300X70
শুক্রবার , ১১ ফেব্রুয়ারি ২০২২ | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ড. রেজা কিবরিয়ার বিরুদ্ধে কর ফাঁকির অভিযোগে এনবিআরের নোটিশ

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ফেব্রুয়ারি ১১, ২০২২ ১:১৬ অপরাহ্ণ

ডেস্ক রিপোর্ট, বাঙলা প্রতিদিন : আয়কর দাখিলে অনিয়মের অভিযোগে সাবেক অর্থমন্ত্রী শাহ কিবরিয়ার ছেলে গণঅধিকার পরিষদের আহ্বায়ক ড. রেজা কিবরিয়ার বিরুদ্ধে নোটিশ জারি করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

আয়কর দাখিলে অনিয়মের অভিযোগে সাবেক অর্থমন্ত্রী শাহ কিবরিয়ার ছেলে গণঅধিকার পরিষদের আহ্বায়ক ড. রেজা কিবরিয়ার বিরুদ্ধে নোটিশ জারি করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

বৃহস্পতিবার রাজস্ব কর্তৃপক্ষ এ নোটিশ দিয়েছে বলে এনবিআর সূত্রে জানা গেছে।

২০১৮ সালের নির্বাচনের আগে জমা দেয়া হলফনামা অনুসারে রেজা কিবরিয়া ঢাকার পূর্বাচলে ১০ কাঠা জমি, উত্তরাধিকার সূত্রে ধানমন্ডিতে ১৪টি ফ্ল্যাট এবং গুলশানে একটি ফ্ল্যাটের মালিক।

তিনি ব্যাংক সুদ থেকে বার্ষিক ৬ লাখ ৪৯ হাজার ৯৯৫ টাকা এবং পরামর্শক খাত থেকে ৮৫ লাখ ৩৯ হাজার ৪৮০ মিলিয়ন টাকা আয় করেন। তার নামে ব্যাংকে ৯৭ লাখ ৮৫ হাজার টাকা, স্টক এক্সচেঞ্জে ১৭ লাখ টাকা, বিভিন্ন ধরনের সঞ্চয়পত্রে বিনিয়োগ ৪০ লাখ টাকা, গাড়ি অর্জনকালীন মূল্য ১০ লাখ টাকা, স্বর্ণসহ অন্যান্য মূল্যবান ধাতু অর্জনকালীন মূল্য ৫ লাখ ১০ হাজার টাকা, ইলেকট্রনিক্স সামগ্রী অর্জনকালীন মূল্য ২ লাখ টাকা, আসবাবপত্র অর্জনকালীন মূল্য ২ লাখ ৫৫ হাজার টাকা।

২০১৮ সালের জাতীয় নির্বাচনের আগে হবিগঞ্জের সবচেয়ে ধনী প্রার্থী রেজা কিবরিয়া শিরোনামে বেশ কয়েকটি পত্রিকায় প্রকাশ হয়।

এনবিআরের সংশ্লিষ্ট সূত্র থেকে জানা যায়, একাধিক ব্যাংক একাউন্টের মাধ্যমে নিয়মিত বৈদেশিক লেনদেন, বিভিন্ন ব্যাংকে বিপুল পরিমাণ আর্থিক লেনদেন এবং অর্ধ কোটি টাকার শেয়ার থাকলেও তিনি আয়কর নথিতে তা গোপন করেছেন।

এছাড়া বিদেশি অনুদান, ব্যবসা প্রতিষ্ঠান এবং ধানমন্ডি ও গুলশানের নিজ মালিকানাধীন সম্পত্তি থেকে প্রাপ্ত বিপুল আয় গোপন রেখে রেজা বরাবরই সর্বনিম্ন কর দেন।

সম্পদ গোপন, মানি লন্ডারিং ও আয়কর ফাঁকির অভিযোগের প্রেক্ষিতে এই নোটিশ জারি করা হতে পারে বলে ধারণা করা হয়।

ধানমন্ডিতে সরেজমিনে খোঁজ নিলে জানা যায়, বহুতল ভবনের ১৪টি ফ্ল্যাট ২০১৯ সালে রেজা কিবরিয়ার নামে মালিকানা হস্তান্তর হয়। প্রতিটি ফ্লাটের সর্বনিম্ন ভাড়া ৮০ হাজার হিসাবে রেজা ১৪টি ফ্ল্যাট থেকে বছরে কমপক্ষে দেড় কোটি টাকা ভাড়া আদায় করেন বলে ভাড়াটিয়ারা জানান।

এছাড়া ২০১৫ সাল থেকে ইনেট্রো হোল্ডিংসের চেয়ারম্যান হিসেবে দায়িত্বরত হিসেবে নিজস্ব ওয়েবসাইটে প্রকাশ করেছেন। রাজনীতির পাশাপাশি বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানের পরামর্শক, অংশীদার ও পরিচালক হিসেবে বিলাসবহুল জীবনযাপন করেন রেজা কিবরিয়া।

এনবিআরের নোটিশের বিষয়টি নিয়ে ড. রেজা কিবরিয়ার সাথে যোগাযোগ করলে তিনি বলেন, তথ্যগুলো সবই মিথ্যা এবং বানোয়াট। মানহানি করার উদ্দেশে ষড়ষন্ত্রমূলকভাবে এগুলো ছড়ানো হচ্ছে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

ইভ্যালির চেয়ারম্যান-সিইও ৩ দিনের রিমান্ডে

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যে চলচ্চিত্রে অভিনয় করেছিলেন

ডিএনসিসির নতুন এলাকাগুলোতে সাংস্কৃতিক কেন্দ্র গড়ে তোলা হবেঃ মেয়র মোঃ আতিকুল ইসলাম

বঙ্গবন্ধু ৪৩তম জাতীয় সাইক্লিং প্রতিযোগিতায় বিজিবি চ্যাম্পিয়ন

ঢাকা কলেজের শিক্ষার্থীদের সঙ্গে নিউমার্কেট ব্যবসায়ীদের সংঘর্ষ

করোনায় একদিনে ৬১ জনের মৃত্যু

ইরানের রাষ্ট্রদূতের সঙ্গে মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ভিসির সৌজন্য সাক্ষাৎ

নোয়াখালীতে বিবস্ত্র করে নির্যাতনের মামলায় অভিযুক্ত ইউপি সদস্য ১০ জনকেই গ্রেফতার

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণাকে স্বাগত জানিয়েছে জাসদ

‘চীন বাংলাদেশের অত্যন্ত গুরুত্বপূর্ণ উন্নয়ন অংশীদার’

ব্রেকিং নিউজ :