300X70
সোমবার , ১৪ ফেব্রুয়ারি ২০২২ | ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

টেকসই বর্জ্য ব্যবস্থাপনা অর্জনের লক্ষ্যে জিরো ওয়েস্ট পদ্ধতির গ্রহণ অপরিহার্য!

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ফেব্রুয়ারি ১৪, ২০২২ ১১:২১ পূর্বাহ্ণ

ভাগাড়: পরিবেশ দূষণ ও স্বাস্থ্যঝুঁকির প্রধান কেন্দ্র

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন২৪.কম : বর্জ্যের সঠিক ব্যবস্থাপনার লক্ষ্যে সরকারি- বেসরকারী এবং কমিউনিটির সম্মিলিত চেষ্টায় একটি আন্দোলন গড়ে তোলার জন্য আহ্বান জানিয়েছেন পরিবেশবাদী এবং পরিবেশ বিশেষজ্ঞরা। এনভায়রনমেন্ট অ্যান্ড সোশ্যাল ডেভেলপমেন্ট অর্গানাইজেশন- এসডো আয়োজিত ‘জিরো ওয়েস্ট কমিউনিটি ফর সাস্টেইনেবল ওয়েস্ট ম্যানেজমেন্ট’ শীর্ষক পলিসি ডায়লগে এই আহ্বান জানানো হয়।

অনুষ্ঠানে উপস্থিত অংশগ্রহণকারীরা ভাগারের বর্জ্য থেকে সৃষ্ট পরিবেশ দূষণ নিয়ে উদ্বেগ প্রকাশ করেন। এ প্রসঙ্গে তারা বলেন যে, ভাগারগুলো পরিবেশ দূষণের অনিবার্য উত্স এবং স্বাস্থ্য ঝুঁকির কারণ। বাংলদেশে গতানুগতিকভাবে যে বর্জ্য ব্যবস্থাপনা প্রচলিত আছে তা বর্জ্য উৎপাদনকারী জনসাধারণের আচরণগত বৈশিষ্ট্যকে অন্তর্ভুক্ত না করেই তৈরী করা হয়েছে। বিশেষজ্ঞরা মনে করেন যে, টেকসই বর্জ্য ব্যবস্থাপনা অর্জনের লক্ষ্যে জিরো ওয়েস্ট পদ্ধতি গ্রহণ করা দরকার।

এসডোর তথ্য মতে, বাংলাদেশে এখনো অপর্যাপ্ত ও অনিয়ন্ত্রিতভাবে বর্জ্য সংগ্রহ করা এবং পোড়ানো হয়, যা জনস্বাস্থ্যকে ক্ষতিগ্রস্থ করে এবং

পরিবেশ দূষিত করে। ‘ওয়েস্ট এটলাস’ এর মতে, বাংলাদেশে উৎপাদিত মোট বর্জ্যের মাত্র ৩৭ শতাংশ বর্জ্য পৌরসভা দ্বারা সংগ্রহ হয়, বাকিটা

ভাগারে বা অনিয়ন্ত্রত ডাম্পসাইটে গিয়ে জমা হয়। এই কারণে পানি দূষণ, মাটি দূষণ, খাদ্য দূষণ, ড্রেনগুলোতে পানি চলাচলে বাধায় জলাবদ্ধতার জন্য এক অপ্রিতীকর অবস্থার তৈরী হয়।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশের পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোঃ মনিরুজ্জামান। তিনি বলেন, “সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট রুল ২০২১-এ বর্জ্য পৃথকীকরণ এবং পুনর্ব্যবহার পুনব্যবহারের ওপর জোর দেওয়া হয়েছে”। তিনি আরও বলেন যে, “আমরা আশা করছি, জনগণের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণের মাধ্যমে আমরা একটি টেকসই বর্জ্য ব্যবস্থাপনা গঠন করতে সক্ষম হব”।

