300X70
শনিবার , ২২ অক্টোবর ২০২২ | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

দেশে উচ্চ শিক্ষা গ্রহণকারী ৭০ ভাগ শিক্ষার্থীর জাতীয় বিশ্ববিদ্যালয়ের

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
অক্টোবর ২২, ২০২২ ১২:৩০ পূর্বাহ্ণ

সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় জাতীয় বিশ্ববিদ্যালয় উপাচার্য

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় করেছে জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য। এসময় উপাচার্য বলেন, দেশে উচ্চ শিক্ষা গ্রহণকারী ৭০ ভাগ শিক্ষার্থীর শিক্ষা প্রতিষ্ঠান জাতীয় বিশ্ববিদ্যালয়।

দেশের মানচিত্রসম এই বিশ্ববিদ্যালয়টি আজ ৩০ বছর পূর্ণ করেছে। আনন্দঘন এ দিনটি আপনাদের সঙ্গে ভাগাভাগি করে নেয়ার উদ্দেশ্যেই অনাড়ম্বর এই আয়োজন। শিক্ষাকে মানসম্পন্ন ও যুগোপযোগী করার লক্ষ্যে জাতীয় বিশ্ববিদ্যালয় প্রতিনিয়ত প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। অনেক সীমাবদ্ধতা পেরিয়ে আমরা এগিয়ে যাচ্ছি।

উপাচার্য হিসেবে দায়িত্ব গ্রহণের পর থেকেই আপনাদের সঙ্গে বসবার প্রয়োজনীয়তা অনুভব করেছি। কিন্তু কোভিড-১৯ সহ নানা বাস্তবতায় তা হয়ে ওঠেনি। আপনারা নিশ্চয়ই অবগত আছেন- গত ৩০ মে মহামান্য রাষ্ট্রপতি ও চ্যান্সেলর মো. আবদুল হামিদ আমাকে ৪ বছরের জন্য জাতীয় বিশ^বিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর হিসেবে দায়িত্ব প্রদান করেন। এর আগে এই বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস-চ্যান্সেলর হিসেবে ৪ বছর দায়িত্ব পালন করেছি। ৩১ মে উপাচার্য হিসেবে দায়িত্বভার গ্রহণের পর থেকেই কোভিডের মধ্যে কীভাবে বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজসমূহের অ্যাকাডেমিক কার্যক্রম সচল রাখা যায়, সেই পদক্ষেপ গ্রহণ করেছি। চেষ্টা চালাচ্ছি যাতে শিক্ষা কার্যক্রমে স্থবিরতা দেখা না দেয়। বর্তমানে শিক্ষাকার্যক্রম পুরোদমে চলমান রয়েছে।

মতবিনিময় সভায় জাতীয় বিশ্ববিদ্যালয় উপাচার্যের দেওয়া বক্তব্যটি বাঙলা প্রতিদিনের পাঠকদের জন্য তুলে ধরা হলো;

প্রিয় গণমাধ্যম বন্ধুরা
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্দেশনায় ১৯৭২ সালের ২৬ জুলাই গঠিত ড. কুদরাত-ই-খুদা শিক্ষা কমিশনের সুপারিশে জাতীয় বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার কথা উল্লেখ থাকলেও ১৯৭৫ সালের ১৫ই আগস্ট নৃশংস হত্যাকাণ্ডের ফলে সে পরিকল্পনা বাস্তবায়ন থমকে যায়। পরবর্তীতে ১৯৯২ সালের ২১ অক্টোবর প্রতিষ্ঠিত হয় জাতীয় বিশ্ববিদ্যালয়। প্রতিষ্ঠালগ্নে বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজের সংখ্যা ছিল ৪৫৫টি।

বর্তমানে ২২৫৭টি কলেজের বিশাল এক পরিবার আমাদের, যার শিক্ষার্থী সংখ্যা প্রায় ৩৫ লক্ষ। দেশের উচ্চশিক্ষার এই বৃহৎ অংশের মানোন্নয়ন ও শিক্ষার্থীদের দক্ষতাভিত্তিক শিক্ষাদান নিশ্চিত করতে আমরা ইতোমধ্যে বহু পদক্ষেপ গ্রহণ করেছি।

  • সংক্ষিপ্তাকারে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নেওয়া পদক্ষেপের কিছু তথ্য তুলে ধরছি।

দক্ষতা ভিত্তিক পোস্টগ্রাজুয়েট ডিপ্লোমা (PGD) কোর্স প্রবর্তন :
উচ্চশিক্ষা শেষে শিক্ষার্থীদের জন্য কর্মসংস্থান সৃষ্টি ও এর পাশাপাশি তাদেরকে আরো দক্ষ, যোগ্য ও পেশাজীবী হিসেবে গড়ে তুলতে জাতীয় বিশ্ববিদ্যালয় ১২টি বিষয়ে Post-Graduate Diploma (PGD) কোর্স চালু করার সিদ্ধান্ত গ্রহণ করেছে। ইতোমধ্যে উক্ত কোর্সসমূহের পাঠ্যক্রম ও পাঠ্যসূচি চূড়ান্ত হয়েছে। শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপির উপস্থিতিতে গত ১২ই জুন প্রণীত সিলেবাস ও কারিকুলামের ওপর দিনব্যাপী এক কর্মশালা অনুষ্ঠিত হয়। শীঘ্রই উক্ত PGD কোর্সসমূহ চালু করা হবে।

পাঠ্যক্রম উন্নয়ন
Bangladesh Accreditation Council I Bangladesh National Qualifications Framework এর আলোকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের স্নাতক (সম্মান) কোর্সের ৩১টি বিষয়ের সিলেবাস পরিমার্জনের কাজ চলছে। ইতোমধ্যে সংশ্লিষ্ট বিভাগের শিক্ষকবৃন্দ সম্মান কোর্সের খসড়া সিলেবাস প্রস্তুত করেছেন। বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন কর্তৃক প্রদত্ত Outcome Based Education (OBE) Template অনুসরণপূর্বক বিষয়ভিত্তিক কমিটির মাধ্যমে দ্রুততম সময়ের মধ্যে স্নাতক (সম্মান) কোর্সের সিলেবাস পরিমার্জন সম্পন্ন করা হবে। আগামী ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষ থেকে নতুন সিলেবাস কার্যকর করা হবে। নতুন সিলেবাসে আইসিটি ও সফটস্কিলসহ কয়েকটি নতুন কোর্স অন্তর্ভুক্ত করা হবে।

একাডেমিক মাস্টার প্ল্যান প্রণয়ন
জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষাক্রমকে যুগোপযোগী ও কর্মমুখী করার লক্ষ্যে নতুন ধারার শিক্ষা ব্যবস্থা চালুর অবকাশ রয়েছে। এমতাবস্থায় প্রচলিত বিষয়ভিত্তিক জ্ঞানকে আরও দক্ষতাসমৃদ্ধ করার লক্ষ্যে একাডেমিক মাস্টার প্ল্যান প্রণয়নের কার্যক্রম চালু করা হয়েছে। এ লক্ষ্যে একাধিক সেমিনার, ওয়ার্কশপ ও সভার আয়োজন করা হয়েছে। দেশের প্রথিতযশা শিক্ষাবিদ ও স্ব-স্ব ক্ষেত্রে প্রতিষ্ঠিত পেশাজীবীদের সমন্বয়ে উচ্চ পর্যায়ের একটি কমিটি এ নিয়ে কাজ করছে। একাডেমিক মাস্টার প্ল্যান প্রণয়ন ও তা ক্রমান্বয়ে বাস্তবায়িত হলে জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার গুণগত পরিবর্তন সাধিত হবে বলে আমরা আশা করছি।

ব্লেন্ডেড এডুকেশন কর্মপরিকল্পনা
দেশব্যাপী বিস্তৃত শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যয়নরত বিপুল সংখ্যক শিক্ষার্থীর গুণগত শিক্ষা প্রদানের লক্ষ্যে সরাসরি পাঠদানের পাশাপাশি অনলাইনের লেকচার প্রদানের ব্যবস্থা করা অপরিহার্য হয়ে পড়েছে। এতে করে যে কোনো কোর্স বা বিষয়ের সহজতর ও কার্যকর উপস্থাপনা সম্ভবপর হবে। উদ্ভাবনী বাংলাদেশ গড়ার লক্ষ্যে চতুর্থ শিল্পবিপ্লব উপযোগী গুণগত শিক্ষা ও দক্ষতা উন্নয়নে তৈরি হচ্ছে ব্লেন্ডেড শিক্ষা মহাপরিকল্পনা, যা শিক্ষার্থীদের চাহিদা অনুযায়ী অনলাইন-অফলাইন উভয় পদ্ধতিতে শিক্ষায় অংশগ্রহণের সুযোগ নিশ্চিত করবে। এ লক্ষ্যে জাতীয় বিশ্ববিদ্যালয় স্টেকহোল্ডার হিসেবে জাতীয় টাস্কফোর্স এর সাথে ব্লেন্ডেড শিক্ষা মহাপরিকল্পনার খসড়া প্রণয়নে কাজ করে যাচ্ছে। ইতোমধ্যে সারাদেশের ২২৫৭টি কলেজের জন্য ১০ বছরের কর্মপরিধি নির্ধারণ ও বাজেট প্রণয়ন করা হয়েছে।

শিক্ষকদের জন্য গবেষণা তহবিল প্রবর্তন
জাতীয় বিশ্ব্ববিদ্যালয় এবং এর অধিভুক্ত কলেজসমূহের শিক্ষকবৃন্দ যাতে মানসম্মত গবেষণা পরিচালনা করতে পারে সে লক্ষ্যে আমরা একটি গবেষণা তহবিল গঠন করেছি। শিক্ষকদের নিকট থেকে প্রাপ্ত গবেষণা প্রস্তাবনাসমূহ মূল্যায়ণপূর্বক ইতোমধ্যে আমরা এর প্রথম কিস্তির অর্থ ছাড় এর ব্যবস্থা গ্রহণ করেছি। আশা করি একটি সুষ্ঠু মূল্যায়ণ প্রক্রিয়ার মধ্য দিয়ে আমরা জ্ঞান-বিজ্ঞানে সমৃদ্ধ হবার মতো ইতিবাচক ফলাফল পাবো।

আঞ্চলিক অফিস স্থাপন প্রকল্প
জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরিচালন ব্যবস্থা বিকেন্দ্রীকরণের লক্ষ্যে বিশ্ববিদ্যালয়ের ৩টি আঞ্চলিক অফিস স্থাপন প্রকল্পের কাজ এগিয়ে চলছে। ইতোমধ্যে রংপুর, বরিশাল ও চট্টগ্রামের প্রতিটিতে এক একর ভূমি অধিগ্রহণ করে ১০তলা অফিস ভবন ও আনুষঙ্গিক নির্মাণ কাজ শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের তত্ত্বাবধানে শুরু হয়েছে। এছাড়া গত ১৭ অক্টোবর একনেক সভায় প্রদত্ত মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনার আলোকে অঞ্চলভিত্তিক কলেজ ও শিক্ষার্থী সংখ্যার ভিত্তিতে ‘জাতীয় বিশ্ববিদ্যালয়ের ৬টি আঞ্চলিক অফিস স্থাপন শীর্ষক প্রকল্প’ বাস্তবায়নের লক্ষ্যে হবিগঞ্জ, নাটোর, ঝিনাইদহ, কুমিল্লা ও ময়মনসিংহ এই ৫টি স্থানের প্রতিটিতে ১ একর জমি প্রাথমিকভাবে নির্বাচন করা হয়েছে।

পরামর্শক প্রতিষ্ঠানের মাধ্যমে প্রকল্প প্রস্তাব প্রণয়ন ও সম্ভাব্যতা যাচাই কাজ সম্পন্ন করার জন্য চলমান অর্থ বছরের বাজেটে প্রয়োজনীয় অর্থ বরাদ্দ রাখা হয়েছে। গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জাতীয় বিশ্ববিদ্যালয়ের অঙ্গীভূত প্রতিষ্ঠান ‘বঙ্গবন্ধু মুক্তিযুদ্ধ বাংলাদেশ গবেষণা ইনস্টিটিউটে’র নিজস্ব ৪.১৪৫ একর ভূমির মধ্যে ১ একর ভূমিতে বিশ্ববিদ্যালয়ের আঞ্চলিক অফিস স্থাপনের সিদ্ধান্ত গৃহীত হয়েছে। উক্ত ভূমিটি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, গোপালগঞ্জ এর সাথে ইতোপূর্বে সম্পাদিত সমঝোতা স্মারক বাতিলপূর্বক জাতীয় বিশ্ববিদ্যালয়ের কাছে পুণরায় হস্তান্তরিত হয়েছে।

Learning Management System (LMS) শীর্ষক প্রকল্প
বিশ্ববিদ্যালয়ের বিদ্যমান অনলাইন শিক্ষাকার্যক্রম একটি অভিন্ন প্লাটফর্মের মাধ্যমে পরিচালনার জন্য প্রস্তাবিত “Development of Infrastructure for Learning Management System (LMS) in affiliated colleges under National University Project” শীর্ষক প্রকল্পের Feasibility Study ও DPP উচচ প্রণয়নকল্পে সরকারের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের অঙ্গীভূত প্রতিষ্ঠান Infrastructure Investment Facilitation Company (IIFC)-এর সাথে চুক্তিপত্র সম্পাদিত হয়েছে। ইতোমধ্যে চুক্তি অনুযায়ী প্রতিষ্ঠানটি Inception Report দাখিল করেছে।

College Education Development Project (CEDP) প্রকল্প
কলেজ শিক্ষার গুণগত মানোন্নয়নের লক্ষ্যে বাংলাদেশ সরকার ও বিশ্বব্যাংকের যৌথ অর্থায়নে বাস্তবায়নাধীন প্রকল্প কলেজ এডুকেশন ডেভেলপমেন্ট প্রজেক্ট (CEDP)-এর কাজ চলমান রয়েছে। কলেজ পর্যায়ে উচ্চশিক্ষার ক্ষেত্রে একটি ১৫ বছর মেয়াদি জাতীয় কৌশলগত পরিকল্পনা প্রণয়ন করা হবে। পরিকল্পনাটি চূড়ান্ত করার লক্ষ্যে জাতীয় পর্যায়ের বিশেষজ্ঞের সমন্বয়ে ৬টি থিমেটিক এরিয়ায় ব্যাকগ্রাউন্ড স্টাডি সম্পন্ন করা হয়েছে। উক্ত ব্যাকগ্রাউন্ড স্টাডিসমূহের আলোকে একাধিক কর্মশালার মাধ্যমে কৌশলগত পরিকল্পনা দলিলটির কাজ প্রায় শেষ পর্যায়ে রয়েছে।

নির্বাচিত ১২০টি কলেজের শিক্ষা ও পাঠদানের পরিবেশ উন্নতকরণের লক্ষ্যে ৯০টি সরকারি ও ৩০টি বেসরকারি কলেজে ছাড়কৃত আইডিজি গ্র্যান্ট-এর অর্থে Institutional Development Plan (IDP) অনুযায়ী উপ-প্রকল্পের কাজ চলমান রয়েছে। আইডিজিপ্রাপ্ত ১২০টি কলেজে উপ-প্রকল্প বাস্তবায়ন টিমকে প্রকল্পের মনিটরিং ও ইভাল্যুয়েশন বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে।

