300X70
মঙ্গলবার , ৯ ফেব্রুয়ারি ২০২১ | ২রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

টিকা নিলেও সবাইকে মাস্ক পরতে হবে: প্রধানমন্ত্রী

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ফেব্রুয়ারি ৯, ২০২১ ১২:৩৯ পূর্বাহ্ণ

ভ্যাকসিন গ্রহীতাদের আইডি কার্ড দেওয়ার তাগিদ
‘টিকা নিয়েছি তাই আমি নিরাপদ এটা মনে করলে চলবে না’

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন ‘যারা করোনা ভ্যাকসিন গ্রহণ করবে তাদের একটা আইডি কার্ড দিতে হবে। এটা দেখিতে দ্বিতীয় ডোজটা নিতে হবে এবং সেই আইডেনটিটিটা তাদের কাছে থেকে যাবে, তাহলে কেউ বিদেশে গেলে তারা যে করোনা ভ্যাকসিন নিয়েছে তার প্রমাণটা থাকবে।’ একই সঙ্গে করোনাভাইরাসের টিকা নিলেও সবাইকে মাস্ক পরার নিদের্শনা দিয়েছেন প্রধানমন্ত্রী।

সোমবার মন্ত্রিসভার বৈঠকে গণভবন থেকে ভার্চুয়ালি অংশ নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসব কথা বলেন। পরে মন্ত্রিপরিষদ সচিব খোন্দকার আনোয়ারুল ইসলাম সাংবাদিকদের বলেন, যারা টিকা নিয়েছেন, তাদেরও স্বাস্থ্যবিধি মেনে চলার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মাস্ক ব্যবহার এবং হাত ধোয়া অব্যাহত রাখতে বলেছেন।

তিনি বলেন, টিকা নিয়ে প্রধানমন্ত্রী বেশ কিছু নির্দেশনা দিয়েছেন, এটি আজকে থেকেই কার্যকর হয়েছে। এখন সাধারণ নাগরিক শ্রেণিতে ন্যূনতম বয়সসীমা ৫৫ থেকে কমিয়ে ৪০ বছর করা হচ্ছে, যা সোমবার থেকেই কার্যকর হবে বলে তিনি জানান।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘ইয়াংদের জন্য আস্তে আস্তে (রেজিস্ট্রেশন) ওপেন করে দিতে হবে। ফ্রন্টলাইনার যারা আছেন, তাদের ফ্যামিলির জন্যও ওপেন করে দিতে হবে।’ টিকা নিতে যারা ওয়েবসাইটে নিবন্ধন করতে পারেননি, তারা তাদের এনআইডি নিয়ে টিকাকেন্দ্রে গেলে সেখানেও নিবন্ধনের ব্যবস্থা করা হবে বলে জানান মন্ত্রিপরিষদ সচিব।
মহামারি করোনাভাইরাস নির্মূল করতে সবাইকে মাস্ক ব্যবহার এবং হাত ধোয়া অব্যাহত রাখার নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেই সঙ্গে যারা ভ্যাকসিন নিয়েছেন তাদেরও স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান জানান তিনি। প্রধানমন্ত্রীর মতে, ‘মাস্কটা ব্যবহার করতে হবে। মাস্ক পরা, হাত ধোয়া অব্যাহত রাখতে হবে।

এটা মনে করলে হবে না যে, আমি টিকা নিয়েছি তাই একদম নিরাপদ। সবাইকে সাবধানে থাকতে হবে।’ প্রধানমন্ত্রী টিকা প্রদানকে আরো একটু সহজিকরণের ওপর গুরুত্বারোপ করে বলেন, ‘এখন আমার মনে হয় একটু ওপেন করে দিয়ে তাড়াতাড়ি যত দেয়া যেতে পারে। কারণ একবার দিয়ে আবার নেক্সট ডোজের জন্য তৈরি হতে হবে।’ প্রধানমন্ত্রী বলেন, ‘আমরা চাচ্ছি দ্রুতই সেকেন্ড ডোজটা দিয়ে দেওয়ার।

আমি বলেছি একমাস বা দুই মাসের মধ্যে সেকেন্ড ডোজ দিয়ে এগুলো শেষ করার। কারণ ভ্যাকসিনের যেন ডেট পেরিয়ে না যায় সেটাও দেখতে হবে। প্রধানমন্ত্রী মনে করেন, ‘যারা ফ্রন্ট লাইনার তাদের আগে দিতে হবে। এরমধ্যে চিকিৎসক বা চিকিৎসার সঙ্গে সম্পৃক্ত যারা, আইনশৃঙ্খলা বাহিনীসহ অন্যান্য বাহিনীগুলো এবং যারা এই কোডিড মোকাবেলায় সক্রিয় ছিল তাদেরকে আগে দিচ্ছি।’

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

ঢাবিতে সশরীরে ক্লাস-পরীক্ষা শুরু ১৬ অক্টোবর

চাঁদপুরে প্রেমিকের পুরুষাঙ্গ ও প্রেমিকার গলা কেটে আত্মহত্যার চেষ্টা

কাঁচা মরিচ এখন ৩০০ টাকা

পবিত্র কোরআনে বর্ণিত সর্বশ্রেষ্ঠ যে দোয়া

‘গুলশান ও বারিধারার অভিজাত এলাকায় চলাচলরত গাড়িকে অতিরিক্ত ট্যাক্স দিতে হবে’ 

উন্নত বাংলাদেশের জন্য নিরাপদ খাবার নিশ্চিত করার বিকল্প নেই : স্থানীয় সরকার মন্ত্রী

পাবনায় নকল ব্যান্ডরোল যুক্ত বিড়ি বন্ধে মানববন্ধন ও স্মারকলিপি প্রদান

খান ইকবাল হোসেন রূপালী ব্যাংকের ডিএমডি

আট সপ্তাহের মধ্যে নির্বাচন হবে, দাবি পাকিস্তানের সাবেক তথ্যমন্ত্রীর

নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের চেতনায় গড়বে চলচ্চিত্র

ব্রেকিং নিউজ :