300X70
শনিবার , ২৪ ফেব্রুয়ারি ২০২৪ | ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ঢাকায় চারদিনব্যাপী কোরআন বিষয়ক ওয়ার্কশপ ও প্রদর্শনীর উদ্বোধন

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ফেব্রুয়ারি ২৪, ২০২৪ ৮:৪৯ অপরাহ্ণ

বাঙলা প্রতিদিন ডেস্ক : বাংলাদেশ জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে আজ বিকেলে ‘কোরআনের দিনগুলো’ শীর্ষক আলোচনা সভা ও চারদিনব্যাপী কোরআন বিষয়ক ওয়ার্কশপ ও প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়।

ঢাকাস্থ ইরান সাংস্কৃতিক কেন্দ্রের উদ্যোগে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক ড. বশিরুল আলম।

অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশে অবস্থিত ইসলামী প্রজাতন্ত্র ইরান দূতাবাসের ইকনোমিক এ্যাফেয়ার্স বিভাগের কাউন্সেলর মাহমূদ খোসরাভী এবং বাংলাদেশের আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন কারী শায়খ আহমাদ বিন ইউসুফ আল আযহারী।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, ঢাকাস্থ ইরান সাংস্কৃতিক কেন্দ্রের কালচারাল কাউন্সেলর সাইয়্যেদ রেজা মীর মোহাম্মদী।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক ড. বশিরুল আলম বলেন, ইরান একটি প্রাচীন সভ্যতার দেশ।ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতিতে দেশটি অত্যন্ত সমৃদ্ধ।সারাবিশ্বে ইসলামের প্রচার প্রসারে দেশটির গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।

সম্প্রতি ইরানে অনুষ্ঠিত আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় দুজন বাংলাদেশি প্রথম ও তৃতীয় স্থান অধিকার করেছে৷ তাদের জন্য আমরা বাংলাদেশের মানুষ গর্ববোধ করি৷ তিনি বলেন, ইরানের সাথে বাংলাদেশের সম্পর্ক অত্যন্ত চমৎকার। আমরা আশা করি ভ্রাতৃপ্রতিম দেশ হিসেবে আগামীতে ইরানের সাথে বাংলাদেশের ধর্মীয় ও অর্থনৈতিক সম্পর্ক আরো জোরদার হবে।

অনুষ্ঠানে ঢাকাস্থ ইরান সাংস্কৃতিক কেন্দ্রের কালচারাল কাউন্সেলর সাইয়্যেদ রেজা মীর মোহাম্মদী বলেন, পবিত্র কোরআন এসেছে মানুষকে হেদায়েতের জন্য।আল্লাহর বান্দা হিসাবে আমাদের দায়িত্ব হল দুনিয়ায় পবিত্র কোরআন চর্চা করা। আমরা মুসলমান হিসেবে এবং আল্লাহর বান্দা হিসেবে আমাদের প্রত্যেকের উপর দায়িত্ব হচ্ছে কোরআনের সাথে পরিচিত হওয়া।

পবিত্র কোরআনেই বলা হয়েছে, যে এই আসামী কিতাব হলো মানুষের জন্য পথ নির্দেশিকা স্বরূপ। এটি মানুষকে উত্তম পথের দিকে ধাবিত করে। যা কিছু সুন্দর-উত্তম সেদিকেই মানুষকে পথ দেখায়। এক কথায় বলতে গেলে কোরআন এসেছে মানুষকে সঠিক পথে পরিচালিত করার জন্য। তাই উত্তম জীবন যাপনের জন্য আমাদের পবিত্র কুরআনকে অনুসরণ করতে হবে।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন, বাংলাদেশে অবস্থিত ইসলামী প্রজাতন্ত্র ইরান দূতাবাসের ইকনোমিক এ্যাফেয়ার্স বিভাগের কাউন্সেলর মাহমূদ খোসরাভী এবং বাংলাদেশের আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন কারী শায়খ আহমাদ বিন ইউসুফ আল আযহারী। আলোচনাসভা শেষে চারদিনব্যাপী কোরআন বিষয়ক এই ওয়ার্কশপ ও প্রদর্শনীর উদ্বোধন করেন বাংলাদেশ ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক ড. বশিরুল আলম।

এই ওয়ার্কশপ ও প্রদর্শনী চলবে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত। পবিত্র শবে বরাত উপলক্ষে ২৬ ফেব্রুয়ারি ওয়ার্কশপ ও প্রদর্শনী বন্ধ থাকবে।

ইরানের বিখ্যাত কারী ও কোরআনের শিল্পীরা এই প্রদর্শনী ও ওয়ার্কশপ পরিচালনা করবেন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

বঙ্গবাজারে অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের পুনর্বাসন করবে সরকার

নজরুলের গান ও কবিতা ছিল মুক্তিকামী বাঙালির অফুরন্ত প্রেরণার উৎস : সংস্কৃতি প্রতিমন্ত্রী

ভোজ্যতেলের ঘাটতি নিয়েই ঈদ উদযাপন

সুবর্ণচরে বিদ্যুৎস্পর্সে গৃহবধূর মৃত্যু, আহত ২

পদ্মাসেতু রেল সংযোগে ৩০১ কোটি টাকা ব্যয় বাড়ছে

হাতিয়ায় মেয়েকে কুপিয়ে হত্যা, সৎমা শ্রীঘরে

ফেসবুক লাইভে শ্বশুর-শাশুড়িকে দায়ী করে বিষপান যুবকের, অতঃপর…

বর্ডার গার্ড বাংলাদেশ দিবস-২০২৩ এর আনুষ্ঠানিক কুচকাওয়াজ অনুষ্ঠিত

বিশ্ব মানবতা ও শান্তির অগ্রদূত বঙ্গবন্ধু : সুজিত রায় নন্দী

সাংবাদিক মিজানুর রহমান খানের জানাজা শেষে বনানী বুদ্ধিজীবী কবরস্থানে দাফন

ব্রেকিং নিউজ :