300X70
সোমবার , ৬ ফেব্রুয়ারি ২০২৩ | ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

তুরস্ক-সিরিয়ায় ভূমিকম্পে মৃত্যু বেড়ে ২০০০ ছুঁই ছুঁই

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ফেব্রুয়ারি ৬, ২০২৩ ৯:০০ অপরাহ্ণ

বাহিরের দেশ ডেস্ক : ৭ দশমিক ৮ মাত্রার ভূমিকম্পে তুরস্কের দক্ষিণাঞ্চলের প্রদেশগুলোতে বিপুলসংখ্যক ভবন ধ্বংস হয়ে মৃতের সংখ্যা প্রায় ১ হাজার ৯০০ জন ছাড়িয়েছে । তারমধ্যে তুরস্কেই ৯১২ জনের বেশি মানুষ নিহতের ঘটনা ঘটেছে। বাকিরা সিরিয়ায় প্রাণ হারিয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন পাঁচ হাজার ৩০০ জনের বেশি। মৃত্যুর সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

দেশটির প্রেসিডেন্ট বলেছেন, হালনাগাদ পরিসংখ্যান অনুযায়ী ২ হাজার ৮০০টিরও বেশি ভবন ধসে পড়েছে। বিদেশী সংবাদমাধ্যম জানিয়েছে, আলেপ্পো ও হামা শহরের মধ্যাঞ্চলে কয়েকটি ভবন ধসে পড়েছে এবং দামেস্কেও কম্পন অনুভূত হয়েছে।
আজ সোমবার স্থানীয় সময় ভোর ৪টা ১৭ মিনিটে শুরু হওয়া ভূমিকম্পে সিরিয়া ও তুরস্কে এখন পর্যন্ত প্রায় ১ হাজার ৫শত জনের প্রাণ হারিয়েছেন বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়িপ এরদোয়ান। আর সিরিয়ায় নিহতের সংখ্যা ৩৭১ বলে জানিয়েছে দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা সানা। ভূমিকম্পের এপিসেন্টার বা ভূকম্পন বিন্দু ছিল তুরস্কের গাজিয়ানতেপ। হয় বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের জিওলজিক্যাল সার্ভে।
গাজিয়ানতেপের বাসিন্দা এরদেম বলেন, ‘৪০ বছর ধরে এখানে বাস করছি। আজকের মতো এমন অনুভূতি কখনো হয়নি।’ কমপক্ষে তিনবার খুব ভালোভাবে ভূমিকম্প অনুভূত হয়েছে বলেও জানান তিনি।

সিরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা জানিয়েছে, দেশটিতে এখন পর্যন্ত ৩৭১ জন মানুষ প্রাণ হারিয়েছেন। আহতের সংখ্যা এক হাজার ৮৯ জন। আলেপ্পো, লাটাকিয়া, হামা ও টার্টুস প্রদেশে এসব প্রাণহানি হয়েছে। এ ছাড়া তুর্কিপন্থী গোষ্ঠীর নিয়ন্ত্রণে থাকা সিরিয়ার একটি অঞ্চলে কমপক্ষে ২২১ জন প্রাণ হারিয়েছে বলে জানিয়েছেন উদ্ধারকারীরা।

সিরিয়ায় ১৯৯৫ সালে জাতীয় ভূমিকম্প কেন্দ্র তৈরি হওয়ার পর এটিই দেশটিতে আঘাত করা সবচেয়ে শক্তিশালী ভূমিকম্প বলে জানিয়েছেন ঐ কেন্দ্রের প্রধান রায়েদ আহমেদ

প্রাথমিক প্রতিবেদন অনুযায়ী, এদিকে লেবানন ও সাইপ্রাসেও কম্পন অনুভূত হয়েছে বলে জানা গেছে।

ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ফন ডেয়ার লাইয়েন তুরস্ক ও সিরিয়ার প্রতি সংহতি প্রকাশ করেছেন। এ ছাড়া সহায়তা করতে ইতিমধ্যে ইইউর দল রওনা হয়েছে বলেও জানান তিনি।

নিহতদের আত্মীয়-স্বজনের প্রতি শোক প্রকাশ করেছেন জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎস। দুর্গত এলাকায় জার্মানি অবশ্যই সহায়তা পাঠাবে বলেও জানান তিনি।

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ বলেছেন, তুরস্ক ও সিরিয়ায় জরুরি সহায়তা পৌঁছাতে তার দেশ প্রস্তুত।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সিরিয়া ও তুরস্কের প্রেসিডেন্টকে বার্তা পাঠিয়ে বলেছেন, তার দেশ সহায়তা করতে তৈরি আছে।

 

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

বিকাশ অ্যাপে ‘সেন্ড মানি’ এখন আরও সুরক্ষিত, নির্ভুল

নার্সদের সেবার মানোন্নয়নে বিশ্বমানের প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে: উপাচার্য শারফুদ্দিন আহমেদ

ইসলামী ব্যাংকের ঢাকা নর্থ ও সাউথ জোনের এজেন্ট ব্যাংকিং সম্মেলন অনুষ্ঠিত

দেশে প্রথম ডোজে করোনা টিকা নিয়েছেন ৫৬,২৭, ১০৭ জন ও দ্বিতীয় ডোজ ৩,৮৩,৭১৭ জন

আইসিপিসি ওয়ার্ল্ড ফাইনালস আয়োজনে আইসিসিবি এবং বিসিসি’র মধ্যে চুক্তি

ইউক্রেন-রাশিয়ার মধ্যে মধ্যস্থতায় ‘মরিয়া’ তুরস্ক

এক বছর পর অতিরিক্ত সচিব পদে ১২৭ কর্মকর্তার পদোন্নতি

দেশে করোনায় মৃত্যু ও শনাক্ত কমলো

এবার নোয়াখালীতে ঘর বাঁধলেন ল্যাটিন আমেরিকার তরুণী

শ্রীলঙ্কাকে ২০০ মিলিয়ন ডলার ঋণ পরিশোধে ১ বছর সময় দিল বাংলাদেশ

ব্রেকিং নিউজ :