300X70
মঙ্গলবার , ২০ জুন ২০২৩ | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ঢাকার বাতাস আজ বিশ্বে সবচেয়ে দূষিত

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুন ২০, ২০২৩ ১২:১১ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন:  ঢাকা বিশ্বব্যাপী দূষিত বাতাসের শহরের তালিকায় আজ শীর্ষে। মঙ্গলবার (২০ জুন) সকাল ৯টা ১০মিনিটে রাজধানীর এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) স্কোর ছিল ১৫৬, যা ‘অস্বাস্থ্যকর’ বাতাসকে নির্দেশ করে।

একিউআই স্কোর ১৫০ থেকে ২০০ এর মধ্যে হলে সেটি ‘অস্বাস্থ্যকর’, ২০১ থেকে ৩০০ এর মধ্যে হলে সেটি ‘খুব অস্বাস্থ্যকর’ বলে বিবেচিত হয়। আর বায়ুমানের এই সূচকের স্কোর যদি ৩০১ এর বেশি হলে তা ‘বিপজ্জনক’ বলে বিবেচিত হয়, যেটি বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে।

পাকিস্তানের লাহোর, ভারতের দিল্লি এবং পাকিস্তানের করাচি বায়ুমানের সূচক (একিউআই) যথাক্রমে ১৫২, ১৫২ ও ১২১ স্কোর নিয়ে তালিকার দ্বিতীয়, তৃতীয় এবং চতুর্থ স্থান দখল করেছে।

একিউআই হলো দৈনিক বায়ুর গুণমান প্রতিবেদন করার জন্য একটি সূচক, একটি নির্দিষ্ট শহরের বায়ু কতটা পরিচ্ছন্ন বা দূষিত এবং কী তাদের উদ্বেগের কারণ হতে পারে তা মানুষকে জানায়।

বাংলাদেশে এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) পাঁচটি মানদণ্ডের ওপর ভিত্তি করে দূষণকারী পিএম ১০, পিএম ২.৫, এনও ২, সিও, এসও ২ ও ওজোন।

ঢাকা দীর্ঘদিন ধরে বায়ুদূষণের সমস্যায় জর্জরিত। এর বাতাসের গুণমান সাধারণত শীতকালে অস্বাস্থ্যকর হয়ে যায় এবং বর্ষাকালে উন্নত হয়।

বায়ুদূষণ ক্রমাগতভাবে বিশ্বব্যাপী মৃত্যু এবং অক্ষমতার জন্য শীর্ষ ঝুঁকির কারণগুলোর মধ্যে স্থান করে নিয়েছে৷ বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) তথ্যমতে, বায়ুদূষণে বিশ্বব্যাপী প্রতি বছর আনুমানিক ৭০ লাখ মানুষের মৃত্যু হয়। এছাড়াও স্ট্রোক, হৃদরোগ, ক্রনিক অবস্ট্রাকটিভ পালমোনারি ডিজিজ, ফুসফুসের ক্যানসার এবং তীব্র শ্বাসযন্ত্রের সংক্রমণের ফলে মৃত্যুহার বৃদ্ধি পাচ্ছে।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :