300X70
বৃহস্পতিবার , ১১ নভেম্বর ২০২১ | ২৭শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

তিন মাস রাতের ফ্লাইট বন্ধ থাকবে শাহজালালে

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
নভেম্বর ১১, ২০২১ ১২:৫৪ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের তৃতীয় টার্মিনাল এলাকায় গুরুত্বপূর্ণ স্থাপনা নির্মাণ কাজের জন্য রাত্রিকালীন সকল ধরনের ফ্লাইট চলাচল বন্ধ থাকবে। এ

আগামী ১০ ডিসেম্বর থেকে ২০২২ সালের ১১ মার্চ পর্যন্ত প্রতিদিন রাত ১২টা থেকে সকাল ৮টা পর্যন্ত বন্ধ থাকবে বিমানবন্দরের রানওয়ে। এ সময় কোনো ফ্লাইট ওঠানামা করার অনুমতি পাবে না।

শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে রাতের ফ্লাইট আগামী ৯ ডিসেম্বর থেকে ১০ মার্চ পর্যন্ত (তিন মাস) রাত্রিকালীন সকল বন্ধ থাকবে।

আজ বুধবার এ বিমানবন্দরের নির্বাহী পরিচালক গ্রুপ ক্যাপ্টেন এএইচএম তৌহিদ-উল আহসান এ সব তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, বিমানবন্দরের তৃতীয় টার্মিনাল নির্মাণকাজের সুবিধার জন্য নতুন হাইস্পিড কানেকটিং ট্যাক্সিওয়ে বানানো হচ্ছে, যার নির্মাণকাজ চলবে রাতে।
আর সংস্কারের সময়টাতেই বন্ধ থাকবে রানওয়ে।

বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) সূত্র জানিয়েছে, প্রতিদিন আট ঘণ্টা করে রানওয়ে বন্ধ থাকলেও বিমানবন্দরের স্বাভাবিক কাজে কোনো প্রভাব পড়বে না। এ সময় জরুরি অবতরণের প্রয়োজন হলে সিলেটের ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দর ব্যবহার করা হবে।

এদিকে, আজ রাতে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) এ সিদ্ধান্তের কথা নিশ্চিত করে জানিয়েছেন শাহজালাল বিমানবন্দরের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) গ্রুপ ক্যাপ্টেন তৌহিদুল আহসান।

কী কারণে এত দীর্ঘ সময় শাহজালালে প্লেন চলাচল বন্ধ থাকবে জানতে চাইলে তিনি বলেন, বিমানবন্দরের কনস্ট্রাকশন ওয়ার্ক ফর নিউ কানেক্টিং হাইস্পিড ট্যাক্সিওয়ে কার্যক্রমের জন্য রাতের বেলায় ফ্লাইট উড্ডয়ন ও অবতরণ বন্ধ রাখার সিদ্ধান্ত গ্রহন করা হয়েছে।

বিমানবন্দর সূত্রে জানা যায়, ঘন কুয়াশার কারণে প্রতি বছরই নভেম্বর থেকে শীতকালীন ফ্লাইট-সূচি অনুসরণ করা হয়। বিশেষ করে রাত ২টা থেকে সকাল ৮টা-৯টা পর্যন্ত কুয়াশা বেশি পড়ে বলে এ সময়ের ফ্লাইটগুলোর রানওয়ে ‘ভিজিবিলিটি’ (দৃশ্যমানতা) কম থাকে।

তাই রানওয়ে ভিজিবিলিটি কম থাকে বলে প্লেন অবতরণ করতে সমস্যা হয়। তখন অবতরণ করতে সমস্যা হলে ফ্লাইটগুলোকে পাশের বিমানবন্দরে পাঠানো হয়। এমনকি ভারতের কলকাতা বিমানবন্দরেও অবতরণ করতে হয় অনেক ফ্লাইটকে। সে হিসেবে নতুন এ সিদ্ধান্ত বিমানবন্দরের স্বাভাবিক কাজে কোনো প্রভাব ফেলবে না।

উল্লেখ্য, ২০১৭ সালের ২৪ অক্টোবর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের থার্ড টার্মিনাল নির্মাণের অনুমোদন দেয় জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। শুরুতে টার্মিনালটি নির্মাণের ব্যয় ধরা হয়েছিল ১৩ হাজার ৬১০ কোটি টাকা।

পরে প্রকল্প ব্যয় ৭ হাজার ৭৮৮ কোটি ৫৯ লাখ টাকা বাড়ানো হয়। সবমিলে এখন প্রকল্পটির খরচ ২১ হাজার ৩৯৮ কোটি টাকারও বেশি। প্রকল্পটি বাস্তবায়নে বাংলাদেশ সরকার দিচ্ছে ৫ হাজার ২৫৮ কোটি ৩ লাখ ৮৮ হাজার টাকা।

বাকি ১৬ হাজার ১৪১ কোটি ২ লাখ ৪৫ হাজার টাকা ঋণ হিসেবে দিচ্ছে জাপানের সংস্থা জাইকা। ২০২৩ সালের জুন মাসে এই টার্মিনালের নির্মাণ কাজ শেষ হওয়ার কথা রয়েছে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

গোপালগঞ্জের বীর মুক্তিযোদ্ধা ছবেদ আলীকে সম্মাননা প্রদান

আগামী ৩ দিনের মধ্যে বৃষ্টিপাত কমার আভাস

জি ফাইভ গ্লোবালে মুক্তি পেল বাংলাদেশি নতুন ড্রামা ‘দ্য ব্রোকার’ এর ট্রেলার

ইউএনও’র উপর হামলার ঘটনায় নান্দাইলে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ

আন্তর্জাতিক নারী দিবস উদযাপন করলো এনার্জিপ্যাক

কলকাতায় ৭৫ বছর বয়সী বৃদ্ধাকে ধর্ষণচেষ্টা

নোয়াখালীতে গৃহবধূ নির্যাতন: দুই মামলায় আরও ২জন গ্রেফতার

করোনায় আক্রান্ত হয়ে নোয়াখালীতে আরও ৩ জনের মৃত্যু, শনাক্তের হার ২৯.৫৩%

ব্র্যাক ব্যাংক ও ইউসিবি অ্যাসেট ম্যানেজমেন্টের কাস্টোডিয়াল সার্ভিস চুক্তি

ভারতে অবতরণের সময় মিয়ানমারের সামরিক বিমান বিধ্বস্ত

ব্রেকিং নিউজ :