বাংলাদেশের প্রাক্তন সচিব এবং এসডোর চেয়ারপার্সন সৈয়দ মার্গুব মোর্শেদ বলেছেন যে, উন্নত ও উন্নয়নশীল দেশগুলোতে কমিউনিটির অংশগ্রহণ থেকে বোঝা যায় যে, সিটি কর্পোরেশন গুলো একা বর্জ্য ব্যবস্থাপনা নিয়ন্ত্রণ করতে পারবে না, বর্জ্য ব্যবস্থাপনার ক্ষেত্রে সকল উপকারভোগীকে একত্রে মিলে কাজ করতে হবে।

অনুষ্ঠানের অতিথি বক্তা ইন্ডিয়ার গ্লোবাল অ্যালাইন্স ফর ইনসিনারেটর অল্টারনেটিভ – গায়া এর কো-র্ডিনেটর শিবু নায়ার এর মতে, এশিয়ার শহরগুলোতে বর্জ্য ব্যবস্থাপনা একটি অনেক বড় চ্যালেঞ্জে পরিণত হয়েছে, কিন্তু বর্জ্যের প্রকৃতির দিকে লক্ষ্য করে দেখা যায় যে, প্রায় ৫০ শতাংশ বর্জ্যই হচ্ছে জৈব বর্জ্য। জৈব বর্জ্যের উল্লেখযোগ্য এই অনুপাত বর্জ্য ব্যবস্থাপনার জন্য একটি চমৎকার সুযোগ তৈরী করে। যদি জৈব বর্জ্য সঠিকভাবে আলাদা করা হয় এবং আলাদাভাবে ব্যবস্থাপনা করা হয়, তাহলে খুব সহজেই জিরো ওয়েস্ট লক্ষ্য অর্জন সম্ভব হবে।

অনুষ্ঠানের অতিথি বক্তা, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা, ব্রিগেডিয়ার জেনারেল মোঃ জোবায়দুর রহমান বলেন যে, বর্জ্য নিষ্কাশন কেন্দ্রগুলো রোগ উৎপাদনকারীর জন্য প্রজননক্ষেত্র হিসেবে কাজ করে ও মিথেন গ্যাস নির্গমন করে জলবায়ু পরিবর্তনে অবদান রাখছে। এ অবস্থা নিয়ন্ত্রণে সিটি করপোরেশনের পাশাপাশি জনগণকে এগিয়ে আসতে হবে এবং ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে।

অনুষ্ঠানের সম্মানিত অতিথি, বাংলাদেশ পুলিশের সাবেক অতিরিক্ত আইজিপি মোঃ মোখলেসুর রহমান বলেন, বাংলাদেশে একটি টেকসই বর্জ্য ব্যবস্থাপনা অর্জনের জন্য জিরো ওয়েস্ট কমিউনিটি গড়ে তোলার বিকল্প নেই।

এসডোর মহাসচিব ড. শাহরিয়ার হোসেন বলেন যে, জিরো ওয়েস্ট কৌশল নিশ্চিত করতে আগে নিশ্চিত করতে হবে যে, সবার বসবাস, কাজের ও খেলার জায়গায় বর্জ্য হ্রাস, পুনর্ব্যবহার ও রিসাইকেল করার ব্যবস্থা আছে কিনা। জিরো ওয়েস্ট পদ্ধতি একটি সার্কুলার অর্থনীতি তৈরী করবে যেখানে বর্জ্য সম্পদে পরিণত হবে এবং এর ফলে পরিবেশবান্ধবসুলভ কর্মক্ষেত্র তৈরী হবে।

অন্যান্য অতিথি বক্তাদের মধ্যে, ভিয়েতনাম জিরো ওয়েস্ট অ্যালায়েন্স এর কো-র্ডিনেটর কোয়াচ থি জুয়ান এবং ইকোটন এর ওয়াটারকিপার এশিয়া প্যাসিফিক ড. দারু সেত্যারিনি বিভিন্ন ছোট ছোট কমিউনিটির কিছু সাফল্যের গল্প তুলে ধরেন, যারা ধীরে ধীরে জিরো ওয়েস্ট লাইফস্টাইলের দিকে এগিয়ে যাচ্ছে। এ থেকে বোঝা যায় যে জিরো ওয়েস্ট কমিউনিটি গড়ে তোলা সম্ভব।

অনুষ্ঠানের অন্যান্য বক্তাদের মধ্যে এসডোর নির্বাহী পরিচালক সিদ্দীকা সুলতানা, পরিবেশ অধিদপ্তরের পরিচালক রাজিনারা বেগম, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সম্মানিত শিক্ষকবৃন্দ এবং বিভিন্ন ইলেক্ট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকরা উপস্থিত ছিলেন। এসডোর সহকারী প্রোগ্রাম অফিসার, হৃদিতা ফেরদৌস এ বিষয়ে একটি উপস্থাপনা দেন।

বর্তমান বর্জ্য ব্যবস্থাপনার সকল সমস্যা কেবল জিরো ওয়েস্ট কমিউনিটি গড়ে তোলার মাধ্যমে সমাধান করা যেতে পারে কারণ আমাদের বর্তমান সম্পদ ব্যবহারের পদ্ধতি গুলো টেকসই নয়। প্রকৃতি থেকে কাঁচামাল নেওয়ার জন্য প্রচুর পরিমাণে শক্তির প্রয়োজন হয় এবং যার জন্য উজাড় করা হয়, খনিজ সম্পদ যেমন তেলের জন্য খনন করা হয়, যার ফলে পরিবেশ দূষণ হয়। এর পরিবর্তে, জিরো ওয়েস্ট পদ্ধতি প্রাকৃতিক সম্পদ সংরক্ষণ করে এবং নিষ্কাশন, উৎপাদন এবং নিষ্পত্তি পদ্ধতি থেকে দূষণ হ্রাস করে।

এনভায়রনমেন্ট অ্যান্ড সোশ্যাল ডেভেলপমেন্ট অর্গানাইজেশন- এসডো
এসডো বাংলাদেশের একটি বেসরকারি ও অলাভজনক সংস্থা। এটি একটি গবেষণা সংস্থা যা পরিবেশকে দূষণ মুক্ত করার জন্য ও একটি জিরো ওয়েস্ট পৃথিবী গড়ে তোলার উদ্দেশ্যে কাজ করে যাচ্ছে।

এসডো ১৯৯০ সাল থেকে জীব বৈচিত্র্য নিশ্চিত করার জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছে। এটি একটি অগ্রগামী সংস্থা যা ১৯৯০ সালে সর্বপ্রথম পলিথিন বিরোধী আন্দোলন শুরু করেছিল যার ফলে ২০০২ সালে বাংলাদেশে পলিথিন শপিং ব্যাগ সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়েছিল। এরপর থেকে বাংলাদেশে দূষণমুক্ত পরিবেশ গড়ে তোলার জন্য এসডো নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

এসডো সম্প্রতি ” বিল্ডিং জিরো ওয়েস্ট কমিউনিটিস ফর এ পলিউশন ফ্রী এনভায়রনমেন্ট ইন বাংলাদেশ” শীর্ষক একটি প্রকল্প চালু করেছে যা পরিবেশগত স্বাস্থ্য ঝুঁকি এবং কমিউনিটির সুস্থতা নিশ্চিত করার পাশাপাশি বাংলাদেশে সার্কুলার অর্থনীতিকে ত্বরান্বিত করার জন্য একটি জিরো ওয়েস্ট কমিউনিটি মডেল প্রতিষ্ঠার উপর গুরুত্ব দিয়েছে। আরও তথ্যের জন্য এসডো-এর ওয়েবসাইট দেখার আহবান জানিয়েছেন।

 

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :