300X70
বুধবার , ১৬ আগস্ট ২০২৩ | ২৭শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

জাতীয় শোক দিবসে শিল্পকলা একাডেমির আয়োজনে দিনব্যাপী নানা কর্মসূচি পালিত

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
আগস্ট ১৬, ২০২৩ ১২:৫৮ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : ‘শোক থেকে শক্তির অভ্যুদয় স্বপ্ন বাস্তবায়নের দৃঢ় প্রত্যয়’ শিরোনামে শোকাবহ আগস্টে মাসব্যাপী কমসূচী পালন করছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি।

মঙ্গলবার (১৫ আগস্ট) জাতীয় শোক দিবস উপলক্ষে দিনব্যাপী নানা কর্মসূচি পালন করেছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি। ১৯৭৫ সালে ধানমন্ডি ৩২ এ সপরিবারে নৃশংসভাবে হত্যার শিকার হোন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। বাঙালি জাতির ইতিহাসে কলঙ্কজনক দিন হিসেবে প্রতিবছর ১৫ই আগস্ট জাতীয় শোক দিবস পালিত হয়ে আসছে।

মঙ্গলবার সকাল ১০.০০টায় ধানমন্ডি ৩২ এ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানোর মধ্যে দিয়ে দিনের কার্যক্রম শুরু হয়। একাডেমির মহাপরিচালক জনাব লিয়াকত আলী লাকীর নেতৃত্বে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এ সময় একাডেমির সচিব জনাব সালাহ উদ্দিন আহামদ, পরিচালকবৃন্দ ও কর্মকর্তা, শিল্পী ও কর্মচারীরা উপস্থিত ছিলেন।

এদিকে সকাল ১০.০০টায় শতাধিক শিশুর অংশগ্রহণে জাতীয় চিত্রশালা প্লাজায় অনুষ্ঠিত হয় আটর্ক্যাম্প। আর্টক্যাম্পটি চারুকলা বিভাগের ব্যবস্থাপনায় বঙ্গবন্ধুকে অবলম্বন করে শিশুদের অংশগ্রহণে অনুষ্ঠিত হয় বেলা ১২.০০টা পর্যন্ত। আর্টক্যাম্পের আনুষ্ঠানিক উদ্বোধন করেন একাডেমির মহাপরিচালক। পরে অংশগ্রহণকারী শিশুদের বিকেলে সাংস্কৃতিক অনুষ্ঠান শেষে সনদপত্র বিতরণ করা হয়।

এর আগে দুপুরে একাডেমির জাতীয় চিত্রশালায় জাতির পিতার প্রতিকৃতিতে একাডেমির আয়োজনে শ্রদ্ধা জানানো হয়। এসময় একাডেমির মহাপরিচালক ও অনান্য কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। পরে স্বাধীনতার স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদাত বার্ষিকী এবং শহিদদের আত্মার মাগফিরাত কামনা করে বিকেলে একাডেমিতে বিশেষ দোয়া মাহফিলের আয়োজন করা হয়।

সন্ধ্যায় ৬.৩০ টায় একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে আলোচনা অনুষ্ঠান – বঙ্গবন্ধুর উপর রচিত গ্রন্থের পাঠ পাঠপর্যালোচনা বিষয়ক বক্তৃতা এবং সাংস্কৃতিক পরিবেশনা অনুষ্ঠিত হয়। ’শোক থেকে শক্তির অভ্যুদয়, স্বপ্ন বাস্তবায়নের দৃঢ় প্রত্যয়’ শিরোনামে আয়োজিত আলোচনা অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সালাহউদ্দিন আহাম্মদ, সচিব, বাংলাদেশ শিল্পকলা একাডেমি, আলোচক হিসেবে ছিলেন ড. আতিউর রহমান, সাবেক গর্ভনর, বাংলাদেশ ব্যাংক এবং সভাপতিত্ব করেন জনাব লিয়াকত আলী লাকী, মহাপরিচালক, বাংলাদেশ শিল্পকলা একাডেমি।

সাংস্কৃতিক অনুষ্ঠানমালায় শুরুতেই পরিবেশিত হয় সমবেত নৃত্য । বাংলাদেশ শিল্পকলা একাডেমির নৃত্যশিল্পীবৃন্দের

পরিবেশনায় ছিলো ‘দুঃখিনী বাংলা’ । এরপর একক সংগীত পরিবেশন করেন প্রিয়াংকা বিশ্বাস। একক সংগীত

পরিবেশন করেন মনোরঞ্জন ঘোষাল- ও দরদী নাইয়ারে তুমি কি টুঙ্গীপাড়ায় যাও / হৃদয়ে আমার মুক্তিযুদ্ধ, মনে বাংলা মা,অন্তরে মুজিব আছে চিরঞ্জিব। আবারো সমবেত নৃত্য, পরিবেশন করেন বাংলাদেশ শিল্পকলা একাডেমি প্রতিশ্রুতিশীল নৃত্যশিল্পীবৃন্দ- বঙ্গবন্ধুর প্রিয় গান,বঙ্গবন্ধুকে নিয়ে গান । আবৃত্তি করেন মাহিদুল ইসলাম মাহি। সমবেত সংগীত পরিবেশন করে সরকারি সংগীত কলেজ। দুঃখিনী বাংলা জননী বাংলা, মুজিবর আছে বাংলার ঘরে ঘরে, শোন একটি মুজিবরের থেকে, আরেকটাবার শেখ মুজিবের জনম দে না মা।

এর পর একক সংগীতপরিবেশন করেন জনপ্রিয় কন্ঠশিল্পী ফাহমিদা নবী। একক সংগীত পরিবেশন করেন সাব্বির জামান, জানি বাসবেই ভাল মুজিবরকে । সমবেত নৃত্য পরিবেশন করে আর্টিস্ট্রি নৃত্যদল, ’কারাবাস’ নৃত্য পরিচালনা করেছেন -অরিফুল ইসলাম অর্নব । সমবেত সংগীত পরিবেশন করেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির সংগীত শিল্পীবৃন্দ। একক সংগীত পরিবেশন করেন নন্দিতা/রন্টি দাস। একক সংগীত পরিবেশন করবেন নবীন কিশোর গৌতম ।

সমবেত নৃত্য ’বঙ্গমাত‘ পরিবেশন করেন বাংলাদেশ শিল্পকলা একাডেমি নৃত্যশিল্পীবৃন্দ। একক সংগীত পরিবেশন করেন রাজিব, রিনা আমিন ও আশরাফ উদাস। এর পর আবারো সমবেত সংগীত পরিবেশন করে বাংলাদেশ শিল্পকলা একাডেমি শিশুসংগীত দল- ‘আরেকটাবার শেখ মুজিবের জনম দে না মা, আমি ধন্য হয়েছি আমি পূর্ন হয়েছি’ ।

সমবেত নৃত্য পরিবেশন করে বাংলাদেশ শিল্পকলা একাডেমি প্রতিশ্রুতিশীল নৃত্যশিল্পীবৃন্দ- তুমি বাংলার ধ্রবতারা । উপস্থাপনা করেন মৌসুমী মৌ। এছাড়াও শোকাবহ আগস্ট মাসজুড়ে নানা অনুষ্ঠানমালার আয়োজন করেছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :