গরিব অথবা প্রান্তিক মানুষ তারাই অসুস্থতায় বেশি ভুগছি তা নয়। পৃথিবীর সবল রাষ্ট্রসমূহ, উন্নত দেশের নাগরিকরা যারা রাষ্ট্র পরিচালনা করছেন এমন মানুষেরও কোথাও কোথাও হয়তো মানসিক ব্যাধী ছড়িয়ে আছে এবং সেটি সারা বিশ্বকে প্রভাবিত, বিঘ্নিত করে। সেই জায়গা থেকে যদি দেখি তাহলে আমার মনে হয় প্রত্যেকটা মানুষের মানসিক স্বাস্থ্যের পরিচর্যা প্রয়োজন।

কারণ আমরা নিজেরাও জানি না আমাদের সেই দুর্বলতা বা অসুস্থতা কোথায় বসবাস করছে। তাহলে নিশ্চয়ই মেন্টাল হেলথটাকে উন্নত করা, ভালো থাকার জন্য টোটাল ওরিয়েন্টেশন এই মডার্ন পৃথিবী তথা কনটেম্পোরারি ওয়ার্ল্ডের একটা অ্যাপ্রোচ হওয়া উচিত। একারণেই জাতীয় বিশ্ববিদ্যালয় ভেবেছে শিক্ষার সঙ্গে সংশ্লিষ্ট মানুষকে মানসিক সুস্থতার জন্য ‘মেন্টাল হেলথ’ এ সবচেয়ে এগিয়ে রেখে যদি প্রশিক্ষণটা দেয়া যায় তাহলে গোটা জাতি তার দ্বারা প্রভাবিত হবে।’

শিক্ষার্থীদের মানসিক স্বাস্থ্য বিষয়ে সচেতন ও শ্রেণিকক্ষে পাঠদানের লক্ষ্যে শিক্ষকদের প্রশিক্ষণের উদ্যোগ গ্রহণ করেছে জাতীয় বিশ^বিদ্যালয়। গত ১৭ ডিসেম্বর ২০২২ তারিখে এই প্রশিক্ষণ কার্যক্রম উদ্বোধন করেন উপাচার্য প্রফেসর ড. মশিউর রহমান। ভার্চুয়ালি ১ম ব্যাচের প্রশিক্ষণ ১৮ ডিসেম্বর ২০২২ তারিখ থেকে শুরু হয়েছে। ১১ দিনব্যাপী চলা এই প্রশিক্ষণ ২৮ ডিসেম্বর ২০২২ তারিখে শেষ হয়।

২৩ জানুয়ারি থেকে মেন্টাল হেলথ বিষয়ে ২য় ব্যাচের প্রশিক্ষণ শুরু হবে। এটি চলবে ৩০ জানুয়ারি ২০২৩ পর্যন্ত। দ্বিতীয় ব্যাচে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত বিভিন্ন সরকারি, বেসরকারি কলেজের বিভিন্ন বিষয়ের ৪০জন শিক্ষক অংশগ্রহণ করেন।

মেন্টাল হেলথের প্রশিক্ষণে ২য় ব্যাচের কোর্স উপদেষ্টা হলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. কামাল উদ্দিন। রিসোর্স পার্সন হিসেবে আছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্লিনিক্যাল সাইকোলজি বিভাগের চেয়ারপার্সন সহযোগী অধ্যাপক জোবেদা খাতুন, মনোবিজ্ঞান বিভাগের শিক্ষক মো. সেলিম হোসেন ও জাকিয়া রহমান, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞানী ইফরাত জাহান, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞান বিভাগের শিক্ষক মো. শাহিন মোল্লা ও জান্নাতুল ফেরদাউস। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত বিভিন্ন সরকারি, বেসরকারি কলেজের ৪০জন শিক্ষক এই প্রশিক্ষণে অংশগ্রহণ করছে।

স্নাতকোত্তর শিক্ষা, প্রশিক্ষণ ও গবেষণা কেন্দ্রের ডিন (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. মোহাম্মদ বিন কাশেমের সভাপতিত্বে ‘মেন্টাল হেলথ’ বিষয়ক শিক্ষক প্রশিক্ষণে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. নিজামউদ্দিন আহমেদ, ট্রেজারার প্রফেসর আবদুস সালাম হাওলাদার, স্নাতকপূর্ব শিক্ষা বিষয়ক স্কুলের ডিন প্রফেসর ড. মো. নাসির উদ্দিন, কারিকুলাম উন্নয়ন ও মূল্যায়ন কেন্দ্রের ডিন (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. মো. মনিরুজ্জামান শাহীন, জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক প্রশিক্ষণ দপ্তরের পরিচালক মো. হাছানুর রহমান প্রমুখ।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

যৌতুকের দাবিতে নির্যাতন: স্ত্রীর মামলায় পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

লংকাবাংলা ফাইন্যান্সের সঙ্গে এসএমই ফাউন্ডেশনের চুক্তি স্বাক্ষর

মেসিরা পেলেন ৪৪০ কোটি, বাকিরা?

বিপিএলের উদ্বোধনী ম্যাচেই শরিফুলের হ্যাটট্রিক

বিএনপি পিছনের দরজা দিয়ে ক্ষমতায় আসার দিবাস্বপ্ন দেখছে : এনামুল হক শামীম

ঈশ্বরদী ইপিজেডে পশ্চাৎ সংযোগ শিল্প স্থাপন করবে বাংলাদেশি কোম্পানি

মাতৃভাষার বিরােধী ব্যক্তিবর্গ

ওয়েস্টার্ন ইউনিয়নের মাধ্যমে ইসলামী ব্যাংকে রেমিট্যান্স পাঠালে লক্ষ টাকা জেতার সুযোগ

করোনার ঊর্ধ্বগতি আরও দুই সপ্তাহ চলবে : আশঙ্কা বিশেষজ্ঞদের

টুইটার অ্যাকাউন্ট ফিরে পেলেন ডোনাল্ড ট্রাম্প

ব্রেকিং নিউজ :