300X70
রবিবার , ২২ অক্টোবর ২০২৩ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

জামালপুর-১ আসনে আ. লীগের মনোনয়ন চান নূর মোহাম্মদ

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
অক্টোবর ২২, ২০২৩ ৮:১০ অপরাহ্ণ

জামালপুর প্রতিনিধি : জনগণের সুখে-দুখে বিপদে পাশে থেকে জনকল্যাণে দীর্ঘ ৩৫ বছরেরর অধিক সময় ধরে নিরলস ভাবে জনকল্যাণে নিজের সর্বোচ্চ দিয়ে কাজ করে যাচ্ছে জামালপুর-১ (দেওয়ানগঞ্জ-বকশীগঞ্জ) আসনে আওয়ামীলীগের মনোনয়ন প্রত্যাশী জামালপুর জেলা আওয়ামী লীগের কোষাধ্যক্ষ বকশীগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সাবেক সফল সভাপতি বিশিষ্ট শিল্পপতি সমাজসেবক নূর মোহাম্মদ ।

তাঁর এই দীর্ঘ দিনের রাজনীতির ক্যারিয়ারে গায়ে দুর্নীতির দাগ লাগবে না তা, এ দেশে প্রায় অসম্ভব। তবে দীর্ঘ রাজনীতি জীবনে যার সুনামে বিন্দুমাত্র ভাটা পড়েনি, বরং দিন দিন জনপ্রিয়তা বেড়েইচলছে; একজন কর্মীবান্ধব পরিচ্ছন্ন রাজনীতিবিদ তিনিই নূর মোহাম্মদ। রাজনীতিতে যার কোনো দুর্নাম নেই। রয়েছে জনপ্রিয়তা।

নূর মোহাম্মদ ১৯৬৯ সালের গণ-অভ্যুত্থানে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ডাকে সাড়া দিয়ে সক্রিয় ছাত্র রাজনীতিতে যোগ দেন। ছাত্রজীবন শেষ হলে তিনি ছাত্রলীগ থেকে কেন্দ্রীয় আওয়ামী যুবলীগের রাজনীতিতে যুক্ত হন। আওয়ামী লীগের দুঃসময়ে রাজপথে সাহসী ভূমিকা পালন করে নুর মোহাম্মদ ।

১৯৯১ সালে তৎকালীন বিএনপি সরকারের সময়ে বকশীগঞ্জ দেওয়ানগঞ্জের আওয়ামী লীগের নেতাকর্মীদের বিরুদ্ধে একাধিক মিথ্যা মামলা হয়। সে সময় তিনি প্রতিটি নেতাকর্মীর পাশে দাঁড়ান। আদালতে গিয়ে তাদের জামিন করানোসহ দলীয় সকল নেতাকর্মীর বাড়িতে গিয়ে তাদের পরিবারের সদস্যদের আর্থিক সহযোগিতা করেন-নুর মোহাম্মদ।

২০০১ সালে বিএনপি-জামায়াত জোট সরকারের সময়ে দেওয়ানগঞ্জ ও বকশীগঞ্জের আওয়ামী লীগের বহু নেতাকর্মীর বিরুদ্ধে মিথ্যা মামলা হয়। সেই সময়ও সকল নেতাকর্মীর পাশে দাঁড়ান নুর মোহাম্মদ। তাইতো দলীয় নেতাকর্মীদের কাছে নুর মোহমাম্মদ আস্থা ও ভরসার প্রতীক।

এরই ধারাবাহিকতায় ২০০৩ সালে বিপুল সমর্থনে বকশীগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সভাপতি নির্বাচিত হন তিনি। ২০০৩ সাল থেকে ২০২২ সাল পর্যন্ত বকশীগঞ্জ উপজেলা আওয়ামীলীগের সভাপতির দায়িত্ব সফল ভাবে পালন করেন ।

( তিন ) যুগেরও বেশি সময় ধরে নুর মোহাম্মদ এলাকায় বিভিন্ন সমাজসেবামূলক কাজ করে আসছেন। অ-সচ্ছল মানুষকে আর্থিক সহায়তা প্রদান, গরিব-মেধাবী শিক্ষার্থীদের শিক্ষাবৃত্তি প্রদান, গাছের চারা বিতরণ, কৃষকদের মাঝে সার-বীজ ও নগদ অর্থ বিতরণ, অ-সুস্থদের নিজ অর্থে চিকিৎসার ব্যবস্থা, স্যানেটারি ল্যাট্রিন, টিউবয়েল, বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগে অ-সহায় মানুষের মাঝে চাল, ডালসহ নিত্য প্রয়োজনীয় খাদ্যসামগ্রী ও নগদ অর্থ বিতরণ করেন তিনি।

এছাড়াও প্রতি মাসে বিভিন্ন কলেজ-ভার্সিটি পড়ুয়া ৫ শতাধিক দরিদ্র মেধাবী শিক্ষার্থীর পড়াশোনার খরচ বহন করেন সাদামনের এই মানুষটি। তার দেয়া অর্থে কমপক্ষে এক সহস্রাধিক এতিম অসহায় মেয়ের বিয়ে দিয়েছেন তিনি। অনেক বেকার যুবকের কর্মসংস্থানের ব্যবস্থা করে দিয়েছেন তিনি।

জানা যায়, ঢাকায় ব্যবসা বাণিজ্য করলেও নিয়মিত খোজ খবর রাখেন জামালপুর-১ (দেওয়ানগঞ্জ-বকশীগঞ্জ) উপজেলার মানুষের। সময় পেলেই চলে আসেন এলাকার মানুষের মাঝে। সকলের খোজঁ খবর নেন এবং কার কি সমস্যা তা জেনে সহযোগীতার হাত বাড়িয়ে দেন। কোন সমস্যায় পড়ে তার কাছে গিয়ে খালি হাতে ফেরত এসেছে মানুষ এমন নজির নেই। তিনি এলাকায় আসলেই নেতাকর্মী ও সাধারণ মানুষের ঢল নামে।

২০০৩ সালে দেশে মাত্র ৩৩ শতাংশ মানুষ স্যানিটেশনের আওতায় ছিলো। সে সময় দেশের প্রত্যান্ত অঞ্চলের মানুষ বাড়ির আশপাশে,পুকুর পাড় এমনকি খোলা আকাশের নিচে মলত্যাগ করতো। এমনি একটি প্রত্যান্ত এলাকা ছিল ভারতীয় সীমান্তবর্তী জামালপুরের বকশীগঞ্জ ও দেওয়ানগঞ্জ উপজেলা। যেখানে ১৫ ভাগ বাড়িতেও ছিল না স্যানিটারি-ব্যবস্থা, ছিল না বিশুদ্ধ পানি সরবরাহের জন্য টিউবওয়েল। বিষয়টি নজড়ে আসে সমাজ সেবক নুর মোহাম্মদের। তার উদ্যোগে এলাকার যেসব বাড়িতে স্যানিটেশনের ব্যবস্থা নেই এমন ৩৬ হাজার বাড়ি চিহ্নিত করা হয়।

পরবর্তীতে নিজস্ব অর্থায়নে ২০০৫ সাল থেকে ২০০৮ সাল পর্যন্ত ৪ বছরে স্যানিটেশন বিপ্লব গড়ে তোলেন তিনি। বকশীগঞ্জ ও দেওয়ানগঞ্জ উপজেলার প্রতিটি ইউনিয়ন এবং ওয়ার্ডে নিজের টাকায় ৩৬ হাজার স্যানেটারি ল্যাট্রিন ও ১৪ হাজার টিউবওয়েল বিতরণ করেন তিনি। ৩৬ হাজার পরিবারের মাঝে স্যানিটারি ল্যাট্রিন ও ১৪ হাজার টিওবয়েল বিতরণ করায় তার এই কর্মকান্ড দারুন প্রশংসিত হয়।

২০০৬ সালে তিনি উপজেলার প্রায় দেড় লাখ পরিবারের মধ্যে বিভিন্ন ফলজ ও বনজ গাছের চারা বিতরণ করেন এবং গাছ পরিচর্যার জন্য নগদ অর্থ দেন। নিজের কর্মী বাহিনী দিয়ে প্রতিটি বাড়িতে গাছের চারা রোপন করে দেন তিনি। বকশীগঞ্জ উপজেলার প্রতিটি বাড়িতেই নুর মোহাম্মদের দেয়া গাছ রয়েছে। তার দেওয়া একটি গাছ কমপক্ষে ৩০/৪০ হাজার টাকা মূল্যের হয়েছে। অনেকেই নুর মোহাম্মদের দেওয়া গাছ কেটে ঘরের আসবাবপত্র বানিয়েছেন।

কেউ বা তার দেওয়া গাছ বিক্রি করে সংসারে লাগিয়েছেন। এমন কোন পরিবার নেই যে বাড়িতে নুর মোহাম্মদের কোন না কোন অনুদান নেই। তাইতো নুর মোহাম্মদের প্রতি মানুষের ভালোবাসার কমতি নেই। বৈশ্বিক করোনা মহামারীতে সবাই যখন ঘরবন্ধী ছিল তখন নূর মোহাম্মদ নিজস্ব অর্থায়নে ৭৫ লক্ষ টাকার খাদ্য সামগ্রী বিতরণ করেন ।

অসচ্ছল প্রায় ৫ শতাধিক শিক্ষার্থীর পড়াশোনার ব্যয়ভার বহন করেন তিনি। মসজিদ, মাদ্রাসা, মন্দিরসহ এমন কোন্ও শিক্ষা প্রতিষ্ঠান নেই যেখানে নুর মোহাম্মদের অনুদান নেই। গত বছর বন্যায় ক্ষতিগ্রস্থ কৃষকদের মাঝে ৫০ লাখ টাকার সার বীজ দিয়েছেন সমাজসেবক নুর মোহাম্মদ।

শীতের সময় হাজার হাজার পরিবারের মাঝে শীতবস্ত্র বিতরণ করেন তিনি। এছাড়া তিনি বিভিন্ন স্কুল মাদরাসার জন্য জমি দান নিজের অর্থে রাস্তাঘাট তৈরী করে বকশীগঞ্জ-দেওয়ানগঞ্জ উপজেলার মানুষের কাছে নুর মোহাম্মদ এক মানবতার নাম।

নূর মোহাম্মদ বেশ কয়েকবার জামালপুর-১ (বকশীগঞ্জ-দেওয়ানগঞ্জ) আসনে আওয়ামী লীগের মনোনয়ন চেয়েছেন। গত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে জামালপুর -১ আসনে আওয়ামী লীগ থেকে আবুল কালাম আজাদ ও নূর মোহাম্মদকে যৌথভাবে মনোনয়নের চিঠি দেওয়া হয়। নূর মোহাম্মদের নাম দুই নম্বরে ছিলো। আবুল কালাম আজাদ নির্বাচন করেন। প্রধানমন্ত্রীর নির্দেশে নূর মোহাম্মদ তার বিশাল কর্মী বাহিনী ও দলীয় নেতাকর্মীদের নিয়ে নৌকার জয় নিশ্চিত করতে মাঠে কাজ করেন।

এ ব্যাপারে বকশীগঞ্জ উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি ও উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান জাহিদুল ইসলাম তালুকদার জুমান বলেন,জেলা আওয়ামীলীগের কোষাধ্যক্ষ বিশিষ্ট শিল্পপতি নুর মোহাম্মদ গণমানুষের নেতা। তিনি সততার এক উজ্জ¦ল দৃষ্টান্ত। তিনি আছেন বকশীগঞ্জ-দেওয়ানগঞ্জ উপজেলার মানুষের মনি কোঠায়। আগামী জাতীয় সংসদ নির্বাচনে মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা যদি তাকে মনোনয়ন দেয় তাহলে এই আসনে বিরোধী দলের এমন কোনও প্রার্থী নেই তাকে হারাতে পারে। নৌকার জয় শতভাগ নিশ্চিত করতে নুর মোহাম্মদের বিকল্প নেই বলে জানান তিনি।

বকশীগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি শফিকুল ইসলাম বলেন,জননেতা নুর মোহম্মাদ মানবতার ফেরিওয়ালা। তিনি অত্যান্ত সাদা মনের একজন মানুষ। কর্মীদের কিভাবে মুল্যায়ন করতে হয়,কিভাবে আগলে রাখতে হয় তা তিনি জানেন। মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা যদি জনপ্রিয় কোন প্রার্থীকে মনোনয়ন দেন তাহলে জনবান্ধব নেতা নুর মোহাম্মদ অবশ্যই মনোনয়নের যোগ্য দাবিদার। কারন জামালপুর-১ আসনে নুর মোহাম্মদের চেয়ে আওয়ামী লীগে জনপ্রিয় কোন প্রার্থী নেই।

বকশীগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম বিজয় বলেন,জননেতা নুর মোহাম্মদ একজন পরিচ্ছন্ন কর্মী বান্ধব রাজনীতিবিদ। তিনি সব সময় মানুষের কল্যানে কাজ করেন। দলীয় নেতাকর্মীদের সুখে দুখে পাশে থাকেন। তিনি আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী। দলীয় নেতাকর্মী ও সাধারণ মানুষ তার সাথে রয়েছে। দল যদি তাকে মনোনয়ন দেয় তাহলে জয়ের ব্যাপারে শতভাগ আশাবাদি আমি। তাছাড়া আমি নৌকার লোক। নৌকা যাকেই দেওয়া হবে দলীয় সিদ্ধান্ত মেনে আমরা নৌকার পক্ষেই কাজ করবো।

এ ব্যাপারে আওয়ামীলীগের মনোনয়ন প্রত্যাশি নুর মোহাম্মদ বলেন, রাজনীতি আমার পেশা নয়,রাজনীতি আমার নেশা। আমি রাজনীতি করি মানুষের জন্য। জনগনের কল্যাণের জন্যই আমার রাজনীতি। হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী জাতির পিতা বঙ্গবন্ধুর আদর্শে অনুপ্রাণিত হয়ে এবং দেশরত্ন জননেত্রী শেখ হাসিনার হাতকে শক্তিশালী করতেই রাজনীতি করি। নিজের কষ্টে উপার্জিত অর্থ মানুষের কল্যানে ব্যায় করি। দলকে গতিশীল ও সুসংগঠিত করতে কাজ করি নিয়মিত। আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী আমি।

মাননীয় প্রধান মন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা আপা যদি আমাকে মনোনয়ন দেন তাহলে তার বিশ্বাস রাখতে পারবো বলে আমি মনে করি। এই এলাকার জনগন আমার সাথে আছে। কারন আমি সব সময় জনগনের সুখে দুখে পাশে ছিলাম। নৌকা পেলে জয়ের ব্যাপারে শতভাগ আশাবাদি বলেও জানান তিনি।

জানা যায়,বকশীগঞ্জ উপজেলার নিলক্ষিয়া ইউনিয়নের বাশঁকান্দা গ্রামে এক মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন নূর মোহাম্মদ মধ্যবিত্ত পরিবারে জন্ম হলেও তার চিন্তা-চেতনা ছিল সুদূরপ্রসারী। স্বপ্ন দেখতেন সমাজের নিপীড়িত অসহায় মানুষের মুখে হাসি ফুটানোর। কিন্তু সেই সাধ্য তার ছিল না। কিন্তু তিনি হাল ছাড়তে নারাজ। স্বপ্ন পূরণের জন্য তাকে অনেক কাঠ-খড় পোড়াতে হয়েছে। স্বপ্ন পূরনের আশায় শূন্যহাতে তিনি ঢাকায় চলে যান। সততা, পরিশ্রম আর মেধা দিয়ে সামনের দিকে এগোতে থাকেন তিনি।

এক সময় ঠিকাদারি ব্যবসা শুরু করেন। দিন দিন তার ব্যবসা প্রসারিত হতে থাকে। সততা, পরিশ্রম আর মেধা থাকলে স্বপ্ন যে হাতের মুঠোয় এসে ধরা দেয়, তার উজ্জ্বল দৃষ্টান্ত জননেতা নূর মোহাম্মদ শূন্য থেকে তিনি আজ সমাজের একজন প্রতিষ্ঠিত ব্যবসায়ী। একজন কর্মীবান্ধব পরিচ্ছন্ন রাজনীতিবিদ। তার রয়েছে বিশাল কর্মীবাহিনী।

জামালপুর-১ (দেওয়ানগঞ্জ-বকশীগঞ্জ) আসনে তার জনপ্রিয়তাও আকাশচুম্বী। এলাকায় তিনি বিশিষ্ট দানবীর হিসেবে পরিচিত। মানুষ কথায় কথায় বলে- ধন থাকলে নাকি মন থাকে না, আবার মন থাকলে নাকি ধন ধাকে না। তবে সমাজসেবক নূর মোহাম্মদ ধন এবং মন দুটোই দিয়েছেন সৃষ্টিকর্তা। তিনি তার উপার্জিত অর্থ জনকল্যাণে দুই হাতে বিলিয়ে দেয় ।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :