300X70
বুধবার , ৫ মে ২০২১ | ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

তৃতীয়বারের মতো মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিলেন মমতা বন্দ্যোপাধ্যায়

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মে ৫, ২০২১ ১২:১৩ অপরাহ্ণ

কেউ বাংলায় অশান্তি সৃষ্টির পায়তারা করলে কঠোর হস্তে দমন: শপথ নিয়ে মমতা

বাহিরের দেশ ডেস্ক: মমতা বন্দ্যোপাধ্যায় টানা তৃতীয়বারের মতো পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিলেন। কলকাতার রাজভবনে শপথগ্রহণ করেন মমতা বন্দ্যোপাধ্যায়। আজ বুধবার (৫ এপ্রিল) ১১টার দিকে রাজ্যপাল জগদীপ ধনকর তাকে শপথ বাক্য পাঠ করান।

এ সময় তার সঙ্গে ছিলেন অভিষেক বন্দ্যোপাধ্যায় এবং প্রশান্ত কিশোর। টানা তৃতীয়বার মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিতে সোয়া ১০টায় কালীঘাটের বাড়ি থেকে রাজভবনের উদ্দেশ্যে যাত্রা করেন তৃণমূল কংগ্রেসের নেত্রী।

শপথগ্রহণ অনুষ্ঠান শেষে রাখা সংক্ষিপ্ত বক্তব্যে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ‘বাংলার জনগণ অশান্তি পছন্দ করে না। আমি বাংলায় কোনও অশান্তি হতে দেব না।’ এ সময় তিনি সকল রাজনৈতিক দলের প্রতি আহ্বান জানিয়ে বলেন, ‘কেউ বাংলায় অশান্তি সৃষ্টির পায়তারা করলে তাকে কঠোর হস্তে দমন করতে আমি পিছপা হব না।’

শপথ নিয়েই নবনির্বাচিত মুখ্যমন্ত্রী জানান, তার প্রথম কাজ রাজ্যে করোনা সংক্রমণ পরিস্থিতির মোকাবিলা করা।

সীমিত অতিথিদের নিয়ে শপথগ্রহণ অনুষ্ঠানের আয়োজনের ব্যাপারে সকলের কাছে দুঃখ প্রকাশ করে মমতা বলেন, ‘সবাইকে নিয়ে শপথ অনুষ্ঠানের ইচ্ছা ছিলো কিন্তু মহামারির কারণে তা সম্ভব হলো না।

এদিকে, করোনা মহামারির কারণে আজকের শপথগ্রহণ অনুষ্ঠান সংক্ষিপ্ত ও অনাড়ম্বরভাবে আয়োজন করা হয়েছে। শপথ অনুষ্ঠানে মাত্র ৫০ জনকে অতিথিকে আমন্ত্রণ জানানো হয়। এই তালিকায় নাম ছিল প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যের। কিন্তু শারীরিক অসুস্থতার কারণে তিনি আসতে পারেননি। আমন্ত্রণ পান ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআইয়ের প্রেসিডেন্ট সৌরভ গাঙ্গুলিও।

অপরদিকে, দলীয় কর্মীদের উপর ‘হামলা’র প্রতিবাদে মমতা বন্দ্যোপাধ্যায়ের শপথগ্রহণ অনুষ্ঠান বয়কট করেন বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষও।

ফাইল ছবি

মমতা বন্দ্যোপাধ্যায় ছাত্রাবস্থায় রাজনৈতিক কর্মকাণ্ড শুরু করেছিলেন : ৬৬ বছর বয়সি মমতার রাজনৈতিক জীবনে আছে নানা উত্থান-পতন। তার নেতৃত্বেই পশ্চিমবঙ্গ থেকে ৩৪ বছরের বাম শাসনের অবসান ঘটে।

১৯৫৫ সালের ৫ই জানুয়ারি কলকাতার হাজরা অঞ্চলের এক নিম্ন মধ্যবিত্ত পরিবারে জন্ম মমতা বন্দ্যোপাধ্যায়ের। বাবা প্রমীলেশ্বর বন্দ্যোপাধ্যায় ছিলেন স্বাধীনতা সংগ্রামী। কলকাতার শ্রীশিক্ষায়তন কলেজ থেকে বি.এ ডিগ্রি সম্পন্ন করার পর কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে এম.এ ডিগ্রি অর্জন করেন তিনি। পরে কলকাতার যোগেশচন্দ্র চৌধুরী আইন কলেজ থেকে এলএলবি ডিগ্রিও নেন।

১৯৭০এর দশকে কংগ্রেস আই দলের মধ্য দিয়ে মমতার রাজনৈতিক জীবনের সূচনা হয়। ১৯৭৬ থেকে ৮০ সাল পর্যন্ত তিনি পশ্চিমবঙ্গ মহিলা কংগ্রেস আইয়ের সাধারণ সম্পাদক ছিলেন।

১৯৮৪ সালে লোকসভা নির্বাচনে মাত্র ২৯ বছর বয়সে পশ্চিমবঙ্গের যাদবপুর লোকসভা কেন্দ্র থেকে বর্ষীয়ান কমিউনিস্ট নেতা সোমনাথ চট্টোপাধ্যায়কে পরাজিত করে সে সময়ের সর্বকনিষ্ঠ সংসদ সদস্য নির্বাচিত হন। পরবর্তীতে দক্ষিণ কলকাতা লোকসভা কেন্দ্র থেকে ৭ বার জয়লাভ করেন।

রাজনৈতিক জীবনে কেন্দ্রীয় ক্যাবিনেটের দু’বার রেলমন্ত্রী, একবার কয়লা মন্ত্রণালয় এবং একবার মানব সম্পদ উন্নয়ন এবং ক্রিড়া ও যুবকল্যাণ এবং মহিলা ও শিশু বিকাশ মন্ত্রণালয়ের দায়িত্ব সামলেছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

১৯৯৭ সালে মমতা কংগ্রেসের সঙ্গে সম্পর্ক ছিন্ন করে সর্বভারতীয় তৃণমুল কংগ্রেস গড়ে তোলেন। ২০১১ সালে মমতার নেতৃত্বে তৃণমুল কংগ্রেস পশ্চিমবঙ্গের ৩৪ বছরের বামফ্রন্ট সরকারকে পরাজিত করে রাজ্যের প্রথম নারী মুখ্যমন্ত্রী নির্বাচিত হন। তার নেতৃত্বেই ২০১৪ সালে এককভাবে ৩৪টি লোকসভা আসনে জয় পায় তৃণমুল কংগ্রেস। ২০১৬ সালে আবারও বিপুল ভোটে জয় পেয়ে দ্বিতীয়বারের মতো মুখ্যমন্ত্রী হন মমতা।

জীবনের দীর্ঘ রাজনৈতিক জীবনে বিভিন্ন ইস্যুতে তিনি আন্দোলন করেছেন। বিশেষ করে কৃষকদের জমি অধিগ্রহণ করে বিশেষ অর্থনৈতিক অঞ্চল স্থাপনের বিরোধীতা করে আন্দোলন করেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :