300X70
মঙ্গলবার , ২৬ এপ্রিল ২০২২ | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

জেন্ডার সমতা নিশ্চিত করতে সময়োপযোগী বৈশ্বিক কর্মসূচি গ্রহণের আহবান প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরার

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
এপ্রিল ২৬, ২০২২ ১০:২১ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক : জেন্ডার সমতা নিশ্চিত এবং নারীর প্রতি নেতিবাচক চিন্তাধারার মানসিকতা পরিবর্তনের লক্ষ্যে সচেতনতা সৃষ্টি করতে কমনওয়েলথ,বিশ্ব নেতৃবৃন্দ, জাতিসংঘ এবং উন্নত দেশগুলোকে সময়োপযোগী বৈশ্বিক কর্মসূচি গ্রহণের আহবান জানিয়েছেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা।

প্রতিমন্ত্রী ইন্দিরা বলেন, ‘নারীর ক্ষমতায়ন নিশ্চিত করতে বাংলাদেশ সরকার নানা উদ্যোগ গ্রহন করেছেন। মহামারি কাটিয়ে উঠতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এক লাখ একত্রিশ হাজার কোটি টাকার প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছেন। নারী উদ্যোক্তাদের জন্য বিশেষ প্রণোদনা দেওয়া হচ্ছে। মহামারী চলাকালীন সময়ে ৬ কোটি মানুষকে আর্থিক ও খাদ্য সহায়তা প্রদান করা হয়েছে। নতুন কর্মসংস্থান সৃষ্টির করা হচ্ছে। বাংলাদেশ নারীর ক্ষমতায়নে দক্ষিণ এশিয়ায় শীর্ষে এবং কর্মক্ষেত্রে ৫০:৫০ বা সমতা অর্জনে সরকার বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে’।

তিনি বলেন, ‘বিশ্ব করোনা মহামারি কাটিয়ে উঠতে শুরু করেছে। এখন পারস্পারিক দৃঢ় বিশ্বাস, সহযোগিতা ও আস্থার মাধ্যমে নারী ও কন্যাদের জন্য সমতার উন্নত বিশ্ব গড়ে তোলা সম্ভব। নারীরা যেন ঘরে বসে কাজ করতে পারে সে জন্য ই-কমার্স ও হোম বেজড কাজের সুযোগ সৃষ্টি করতে হবে। নারীরা আর্থিক প্রতিষ্ঠানের সেবা ও প্রণোদনা প্যাকেজ থেকে নারী উদ্যোক্তারা সুবিধা পেতে পারে তা নিশ্চিত করতে হবে,।

প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা আজ ২৬ এপ্রিল বাংলাদেশ স্থানীয় সময় সন্ধ্যায় দি কমনওয়েলথ আয়োজিত ‘কমনওয়েলথ উইমেন’স এ্যাফেয়ার্স মিনিস্ট্রিয়াল একশন গ্রুফ’ এর সভায় “ডায়লগ এন্ড লার্নিং অন কোভিড-১৯ এন্ড জেন্ডার ইনক্যুয়ালিটি” বিষয়ে বক্তৃতায় এ কথা বলেন।

কমনওয়েলথ উইমেন এ্যাফেয়ার্স মিনিস্ট্রিয়াল সভাপতি এবং কেনিয়ার পাবলিস সার্ভিস, যুব ও জেন্ডার বিষয়ক মন্ত্রী প্রফেসর মার্গারেট কবিয়া’র (Professor Margaret Kobia) সভাপতিত্বে উপস্থিত ছিলেন কমনওয়েলথের মহাপরিচালক প্যাট্রেসিয়া স্কটল্যান্ড কিউসি ( Patricia Scotland QC) সহ কমনওয়েলথভুক্ত বিভিন্ন দেশের নারী ও জেন্ডার বিষয়ক মন্ত্রী এবং প্রতিনিধিবৃন্দ।

প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা বলেন, ‘কোভিড মহামারি বিশ্বব্যাপী স্বাস্থ্য ও অর্থনীতির উপর ব্যাপক বিরূপ প্রভাবের সাথে বৈষম্য বৃদ্ধি করেছে। বিশ্বব্যাপী নারীরা চাকুরি হারিয়েছে ও তাদের আয় কমে গেছে।

যার ফলে নারীরা বৈষম্য, সহিংসতা ও নির্যাতের স্বীকার হয়েছে। বাংলাদেশে গার্মেন্টস সেক্টরে নারী ও অভিবাসী শ্রমিকেরা চাকরি হারিয়েছে। যা পরিবারের জন্য বড় বোঝা’।

এ সভায় যুক্তরাজ্য, মালদ্বীপ, মরিশাস, সামোয়া, গায়ানা, রুয়ান্ডা, মালেশিয়াসহ কমনওয়েলথভুক্ত দেশের মন্ত্রী ও নেতৃবৃন্দ নারী উন্নয়ন ও বৈষম্য রোধে বিভিন্ন সুপারিশ তুলে ধরে বক্তৃতা করেন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

“ডায়াবেটিস চোখের সব অংশের তুলনায় রেটিনায় বেশি ক্ষতি করে”

রেল মন্ত্রীর কাছে খোলা চিঠি: সাদুল্লাপুরের নলডাঙ্গায় রংপুর এক্সপ্রেসের ”স্টপেজ” দাবী লাখো মানুষের

তামাক চাষ বন্ধে সর্বোচ্চ চেষ্টা করবে পরিবেশ মন্ত্রণালয় : পরিবেশমন্ত্রী

ঈদ কেনাকাটায় ১০ হাজার আউটলেটে বিকাশ পেমেন্টে ইনস্ট্যান্ট ক্যাশব্যাক

গুজব ছড়ানো ৪০ মসজিদ চিহ্নিত

জাহাঙ্গীরপুর ইউপি উপ-নির্বাচনে নৌকা চান ছাত্রনেতা মানিক

এরদোগানকে সমর্থন দিলেন ওগান, জয় নিশ্চিত!

সারাদেশে ধর্ষণের প্রতিবাদে নান্দাইলে মানববন্ধন অনুষ্ঠিত

ছুটির দিনেও পুরোদেশ চলমান ডিএসসিসির বর্জ্য অপসারণ কার্যক্রম  

প্রযুক্তিভিত্তিক স্মার্ট নগরী হিসেবে গড়ে উঠবে খুলনা:

ব্রেকিং নিউজ :