300X70
বৃহস্পতিবার , ১৮ মে ২০২৩ | ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ঝুঁকিপূর্ণ ভবনে ক্লাস করছে নোয়াখালী সরকারি মহিলা কলেজের শিক্ষার্থী

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মে ১৮, ২০২৩ ১১:০১ অপরাহ্ণ

আমান উল্যা, নোয়াখালী : নোয়াখালী জেলা শহরের প্রাণকেন্দ্রে অবস্থিত সরকারি মহিলা ডিগ্রি কলেজ একটি ঐতিহ্যবাহীও স্বনামধন্য বিদ‍্যাপীঠ । এখানে উচ্চ মাধ‍্যমিক, স্নাতক ডিগ্রীপাস/স্নাতক সম্মানশ্রেনীর র্কোসসমুহ চলমান রয়েছে। বর্তমানে উচ্চ মাধ্যমিক একাদশ শ্রেণিতে ১৪৮৮জন শিক্ষার্থী ও দ্বাদশ শ্রেনিতে ১৫২৮জন শিক্ষার্থী অধ‍্যয়নরত করছে।

তাছাড়াও স্নাতক ডিগ্রি পাস শ্রেণির বিভিন্ন শিক্ষাবর্ষে ৫২৫ এবং স্নাতক সম্মান শ্রেণির বিভিন্ন শিক্ষাবর্ষে ২০২৩জন সর্বমোট ৭০০০জন শিক্ষার্থী বিপদগ্রস্থ অবস্থায় অধ‍্যয়নরত আছে। জানা যায় বিগত বছর গুলিতে এই কলেজের শিক্ষার্থীরা সন্তোষজনক ফলাফল করে কলেজের সুনাম বৃদ্ধি করে যাচ্ছে।

দেখে যাচ্ছে কলেজের পর্যাপ্ত সংখ্যক শ্রেণি কক্ষ ও ভবনের তীব্র সংকট থাকারপরও অত্র কলেজ কেন্দ্রে বিভিন্ন কলেজ এর উচ্চ মাধ্যমিক, স্নাতক (ডিগ্রী)পাস ও মাস্টাস ১ম পর্ব ও শেষ পর্বের শিক্ষার্থীরা পরীক্ষায় অংশ গ্রহণ করে থাকে। এছাড়াও বিভিন্ন সরকারি বেসরকারি সংস্থা ও প্রতিষ্ঠানের ভর্তি পরীক্ষা এবং নিয়োগ নিয়োগ পরীক্ষাসমুহ অনুষ্ঠিত হয়ে থাকে অথচ জরাজীর্ণ ও ঝুঁকিপূর্ণ এই ভবনের সংস্কার নেই ২০ বছরেও। বিজ্ঞান ভবন ও প্রশাসনিক ভবনের অবস্থা দেখলে মনে হবে না এটি একটি সরকারি স্বনামধন্য প্রতিষ্ঠান। এতো দুঘর্টনার আশংকা নিয়েও ক্লাস করছে শিক্ষক ও শিক্ষার্থীরা।

এক প্রশ্নের জবাবে কলেজের অধ্যক্ষ তাজুল ইসলাম জানান, হেড অফিসে জানানোর পর জেলা শিক্ষা প্রকৌশলী সরজমিনে পরির্দশন করে মারাত্নক ঝুঁকিপুর্ণ বলে অভিমত প্রকাশ করেন । এতে তারা বলেন বিজ্ঞান ও প্রশাসনিক দুইটি ভবনের পিলার, ছাদ ও আস্তরসহ খোশে পড়ার চিত্র দেখা যাচ্ছে। যাহা যে কোন সময় দুঘর্টনা শিকার হতে পারে। তাৎক্ষনিক তারা লোকাল এক্সিয়ানকে জানালে তিনি দ্রুত তথ্যগুলো মন্ত্রণালয়ে পাঠিয়ে দেওয়ার ব্যবস্থা করেন।

তিনি আরো জানান, বর্তমানে প্রতিষ্ঠানটি সংস্কার করার মত অবস্থা এখন আর নেই, এটি ভেংগে নতুন ভবন করা বর্তমান সময়ের দাবী। তবে কর্তৃপক্ষের দৃষ্টিতে কতটুকু নজরে আসলো তা আমার জানা নেই। বর্তমানে বাংলাদেশ সরকার উন্নয়নে একধাপে এগিয়ে থাকলেও পুরো জেলার স্বনামধন্য এই প্রতিষ্ঠানের এখন পর্যন্ত কোন ব্যবস্থা নেওয়া হয়নি।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

বিশ্ব আর্থ্রাইটিস দিবস আজ

ইসরায়েলি বিমান হামলা বর্বরতার নিকৃষ্ট উদাহরণ : জিএম কাদের

অসহায় ও নিম্ন আয়ের পরিবারের মাঝে ঈদ সামগ্রী তুলে দিলেন প্রকৌশলী লায়ন মাসুদ

বাউবির কুমিল্লা আঞ্চলিক কেন্দ্রে তথ্য অধিকার আইন বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত

বিয়ে বিচ্ছেদের মামলা, আদালতে স্ত্রীকে গলা কেটে হত্যা

ঢাকা জেলার পিপি আব্দুল মান্নানের মৃত্যুতে আইনমন্ত্রীর শোক

ডাক্তার জাফরুল্লাহ চৌধুরীর শূন্যতা পূরণ হবার নয় : জিএম কাদের

ঈদুল আযহায় ৯০ লাখ ৯৩ হাজার ২৪২টি গবাদিপশু কোরবানি হয়েছে

ধর্ষণ মামলায় যাবজ্জীবন সাজাপ্রাপ্ত লিটন গ্রেফতার

দ্বাদশ সংসদের প্রথম অধিবেশনে আজ ভাষণ দেবেন রাষ্ট্রপতি

ব্রেকিং নিউজ :