এ প্রকল্পের আরেকটি গুরুত্বপূর্ণ কম্পোনেন্ট হলো দেশে-বিদেশে শিক্ষক প্রশিক্ষণ। আন্তর্জাতিক একাডেমিক পার্টনার ইউনিভার্সিটি অব নটিংহ্যাম মালয়েশিয়া (UNM)-এর সহায়তায় মাস্টার ট্রেইনার, অধ্যক্ষ, ফিউচার লিডারসহ বিভিন্ন ক্যাটাগরিতে মালয়েশিয়ায় এবং বাংলাদেশে প্রশিক্ষণ কর্মসূচির কাজ এগিয়ে চলছে। ২০২৩ সালের ডিসেম্বর মাসে এই প্রকল্পের কাজ সমাপ্ত হবে।

CEDP প্রকল্পটি শেষ হওয়ার সাথে সাথে CEDP-2 শীর্ষক প্রকল্প গ্রহণে ইতোমধ্যেই সরকার ও দাতা সংস্থার সাথে আলোচনা এগিয়ে চলছে। এ প্রকল্পের আওতায় জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে পরিচালিত বিষয়ভিত্তিক শিক্ষক প্রশিক্ষণ কার্যক্রমে ৫০টি ব্যাচে ৮ হাজার শিক্ষকের প্রশিক্ষণের ব্যবস্থা রয়েছে। ইতোমধ্যে ৩০৭৭ জন শিক্ষককে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। উক্ত প্রশিক্ষণে সরকারি-বেসরকারি কলেজের বিভিন্ন ডিসিপ্লিনের শিক্ষকদের বিষয়ভিত্তিক পাঠদানের বিষয়ে প্রথিতযশা রিসোর্স পার্সনদের লেকচার ছাড়াও প্যাডাগোজি ও আইসিটি বিষয়ে কর্মশালা এবং দলগত উপস্থাপনাও অন্তর্ভুক্ত রয়েছে।

ভারতের বাংলা ওয়ার্ল্ড ওয়াইডের সাথে সমঝোতা চুক্তি সম্পাদন
শিক্ষা ও গবেষণায় সম্পর্ক উন্নয়নে ভারতের বাংলা ওয়ার্ল্ড ওয়াইডের সঙ্গে জাতীয় বিশ্ববিদ্যালয়ের সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। গত ৫ই মার্চ ২০২২ তারিখে পশ্চিমবঙ্গের কলকাতার একটি হোটেলে এ সমঝোতা স্মারক স্বাক্ষর হয়। এই সমঝোতা স্বাক্ষরের মাধ্যমে দুই দেশের সহযোগিতা এবং ক্রীড়া-সাংস্কৃতিক ও নানাবিধ বিষয়ে পারস্পরিক বিনিময়ের মাধ্যমে বাংলাদেশ ও ভারত দুটি ভ্রাতৃপ্রতিম রাষ্ট্রের মধ্যে সম্পর্ক উন্নয়ন হবে। মুজিববর্ষ আন্তঃকলেজ সাংস্কৃতিক প্রতিযোগীতায় বিজয়ী শিক্ষার্থীদের একটি টিমকে নিয়ে ভারতে অনুষ্ঠান করার পরিকল্পনা আমাদের এবছরেই রয়েছে।

বঙ্গবন্ধু মুক্তিযুদ্ধ বাংলাদেশ গবেষণা ইনস্টিটিউটের গবেষক ভর্তি
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, বাংলাদেশ সমাজ চাহিদা ও উন্নয়ন, সাংস্কৃতিক ঐতিহ্য, জাতি-রাষ্ট্র গঠন প্রক্রিয়া, মহান মুক্তিযুদ্ধ, রাজনৈতিক, অর্থনৈতিক, শিক্ষা ও সামাজিক চ্যালেঞ্জসমূহের সাথে সংশ্লিষ্ট গবেষণাকর্মকে অগ্রাধিকার দিয়ে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অঙ্গীভূত ‘বঙ্গবন্ধু মুক্তিযুদ্ধ বাংলাদেশ গবেষণা ইনস্টিটিউটে’র অধীনে ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে এমফিল লিডিং টু পিএইচডি কোর্সে পূর্ণকালীন গবেষক ভর্তির জন্য অনলাইনে আবেদন আহবান করা হয়েছে। তাদের ভর্তির প্রাথমিক কার্যক্রম শুরু হয়েছে।

উল্লেখ্য, ২০২১-২০২২ শিক্ষাবর্ষে এমফিল লিডিং টু পিএইচডি কোর্সে ভর্তিকৃত ৭ জন গবেষকের ভর্তি কার্যক্রম সম্পন্ন করে তাদের নিয়মিত ক্লাস পরিচালনা করা হচ্ছে।

Examination Management System (EMS)
জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা পরিচালনা সংক্রান্ত যাবতীয় কার্যক্রমকে আরও সুশৃঙ্খল করার জন্য Examination Management System (EMS) নামে একটি সফ্টওয়্যার ডেভেলপ করা হয়েছে। এ সফ্টওয়্যারে প্রচলিত ঙগজ এর পরিবর্তে ডিজিটাল ডিভাইস ব্যবহারের মাধ্যমে কেন্দ্র থেকে পরীক্ষার্থীর হাজিরা এবং উত্তরপত্র মূল্যায়নের পর পরীক্ষকদের নিকট থেকে গোপনীয়তা সহকারে তাৎক্ষণিকভাবে নম্বর সংগ্রহ করা যায়। ইতোমধ্যেই পাইলটিং হিসেবে এ সফ্টওয়্যার ব্যবহার করে ৬টি প্রফেশনাল (বিএফএ, বিএড, টিএইচএম, এএএস, এমপিএড ও এএএম) কোর্সের পরীক্ষা গ্রহণ করা হয়েছে। পর্যায়ক্রমে অন্যান্য পরীক্ষার ক্ষেত্রেও এ সফটওয়্যার ব্যবহার করা হবে।

অনলাইন সার্ভিস ও ই-ফাইলিং
ইন্টিগ্রেটেড সফ্টওয়্যার ব্যবহার করে বিগত ছয় মাসে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ৫৩,০৪২টি অনলাইন সার্ভিস প্রদান করা হয়েছে। এছাড়াও কলেজ পরিদর্শন দপ্তরের অধিভুক্তি নবায়নের মোট ৬৬৭টি অনলাইন সেবা প্রদান করা হয়। বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন দপ্তরে ই-ফাইলের মাধ্যমে প্রশাসনিক কর্মকাণ্ড পরিচালিত হচ্ছে। এতে কাজের গতি বৃদ্ধি ও ব্যয় সাশ্রয় নিশ্চিত হচ্ছে।

সম্মানিত সাংবাদিকবৃন্দ
জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে দায়িত্বভার গ্রহণের পর বিগত প্রায় দেড় বছরে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ও প্রশাসনিক উন্নয়নে আমার প্রিয় সহকর্মীদের নিয়ে নিরলসভাবে কাজ করে যাচ্ছি। এ বিশ্ববিদ্যালয়ে আমার পূর্বসূরী উপাচার্য অধ্যাপক ড. হারুন-অর-রশিদ এবং সাবেক উপাচার্য ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের বর্তমান চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ’র নেতৃত্বে সূচিত যেসব ইতিবাচক পদক্ষেপ নেয়া হয়েছিল আমরা সেগুলোর ধারাবাহিকতা যেমন রক্ষা করছি, একইসাথে অনেকগুলো নতুন পদক্ষেপ গ্রহণ করেছি।

সেশনজট মুক্ত রেখে নতুন Post-Graduate Diploma (PGD) প্রোগ্রাম চালু, বিভিন্ন মেয়াদের শর্টকোর্স প্রবর্তন, শিক্ষার্থীদের আইসিটি দক্ষতা বৃদ্ধি, সফটস্কিল বৃদ্ধি, নতুন উদ্যোক্তা সৃষ্টি, ভাষাজ্ঞান ও দক্ষতা সৃষ্টি, শিক্ষক ও অধ্যক্ষদের নিয়ে শিক্ষা সমাবেশ আয়োজন, দ্বিতীয় সমাবর্তন অনুষ্ঠান আয়োজন, অঞ্চলভিত্তিক বিজ্ঞান মেলার আয়োজন, আন্ত:কলেজ ক্রীড়া, সংস্কৃতি ও বিতর্ক প্রতিযোগিতার আয়োজন, কলেজ শিক্ষকদের প্রশিক্ষণের পরিসর বৃদ্ধি, জাতীয় বিশ্ববিদ্যালয় অ্যালামনাই গঠনসহ বেশ কিছু কর্মপরিকল্পনা আমাদের রয়েছে।

এর মধ্যে কোনো কোনো কার্যক্রম আমরা ইতোমধ্যে শুরু করেছি। তবে একথা ঠিক যে, সূচারুরূপে কাজ সম্পন্ন করা একটি চ্যালেঞ্জিং বিষয়। আমরা সম্মিলিতভাবে তা করার প্রচেষ্টা অব্যাহত রাখছি। পাশাপাশি একথাও মনে রাখা প্রয়োজন কাজের জন্য পর্যাপ্ত রিসোর্স আমাদের সব সময়ের জন্য থাকে না। আশানুরূপ অবকাঠামো গড়ে তোলা একদিনের বিষয় নয়, এটি সময় সাপেক্ষ বিষয়ও বটে। সেসব চ্যালেঞ্জের বাস্তবতা মেনে নিয়েই আমরা আমাদের পরিকল্পনা নিয়ে এগিয়ে যাচ্ছি। এক্ষেত্রে আপনাদের সকলের সহযোগিতা ও পরামর্শ কাম্য।

আশা করছি জাতীয় উন্নয়ন ও অগ্রগতিতে আমাদের গৃহীত পদক্ষেপের ইতিবাচক প্রভাব পড়বে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ উন্নয়নের এক নতুন শিখরে উন্নীত হয়েছে। ২০৪১ সালের আগেই বাংলাদেশ উন্নত-সমৃদ্ধ দেশে পরিণত হবে বলে আমার আশাবাদ। আর সেই লক্ষ্য পুরণে সবার সম্মিলিত প্রচেষ্টায় জাতির পিতার ‘স্বপ্নের সোনার বাংলা’ গড়ে তোলার সহযাত্রী হবে জাতীয় বিশ্ববিদ্যালয়। আপনাদের সকলকে ধন্যবাদ।
জয় বাংলা, জয় বঙ্গবন্ধু
প্রফেসর ড. মো. মশিউর রহমান
ভাইস-চ্যান্সেলর
জাতীয় বিশ্ববিদ্যালয়।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

বাসেত মজুমদারের প্রতি শ্রদ্ধায় বসবে না সুপ্রিম কোর্ট

বিডা’র সাথে পাঁচটি প্রতিষ্ঠানের সমঝোতা স্বারক স্বাক্ষরিত হলো

সিইউসিএজেএএ-এর ইফতার মাহফিল ও মিলনমেলা সম্পন্ন

সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে দুই হাজার ২৭২ কোটি টাকার যন্ত্রপাতি ক্রয় করা হবে : ত্রাণ প্রতিমন্ত্রী

বিএনপির গণঅবস্থান কর্মসূচি নিয়ে সতর্ক পুলিশ

এলডিসি’র পক্ষ থেকে ডব্লিউটিও’তে দেয়া শুল্কমুক্ত বাণিজ্য সুবিধার অনুমোদন চায় বাংলাদেশ

ছুটি কাটিয়ে ক্যারিবীয় সিরিজের প্রস্তুতি শুরু সাকিবের

বিমান বাহিনীর ১১৯তম জুনিয়র কমান্ড ও স্টাফ কোর্সের সনদ বিতরণ

ইউক্রেন যুদ্ধ নিয়ে যে হুঁশিয়ারি দিলেন জাতিসংঘ মহাসচিব

এমটিও হিসেবে স্ট্যান্ডার্ড ব্যাংকে ১২৭ জনের অভিষেক

ব্রেকিং নিউজ :