300X70
শনিবার , ২৯ অক্টোবর ২০২২ | ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ডিএনসিসির নতুন এলাকাগুলোতে সাংস্কৃতিক কেন্দ্র গড়ে তোলা হবেঃ মেয়র মোঃ আতিকুল ইসলাম

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
অক্টোবর ২৯, ২০২২ ১:০৬ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : ডিএনসিসিতে নতুনভাবে সংযুক্ত ১৮টি ওয়ার্ডে মাস্টারপ্লান করে উন্নয়ন কাজ শুরু হয়েছে। এসব এলাকায় সব ধরনের নাগরিক সুবিধা নিশ্চিত করা হবে। নতুন এলাকায় সিভিক সেন্টার করা হবে। সেখানে সাংস্কৃতিক কেন্দ্র গড়ে তোলা হবে। অডিটোরিয়াম হবে। সকল বয়সের মানুষ সেখানে আসবে। খেলার মাঠ ও পার্ক থাকবে। বিনোদন কেন্দ্র থাকবে। পরিকল্পিতভাবে সাজানো হবে।’

শুক্রবার (২৮ অক্টোবর) সন্ধ্যায় রাজধানীর উত্তরায় ক্ষুদ্র ও কুটির শিল্প ইন্সটিটিউট মিলনায়তনে গীতাঞ্জলি ললিতকলা একাডেমির ১৮বছর পূর্তি উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ডিএনসিসি মেয়র মোঃ আতিকুল ইসলাম এ কথা বলেন।

এসময় তিনি বলেন, ‘শুধু বিল্ডিং নয় মনের উন্নয়ন ঘটাতে হবে। ছেলে-মেয়েদের শারিরিক ও মানসিক বিকাশের জন্য খেলার মাঠ, সাংস্কৃতিক কেন্দ্র দরকার।
আমরা আন্তরিকভাবে চেষ্টা করছি মাঠ, পার্ক ও সাংস্কৃতিক কেন্দ্র করার।

মেয়র আরও বলেন, ‘সুন্দর নগরায়ন কর‌তে গে‌লে সবাই‌কে এক স‌ঙ্গে কাজ কর‌তে হ‌বে। অন‌্যা‌য়ের প্রতিবাদ কর‌তে হ‌বে। মিরপুর প্যারিস রোড সংলগ্ন মাঠটি প্লট আকারে কিভাবে বরাদ্দ দেয়া হলো? ষাটের দশকে মাস্টার প্লানে ও ১৯৮৭ সালের ন্যাশনাল হাউজিং অথরিটির লেআউটেও এটি উন্মুক্ত স্থান হিসেবে দেখানো আছে। ড্যাপের নকশায়ও এটি উন্মুক্ত স্থান হিসেবে রয়েছে। এখানে কিছুতেই প্লট হতে পারে না।’ যারা প্লট পেয়েছে তাদের দোষ নাই। দোষ হচ্ছে যারা প্লট বরাদ্দ দিয়েছেন। টেবিলের নিচ দিয়ে অনিয়ম করে এগুলো বরাদ্দ দেয়া হয়েছে। মাঠের জায়গায় কিছুতেই প্লট ভবন হতে পারে না।’

তিনি বলেন, ‘সোনার বাংলা গড়ে তোলার অঙ্গীকার করে খাল দখল করা যাবে না। অন্যায় করা যাবে না। মাননীয় প্রধানমন্ত্রী অন্যায়কে প্রশ্রয় দেন না। দেশকে ভালোবাসতে হবে। দেশের প্রতি ও ভবিষ্যৎ প্রজন্মের প্রতি দায়িত্ব পালন করতে হবে। অন্যায়ভাবে দখল দূষণ বন্ধ করতে হবে।

অনুষ্ঠানে গীতাঞ্জলি ললিতকলা একাডেমি কর্তৃক তিনজন বিশিষ্ট ব্যক্তিকে গীতাঞ্জলি সম্মাননা পদক-২০২২ প্রদান করা হয়। পদকপ্রাপ্ত তিনজন হলেন, প্রফেসর এমেরিটাস ড. অরুণ কুমার বসাক, সাহিত্যিক আনোয়ারা সৈয়দ হক এবং চিত্রশিল্পী মোহাম্মদ ইউনুস। ডিএনসিসি মেয়র মোঃ আতিকুল ইসলাম তিনজনের হাতে পদক তুলে দেন।

গীতাঞ্জলি ললিতকলা একাডেমির প্রতিষ্ঠাতা সভাপতি মাহবুব আমিন মিঠুর সঞ্চালনায় অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও গীতাঞ্জলি ললিতকলা একাডেমির উপদেষ্টা আ আ ম স আরেফিন সিদ্দিক।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

সাম্প্রদায়িক শক্তিকে নির্মূল করতে সবাইকে একযোগে কাজ করতে হবে: পরিবেশমন্ত্রী

‘বিশ্ব হাইড্রোগ্রাফি দিবস-২০২৩’ উপলক্ষ্যে নৌবাহিনীর ব্যবস্থাপনায় সেমিনার অনুষ্ঠিত

৯ ঘণ্টা পর রাজশাহীর সঙ্গে রেল যোগাযোগ শুরু

মহুয়া খেয়ে মাতাল, ঢাকঢোল পিটিয়ে জাগাতে হলো হাতির পাল!

রানওয়ে থেকে ছিটকে ১২২ আরোহীবাহী প্লেনে আগুন

একে অন্যের প্রতি দয়ালু হতে বলে ইসলাম

আকিকুর রহমান সাউথইস্ট ব্যাংকের পরিচালনা পর্ষদের ভাইস চেয়ারম্যান নির্বাচিত

কপ-২৬ সম্মেলন: প্রভাব বিস্তারকারী ৫ জনের অন্যতম শেখ হাসিনা

ইসলামী ব্যাংকের ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা

মুজিবনগর স্বাধীনতা সড়কের কাজ আগামী মাসের প্রথম সপ্তাহে শেষ হবে: এলজিআরডি মন্ত্রী

ব্রেকিং নিউজ :