300X70
বুধবার , ২৬ এপ্রিল ২০২৩ | ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

টেকনাফে ৪ লক্ষ পিস ইয়াবা ট্যাবলেট উদ্ধার

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
এপ্রিল ২৬, ২০২৩ ১:১৯ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, কক্সবাজার : বর্তমান সরকারের মাদকের বিরুদ্ধে ‘জিরো টলারেন্স’ নীতি যথাযথভাবে বাস্তবায়নকল্পে মাঠ পর্যায়ে বিজিবি’র গোয়েন্দা তৎপরতা এবং অভিযানিক কর্মকাণ্ড অব্যাহত রয়েছে।

এরই ধারাবাহিকতায় মঙ্গলবার (২৫ এপ্রিল) সন্ধ্যায় বিজিবি’র টেকনাফ ব্যাটালিয়ন (২ বিজিবি) এর দায়িত্বপূর্ণ এলাকায় একটি বিশেষ অভিযান পরিচালনা করে ৪ লক্ষ পিস ইয়াবা ট্যাবলেট এবং ১টি কাঠের নৌকা উদ্ধার করা হয়েছে।

বিজিবি জানান, গোপন সংবাদের ভিত্তিতে বিজিবি’র টেকনাফ ব্যাটালিয়ন (২ বিজিবি) এর অধীনস্থ নাজিরপাড়া বিওপি’র দায়িত্বপূর্ণ বিআরএম-৫ হতে আনুমানিক ০১ কিঃ মিঃ উত্তর দিকে আলুগোলা এলাকা দিয়ে মাদকদ্রব্যের একটি বড় চালান মায়ানমার হতে বাংলাদেশে পাচার হতে পারে।

উক্ত সংবাদের ভিত্তিতে টেকনাফ ব্যাটালিয়নের অধীনস্থ নাজিরপাড়া বিওপি’র একটি চোরাচালান প্রতিরোধী টহলদল বর্ণিত এলাকায় দ্রুত গমন করতঃ নাফ নদী সংলগ্ন কেওড়া বাগানের আঁড় নিয়ে কৌশলগত অবস্থান গ্রহণ করে।

আনুমানিক রাত ১৯৫০ ঘটিকায় টহলদল ৫/৬ জন ব্যক্তিকে একটি কাঠের নৌকাযোগে বাংলাদেশ-মায়ানমার সীমান্তের শূন্য লাইন হতে আনুমানিক ৪০০ গজ বাংলাদেশের অভ্যন্তরে নাফ নদীর কিনারায় আসতে দেখে এবং পূর্ব থেকেই নাফ নদীর তীরবর্তী কেওড়া বাগানে কৌশলগত অবস্থায় থাকা বিজিবি টহলদল তাদেরকে চ্যালেঞ্জ করে।

বর্ণিত ব্যক্তিরা দূর হতে বিজিবি টহলদলের উপস্থিতি লক্ষ্য করা মাত্রই নৌকা হতে লাফিয়ে অন্ধকারের সুযোগে কেওড়া বাগানের ভেতরে পালিয়ে যায়।

পরবর্তীতে বিজিবি টহলদল বর্ণিত স্থানে চোরাকারবারীদের ফেলে যাওয়া নৌকার পাটাতনের নীচে লুকায়িত অবস্থায় ০৪টি প্লাস্টিকের বস্তা উদ্ধার করে। উদ্ধারকৃত বস্তার ভেতর হতে ৪ লক্ষ পিস ইয়াবা ট্যাবলেট জব্দ করা হয়।

এছাড়াও অবৈধ মাদকদ্রব্য বহনের জন্য ব্যবহৃত নৌকাটিও জব্দ করা হয়।

পরবর্তীতে বিজিবি টহলদল কর্তৃক উক্ত এলাকায় রাত ২১৩০ ঘটিকা পর্যন্ত সাঁড়াশি অভিযান পরিচালনা করা হলেও কোন চোরাকারবারী কিংবা তাদের সহযোগীকে আটক করা সম্ভব হয়নি। তবে, চোরাকারবারীদের সনাক্ত করার জন্য অত্র ব্যাটালিয়নের গোয়েন্দা কার্যক্রম চলমান রয়েছে।

এ ব্যাপারে পরবর্তী প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণের কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে।

টেকনাফে ১.০৬৫ কেজি ক্রিস্টাল মেথ আইস, ১০ হাজার  পিস ইয়াবা, ৩৫ বোতল মদ এবং ৪৩০ ক্যান বিয়ারসহ ৪ জন মায়ানমার নাগরিক আটক

বর্তমান সরকারের মাদকের বিরুদ্ধে ‘জিরো টলারেন্স’ নীতি যথাযথভাবে বাস্তবায়নকল্পে মাঠ পর্যায়ে বিজিবি’র গোয়েন্দা তৎপরতা এবং অভিযানিক কর্মকাণ্ড অব্যাহত রয়েছে। এরই ধারাবাহিকতায় বিজিবি’র টেকনাফ ব্যাটালিয়ন (২ বিজিবি) দায়িত্বপূর্ণ সীমান্ত এলাকায় মাদকবিরোধী অভিযান পরিচালনা করে ১.০৬৫ কেজি ক্রিস্টাল মেথ আইস, ১০,০০০ পিস ইয়াবা, ৩৫ বোতল মদ এবং ৪৩০ ক্যান বিয়ারসহ ৪ জন মায়ানমার নাগরিককে আটক করতে সক্ষম হয়েছে।

গতরাতে বিজিবি,র টেকনাফ ব্যাটালিয়ন (২ বিজিবি) গোপন তথ্যের ভিত্তিতে জানতে পারে যে, অর্থ ব্যাটালিয়নের অধীনস্থ দমদমিয়া বিওপি’র দায়িত্বপূর্ণ বিআরএম-৮ হতে আনুমানিক ২ কিঃ মিঃ দক্ষিণ-পূর্ব দিকে জালিয়ারদ্বীপের দক্ষিণ এলাকা দিয়ে মাদকের একটি বড় চালান মায়ানমার হতে বাংলাদেশে আসতে পারে।

উক্ত তথ্যের ভিত্তিতে ব্যাটালিয়ন সদর এবং দমদমিয়া বিওপি হতে দুইটি বিশেষ টহলদল নৌকাযোগে বর্ণিত স্থানে গমন করতঃ কেওড়া বাগানের নীচে আঁড় নিয়ে কৌশলগত অবস্থান গ্রহণ করে।

আনুমানিক রাত ২২২০ ঘটিকায় বিজিবি টহলদল ৪ জন ব্যক্তিকে একটি কাঠের নৌকাযোগে সীমান্তের শূন্যলাইন অতিক্রম করে আনুমানিক ৯০০ গজ বাংলাদেশের অভ্যন্ততরে জালিয়ারদ্বীপের দিকে আসতে দেখে।

এসময় বিজিবি টহলদল নৌকাটিকে দেখা মাত্রই চ্যালেঞ্জ করলে নৌকায় আরোহিত ব্যক্তিরা নৌকাটি ফেলে পালিয়ে যাওয়ার চেষ্টা করলে তাৎক্ষণিকভাবে টহলদল বর্ণিত ৪ জন চোরাকারবারীকে আটক করতে সক্ষম হয়। পরবর্তীতে নৌকাটি তল্লাশী করে নৌকার পাটাতনের নীচে লুকায়িত অবস্থায় ০৫টি প্লাষ্টিকের বস্তা উদ্ধার করা হয়।

উদ্ধারকৃত বস্তার ভিতর হতে ১.০৬৫ কেজি ক্রিস্টাল মেথ আইস, ১০ হাজার পিস ইয়াবা ট্যাবলেট, ৩৫ বোতল গ্রান্ড মাস্টার মদ এবং ৪৩০ ক্যান আন্দামান গোল্ড বিয়ার জব্দ করা হয়। এছাড়াও অবৈধ মাদকদ্রব্য বহনের জন্য ব্যবহৃত নৌকাটিও জব্দ করা হয়।

আটককৃত মাদক পাচারকারীরা হলো:
মোঃ ওয়াজ করিম (২২), পিতা-মোঃ শফিউর রহমান, গ্রাম-বরগী, থানা-মংডু, জেলা-আইক্যাব, মায়ানমার।
মোঃ মাহবুবুর রহমান (১৯), পিতা-মোঃ আমির হাকিম, গ্রাম-চিলডং, থানা-বুচিডং, জেলা-আইক্যাব, মায়ানমার।
মোঃ ফয়সাল (২০), পিতা-আনিছ আহমেদ, ২৬ নম্বর মোচনী এফডিএমএন ক্যাম্প, ব্লক-এইচ, শেল্টার নম্বর-৬৬৭, রুম নং-১, এমআরসি-১৮০১৭, টেকনাফ, কক্সবাজার। এবং মোঃ জসিম উদ্দিন (৩০), পিতা-মোঃ হোছন আহমদ, বালুখালী এফডিএমএন ক্যাম্প, উখিয়া, কক্সবাজার।

উল্লেখ্য, আটককৃত ব্যক্তিদের (মায়ানমার নাগরিক ও এফডিএমএন) বিরুদ্ধে নিষিদ্ধ ঘোষিত ক্রিস্টাল মেথ আইস, ইয়াবা ট্যাবলেট, মদ, বিয়ার ও কাঠের নৌকাসহ নিয়মিত মামলার মাধ্যমে টেকনাফ মডেল থানায় হস্তান্তর করার কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :