300X70
সোমবার , ২৮ আগস্ট ২০২৩ | ২৬শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

তরুণদের আদর্শ, কর্মকাণ্ড ও চালিকা শক্তির উপর নির্ভর করছে আগামীর ভবিষ্যৎ : বাউবি উপাচার্য

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
আগস্ট ২৮, ২০২৩ ১:৪৩ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : তরুণদের আদর্শ, কর্মকাণ্ড ও চালিকা শক্তির উপর নির্ভর করছে আগামীর ভবিষ্যৎ। বঙ্গবন্ধুর আদর্শে অনুপ্রানিত হয়ে বাঙ্গালি জাতি বিজয় অর্জন করেছিল।

বঙ্গবন্ধুর আদর্শ ধারণ করে তরুণদের এগিয়ে যেতে হবে। আগের চেয়ে দেশের বর্তমান উন্নয়নের সূচক বৃদ্ধি পেয়েছে। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেশ কিছু মেগা প্রকল্পসমূহ দৃশ্যমান, সব প্রকল্পগুলো বাস্তবায়ন হলে বাংলাদেশ পৃথিবীর বুকে উজ্জ্বল দৃষ্টান্ত হয়ে থাকবে।

সেই দিন বেশী দূরে নয় বর্তমান উন্নয়নের ধারা অব্যাহত থাকলে পৃথিবীর অন্যান্য দেশও বাংলাদেশের উন্নয়নের সূচক উদাহরণ হিসেবে তুলে ধরবে।

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় ও বঙ্গবন্ধুর আদর্শে বিশ্বাসী শিক্ষক ফোরামের যৌথ উদ্যোগে শোকাবহ আগস্ট উপলক্ষ্যে রবিবার (২৭ আগস্ট) বাউবির গাজীপুরস্থ বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব সম্মেলন ও প্রশিক্ষণ কেন্দ্রে “তারুণ্যের চোখে বঙ্গবন্ধু” শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে বাউবি উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ হুমায়ুন আখতার এসব কথা বলেন।

তিনি আরো বলেন, বঙ্গবন্ধুর আদর্শকে ধারণ করে প্রধানমন্ত্রীর নেতৃত্বে কাজ করলে স্মার্ট বাংলাদেশ বাস্ততবায়ন সম্ভব হবে। ১৯৭৫ এর সেই অপশক্তি এখন বেশ সক্রিয়, তাদের বিরুদ্ধে সোচ্চার হতে হবে।

স্বাধীনতা বিরোধীদের পরাজিত করে মাননীয় প্রধানমন্ত্রীর হাতকে শক্তিশালী করে যুব সমাজকে উন্নয়নের অগ্রযাত্রা অব্যাহত রাখার আহবান জানান উপাচার্য।

আলোচনা সভায় প্রধান বক্তার বক্তব্যে বাংলাদেশ ছাত্রলীগের সভাপতি সাদ্দাম হোসেন বলেন, বঙ্গবন্ধুর হত্যাকান্ডের অভিঘাত শুধুমাত্র আমাদের রাজনৈতিক অস্তিত্বকেই ক্ষত-বিক্ষত করেনি, আমাদের সংংস্কৃতি ও অর্থনীতির ওপরও এই অভিঘাত ছিল অত্যন্ত তীব্র ও হৃদয় বিদারক।

বঙ্গবন্ধু সবসময়ই শোষণ, নিপীড়ন, বৈষম্য, সাম্প্রদায়িকতা, ন্যায্যতা ও শ্রমিকের গণতন্ত্রের বিরুদ্ধে লড়াই করে গেছেন। তিনি সভ্যতা ও মানবতা বিরোধীদের বিরুদ্ধে আন্দোলন করে গেছেন।

জাতিকে ঐক্যবদ্ধ করার জন্য তিনি সবসময় জাগরণ তৈরি করেছিলেন। তিনি তাঁর রাজনৈতিক প্রজ্ঞা ও চেতনা দিয়ে অনুপম মেলবন্ধন ঘটিয়েছেন।

তিনি মুক্তির স্বপ্ন দেখিয়েছিলেন এবং একটি রাষ্ট্রের আগামীর রূপকল্প তৈরি করেছিলেন। কৃষক, শ্রমিক, বুদ্ধিজীবি, তরুণ, শিশু সকলের মাঝেই বঙ্গবন্ধুর চেতনা বিদ্যমান। আমাদের যাপিত জীবনের প্রতিটি স্থানেই বঙ্গবন্ধু রয়েছেন। বঙ্গবন্ধু এক অনুপ্রেরণার, চেতনার ও অনুপম আদর্শের নাম। তিনি তাঁর কর্মের কারণে হাজার বছরের আরাধ্য, শৃংখল মুক্ত জীবন অর্জন করতে পেরেছিলেন।

আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাউবির উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. নাসিম বানু, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. মাহবুবা নাসরীন, ট্রেজারার অধ্যাপক মোস্তফা আজাদ কামাল।

বঙ্গবন্ধুর আদর্শে বিশ্বাসী শিক্ষক ফোরামের সভাপতি অধ্যাপক ড. কেএম রেজানুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ফোরামের সাধারণ সম্পাদক ড. মো. শহীদুর রহমান।

আলোচনা সভায় ধন্যবাদ জ্ঞাপন করেন রেজিস্ট্রার ড. মহা: শফিকুল আলম। সভায় বিভিন্ন স্কুলের ডিন, পরিচালক, শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও বাউবি’র শিক্ষার্থীগণ উপস্থিত ছিলেন।

এছাড়াও ভার্চুয়ালি সংযুক্ত ছিলেন বাউবির বিভিন্ন আঞ্চলিক ও উপ-আঞ্চলিক কেন্দ্রের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ। সঞ্চালনায় ছিলেন বাউবির সহকারী অধ্যাপক মো: মশিউর রহমান।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত
ব্রেকিং নিউজ :