300X70
বুধবার , ৩০ নভেম্বর ২০২২ | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

জোরপূর্বক বাস্তুচ্যুত মায়ানমার নাগরিকদের সাথে মতবিনিময়

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
নভেম্বর ৩০, ২০২২ ১১:৪৯ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : International Women, Peace and Security (WPS) Seminar-2022 র অংশ হিসেবে গত মঙ্গলবার (২৯ নভেম্বর ২০২২) জোরপূর্বক বাস্তুচ্যুত মায়ানমার নাগরিকদের সাথে কক্সবাজারের ৪ নম্বর বর্ধিত রোহিঙ্গা ক্যাম্প, পরিদর্শন এবং মতবিনিময়ের আয়োজন করা হয়।

উক্ত মতবিনিময়ে সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল ষ্টাফ অফিসার, লেফটেন্যান্ট জেনারেল ওয়াকার-উজ-জামান, এসজিপি, পিএসসি এর প্রতিনিধিত্বে Women, Peace and Security (WPS) Chiefs of Defence (CHODs) Network এর সদস্য ১৯টি দেশের সামরিক ও অসামরিক প্রায় ৩০ জন বিদেশী প্রতিনিধি উপস্থিত ছিলেন। মতবিনিময়ের সময় সংশ্লিষ্ট দায়িত্বশীল কর্মকর্তাগণ বাস্তুচ্যুত রোহিঙ্গাদের ব্যাপারে ব্রিফিং করেন।

পরবর্তীতে ক্যাম্পে অবস্থিত রোহিঙ্গা নারীরা মায়ানমার সামরিক বাহিনী কর্তৃক নির্যাতনের বর্ণনা দেন। মতবিনিময়কালীন নারী রোহিঙ্গারা বাংলাদেশে নিরাপদে আছেন বলে অবহিত করেন এবং নিরাপত্তা নিশ্চিতের মাধ্যমে নিজেদের দেশে ফিরে যেতে আগ্রহ প্রকাশ করেন। সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল ষ্টাফ অফিসার রোহিঙ্গাদের নিরাপত্তা নিশ্চিত এবং নিরাপদে/সম্মানের সাথে প্রত্যাবাসনের জন্য সরকারের প্রচেষ্টার বিষয়ে অবহিত করেন।

উল্লেখ্য, বিশ্বজুড়ে বিভিন্ন সংঘাত ও যুদ্ধকালীন পরিস্থিতিতে নারীরাই সর্বাধিক দুর্ভোগ এবং দুর্গতির স্বীকার। ২০১৭ সালে মায়ানমার হতে জোরপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গা নাগরিকদের বলপূর্বক বাংলাদেশে প্রেরণের সময় নারী ও শিশুরা সীমাহীন দুরবস্থা এবং কঠিন পরিস্থিতির সম্মুখীন হয়।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত
ব্রেকিং নিউজ :