300X70
রবিবার , ২০ মার্চ ২০২২ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

টানা দ্বিতীয়বারের মতো সেরা নিয়োগদাতা নির্বাচিত হলো বিকাশ

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মার্চ ২০, ২০২২ ৯:১৪ অপরাহ্ণ

অর্থনৈতিক প্রতিবেদক, বাঙলা প্রতিদিন: ক্যাম্পাস ট্র্যাক সার্ভে ২০২১-এ ৫৩টি বহুজাতিক ও স্থানীয় প্রতিষ্ঠানের মধ্যে টানা ‍দ্বিতীয়বারের মতো সেরা পছন্দের নিয়োগদাতা ‘এমপ্লয়ার অব চয়েস’ নির্বাচিত হয়েছে দেশের শীর্ষস্থানীয় মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস প্রদানকারী প্রতিষ্ঠান বিকাশ। একই সাথে টানা তৃতীয়বারের মত ‘ড্রিম এমপ্লয়ার’ হিসেবেও স্বীকৃতি পেয়েছে বিকাশ।

আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন গবেষণা প্রতিষ্ঠান নিয়েলসন ২০১৩ সাল থেকে বাংলাদেশে এই জরিপটি পরিচালনা করে আসছে। প্রতিষ্ঠানটির গবেষণা পরিচালন পদ্ধতি ও ফলাফল বরাবরই সামঞ্জস্যপূর্ণ। এদিকে বিকাশও প্রতিনিয়ত নিজেকে সমৃদ্ধ করছে, যার প্রতিফলন ২০২০ ও ২০২১ সালে ‘এমপ্লয়ার অব চয়েস’ এবং ২০১৯, ২০২০ ও ২০২১ সালে ‘ড্রিম এমপ্লয়ার’ স্বীকৃতি অর্জন। এই জরিপ তিনটি প্যারামিটার বা মানদণ্ডের উপর ভিত্তি করে করা হয়ে থাকে: ১) ইন্ডাস্ট্রি প্রেফারেন্স ২) প্রতিষ্ঠানের পরিবেশ, বেতন কাঠামো ও ক্যাম্পাসভিত্তিক কার্যক্রম এবং ৩) চাকুরীপ্রার্থীদের অনুপ্রাণিত হবার মতো সুযোগ-সুবিধা। জরিপ অনুসারে বিকাশ তার ক্যাম্পাসভিত্তিক কার্যক্রম, শিক্ষার্থীদের পছন্দ, আকর্ষণীয় বেতন কাঠামো, কাজের পরিবেশ, দক্ষতা বৃদ্ধির সুযোগ, চাকুরীর নিশ্চয়তা ও সন্তুষ্টি-এর মানদন্ডে অন্য প্রতিষ্ঠান থেকে এগিয়ে সেরা বিবেচিত হয়েছে।

ক্যাম্পাস রিক্রুটার ইনডেক্স (সিআরআই) সূচকের ভিত্তিতে ৫৩টি বহুজাতিক ও স্থানীয় প্রতিষ্ঠানের মধ্যে শীর্ষস্থান অর্জন করেছে বিকাশ। প্রতিষ্ঠানের সুনাম, কাজের পরিবেশ, এবং ক্যাম্পাসভিত্তিক কার্যক্রম বিবেচনায় ‘ড্রিম কোম্পানি’ হিসেবে প্রথম অবস্থান ধরে রেখেছে প্রতিষ্ঠানটি। ‘বেস্ট সিলেকশন প্রসেস’ ক্যাটাগরিতেও বিকাশ শীর্ষস্থান অর্জন করেছে। প্রতি বছর ধারাবাহিকভাবে নেয়া বিকাশের কার্যক্রমগুলোর কারণে শিক্ষার্থীরা প্রতিষ্ঠানটিকে এই স্বীকৃতি দিয়েছে।

বিকাশ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ‘ম্যানেজমেন্ট ট্রেইনি (এমটি) প্রোগ্রাম’ পরিচালনা করে থাকে। বিকাশ পরিচালিত এই এমটি প্রোগ্রাম ‘জেন-নেক্সট’ সর্বোচ্চ ক্যারিয়ার গ্রোথ নিশ্চিত করে, ফলে জরিপের আওতায় সবগুলো প্রতিষ্ঠানের মধ্যে বিকাশের এই এমটি প্রোগ্রাম সেরা হিসেবে বিবেচিত হয়েছে। বিকাশ একই সাথে পেইড ইন্টার্নশিপ প্রোগ্রাম ‘বি-নেক্সট’ পরিচালনা করে যেখানে শিক্ষার্থীরা কোম্পানির প্রকল্পগুলোর সাথে সরাসরি কাজের অভিজ্ঞতার মাধ্যমে দক্ষতা অর্জন করে থাকে। পাশাপাশি, বিকাশ প্রতি বছর শিক্ষার্থীদের দক্ষতা বৃদ্ধির জন্য ৩৫ টি ট্রেনিং, গ্রুমিং ও জ্ঞান বিনিময় সেশন আয়োজন করে থাকে।

উল্লেখ্য, এই জরিপে অংশগ্রহণকারীরা দেশের শীর্ষস্থানীয় ১৪টি বিশ্ববিদ্যালয়ের ২০২১ সালের বিবিএ শেষ বর্ষ এবং এমবিএ-এর শিক্ষার্থী। শিক্ষার্থীদের জন্য সারাবছর ধরে নেয়া কার্যক্রমগুলোর ফলে তাদের দেয়া স্বীকৃতিই বিকাশকে সেরা পছন্দের নিয়োগদাতা ‘এমপ্লয়ার অব চয়েস’ ও ‘ড্রিম এমপ্লয়ার’ নির্বাচিত করেছে।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :