300X70
শুক্রবার , ১ সেপ্টেম্বর ২০২৩ | ২৭শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

দুর্যোগ-দুর্বিপাকে ভূমিকা রাখে ছাত্রলীগ : প্রধানমন্ত্রী

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
সেপ্টেম্বর ১, ২০২৩ ৬:২৮ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : দুর্যোগ-দুর্বিপাকে ভূমিকা রাখে ছাত্রলীগ জানিয়েছেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, আওয়ামী লীগকে ধ্বংস করতে ছাত্রদলের হাতে অস্ত্র তুলে দিয়েছিলেন খালেদা জিয়া। অশিক্ষিত-মূর্খদের হাতে দেশ এগোতে পারে না। এরা মানুষের কল্যাণে কাজ করতে পারে না।

আজ শুক্রবার (১ সেপ্টেম্বর) রাজধানীর ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে ছাত্রলীগের সমাবেশে প্রধান অতিথির ভাষণে তিনি এসব কথা বলেন।
বক্তব্যের শুরুতে শেখ হাসিনা বলেন, ছাত্রলীগের নেতাকর্মী ভাইবোনদের আমার শুভেচ্ছা জানাই। তারপর হাসতে হাসতে বলেন, ছাত্রলীগের নেতাকর্মীরা আমার নাতিপুতি। কারণ আমি তো নানি-দানি হয়ে গেছি।

ছাত্রলীগের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে তিনি বলেন, ১৯৮১ সালে যখন দেশে ফিরে আসি এর আগে ছাত্রলীগ আমাদের দেশে ফেরার দাবি তুলেছিল। তখন ওবায়দুল কাদের সভাপতি ছিল। ২০০৭ সালে আমার বিরুদ্ধে যখন মিথ্যা মামলা হয়েছিল, সে সময় ছাত্রলীগ আন্দোলন করেছে ও মাঠে নেমেছে। আমি মনে করি, ছাত্রলীগ তারুণ্যের শক্তি।

শেখ হাসিনা বলেন, আমিও কিন্তু ছাত্রলীগের একজন সদস্য ছিলাম। আমার কেবিনেটের অনেকে ছাত্রলীগ করে আসা। ১/১১ এর সময় ছাত্রলীগ কোনো আপস করেনি। সেজন্য ছাত্রলীগকে আন্তরিক ধন্যবাদ জানাই।

প্রধানমন্ত্রী বলেন, করোনার সময় ছাত্রলীগ মানুষের পাশে দাঁড়িয়েছে। চিকিৎসার জন্য ছাত্রলীগ অগ্রণী ভূমিকা পালন করেছে। এছাড়া বন্যা বা দুর্যোগেও ছাত্রলীগ গিয়েছে, মানুষের কল্যাণ করেছে। করোনার সময় ছাত্রলীগ ধান কেটেছে। আমি বলেছি, তোমাদের ধান কাটতে হবে।

সে সময় তারা অগ্রণী ভূমিকা রেখেছে। তিনি বলেন, ২১ বছর পরে আওয়ামী লীগ সরকার গঠনের সুযোগ পেয়েছিল। ১৯৯৬-২০০১-এ অল্প সময় পেয়েছিলাম, পাঁচ বছর ছিলাম। আমরা অনেক উন্নত করেছিলাম। এরপরে খালেদা জিয়া ছাত্রদলের হাতে অস্ত্র তুলে দিয়েছিল। আমি ছাত্রলীগের হাতে খাতা-কলম তুলে দিয়েছিলাম। অশিক্ষিত মূর্খের হাতে খাতা তুলে দিলে দেশ এগোয় না, উন্নত হয় না।

ধনসম্পদ টাকা পয়সা কাজে লাগে না জানিয়ে সরকারপ্রধান বলেন, আমিও চাই ছাত্রলীগের নেতাকর্মীরা মনোযোগ দিয়ে পড়াশোনা করবে। উপযুক্ত নেতৃত্ব হিসেবে গড়ে উঠবে।

শেখ হাসিনা বলেন, দেশের যেকোনো প্রয়োজনে অগ্রণী ভূমিকা রাখে ছাত্রলীগ। বাঙালির মুক্তির জন্যই এই সংগঠনের প্রতিষ্ঠা। সবসময় মানুষের পাশে দাঁড়ায় তারা। কৃষকের ধানও কেটে দেয় এরা। তিনি বলেন, দেশের যেকোনো দুর্যোগ-দুর্বিপাকে ভূমিকা পালন করে ছাত্রলীগ। তারা কখনও পিছপা হয় না।

১-১১ সময়ও আপোস করেনি তারা। সেসসময় জরুরি অবস্থা জারি ছিল। তবু এগিয়ে এসেছিল ওরা। তিনি বলেন, আজকের ছাত্রলীগ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাতে গড়া সংগঠন। দেশের প্রতিটি আন্দোলন-সংগ্রাম, অর্জনের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত তারা।

শেখ হাসিনা বলেন, দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করতে এসেছি, নিজের নয় এমন মন্তব্য করেছেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, বাংলাদেশে একজন মানুষও গৃহহীন থাকবে না। তিনি বলেন, আমরা ডিজিটাল বাংলাদেশ করেছি। শুধু অর্থনৈতিকভাবে না, আমরা প্রযুক্তি শিক্ষাকেও গুরুত্ব দিয়েছি।

সারা বাংলাদেশে আজকে আমরা প্রযুক্তির ব্যবহার, ইন্টারনেট সার্ভিস দেয়া থেকে শুরু করে মোবাইল ফোন সবকিছু ব্যবহার করার সুযোগ করে দিয়েছি। অর্থনৈতিক স্বাবলম্বিতার সঙ্গে প্রযুক্তিগত জ্ঞান নিয়ে বাংলাদেশকে একটা সম্মানিত জাতি হিসেবে গড়ে তুলব। সেই সঙ্গে ক্ষুধামুক্ত, দারিদ্র্যমুক্ত সোনার বাংলাদেশ গড়ে তুলার চেষ্ঠা করছি, যে বাংলাদেশের স্বপ্ন জাতির পিতা দেখেছিলেন।

তিনি বলেন, জাতির পিতা আমাদের স্বাধীনতা দিয়ে গেছেন, একটা অস্তিত্ব দিয়ে গেছেন। আমাদের ঠিকানা দিয়ে গেছেন, আত্মমর্যাদা দিয়ে গেছেন। আর আওয়ামী লীগ সরকার আজকে অর্থনৈতিকভাবে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে, সারাবিশ্বের কাছে বাংলাদেশ মর্যাদা পেয়েছে। আমাদের এখন উন্নয়নের রোল মডেল হিসেবে পরিচিত।

প্রধানমন্ত্রী বলেন, আমার লক্ষ্য বাংলাদেশের মানুষের ভাগ্য পরিবর্তন করা। তিনি বলেন, তাঁর সরকার ‘মাই হাউস, মাই ফার্ম’, কমিউনিটি ক্লিনিক, ডিজিটাল বাংলাদেশ, ‘মাই ভিলেজ, মাই টাউন’ বাস্তবায়নসহ শতভাগ বিদ্যুৎ দিয়ে দেশের ব্যাপক উন্নয়ন করেছে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

রাশিয়ার উদ্দেশ্যে জাতিসংঘ প্রধান, ‘এই যুদ্ধ অজেয়’

প্রাইম ব্যাংকের গ্রাহকরা এখন অ্যালটিচুডের সাহায্যে তাৎক্ষণিকভাবে ‘নগদ’ টাকা স্থানান্তর করতে পারবেন

কে হবেন ব্রিটেনের পরবর্তী প্রধানমন্ত্রী, কীভাবে হবেন?

বালুবোঝাই বাল্কহেড ও স্পিড বোটের সংঘর্ষে নিহত ২৬

সুদানে অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে সেনাবাহিনীর গুলি, নিহত সাত

প্রতিরক্ষা সচিবের আইএসপিআর পরিদর্শন

অন্তঃসত্ত্বা গৃহবধূর মরদেহ উদ্ধার, স্বামী আটক

গণতান্ত্রিক রাজনীতিতে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের বিকল্প নেই : জিয়াউদ্দিন আহমেদ বাবলু

রাজধানীর গেন্ডারিয়ায় বিপুল পরিমান চোলাই মদসহ গ্রেপ্তার ৩

বাংলাদেশের স্বাধীনতার ৫০তম বার্ষিকীতে আমরাও যোগ দেব : মার্কিন রাষ্ট্রদূত

ব্রেকিং নিউজ :