300X70
বৃহস্পতিবার , ৩০ সেপ্টেম্বর ২০২১ | ২৬শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ধনী হতে বেছে নেন ‘পীর’ ব্যবসা: স্কুলজীবন থেকেই শুরু অনৈতিক কাজ

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
সেপ্টেম্বর ৩০, ২০২১ ১:০৫ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন: নবম শ্রেণী থেকেই প্রতারণা ও অনৈতিক কাজে হাতে খড়ি নেন গ্রেফতার হওয়া তথাকথিত ভণ্ড পীর আব্দুল মুত্তালিব চিশতি। তার গুরু ছিলেন একজন গৃহশিক্ষক। তখন ওই শিক্ষকের হয়ে অনৈতিক কাজের জন্যই বিভিন্ন বয়সী ছেলেমেয়েদের সাথে প্রতারণা শুরু করে তিনি। কিন্তু অর্থের লোভ বেড়ে যাওয়ায় ভারতের একজন পীরকে অনুসরণ করতে শুরু করেন।

এক সময় নিজেই বনে যান ভণ্ড পীর। তার সাথে যোগ দেন সরকারদলীয় ‘আওয়ামী নির্মাণ শ্রমিক লীগ’ সহ-সভাপতি ও ইউনিয়ন শ্রমিক লীগের সভাপতি হিসেবে। এ পর্যন্ত পাওয়া তথ্য অনুযায়ী চাকরি দেয়ার নাম করে বিভিন্ন ব্যক্তির কাছ থেকে হাতিয়ে নিয়েছেন এক কোটি ২৭ লাখ টাকার ওপরে। এছাড়াও মুরিদদের কাছ থেকে চাঁদা হিসেবে হাতিয়ে নিয়েছেন কয়েক কোটি টাকা। বদলি, প্রমোশনসহ বিভিন্ন তদবিরেও কয়েক কোটি টাকা নিয়েছেন তিনি।

গত সোমবার ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের গুলশান বিভাগ আব্দুল মুত্তালিব চিশতিকে গ্রেফতার করে। গতকাল রিমান্ডে জিজ্ঞাসাবাদে তিনি প্রতারণার এমন তথ্য দেন তদন্তকারী কর্মকর্তাদের কাছে।

ডিবি সূত্র জানায়, আব্দুল মুত্তালিব চিশতি ২০০৮ সালে ভারতের রাজস্থান মেদেনিপুরের লতিফ চিশতির মুরিদ হন। তিনি সিলেটের বিশ্বনাথ ইলিমপুরে গাউসুল আজম দরবার শরিফে প্রতি বছর ওরসে যেতেন। লতিফ চিশতি মারা যাওয়ার পর তার ছেলে ইরফান চিশতি সেই দরবারের দায়িত্ব পালন করেন। মুত্তালিব দেখেন, ভক্তরা পীরদের অনেক সম্মান করেন। চাঁদা দেন। আবার সম্মান কাজে লাগিয়ে পীররা অনেক তদবিরও করে থাকেন।

সুতরাং দ্রুত টাকা রোজগার করতে হলে এই পথই বেছে নিতে হবে। সেই চিন্তা অনুযায়ী আব্দুল মুত্তালিব চিশতি প্রথমে টঙ্গীর গোপালপুরে একটি বাসা ভাড়া নিয়ে দরবারের নামে প্রতি বৃহস্পতিবার মিলাদ মাহফিলের আয়োজন শুরু করেন। এরপর সেখান থেকে চলে যান ভাটারার শাহাজাদপুরে। সেখানে চাকরি দেয়ার নামে তার ভক্ত ও অন্য ব্যক্তিদের কাছ থেকে অর্থ হাতিয়ে নিতে থাকেন। যদিও কাউকেই তিনি চাকরি দিতে পারেননি। এরপর রাতের আঁধারে চলে যান তুরাগের বাটুলিয়ায়। সেখানেও দরবার বানিয়ে তার ভক্ত তৈরি করেন।

ডিবি সূত্র আরও জানায়, আব্দুল মুত্তালিব চিশতি ১৫-১৬ বছর বয়সে এক লজিং মাস্টারের মাধ্যমে অনৈতিক কাজ শুরু করেন। তখন তিনি নবম শ্রেণীতে পড়তেন। এরপর থেকেই তিনি একের পর এক ছেলে বন্ধুদের সাথে সমকামিতায় লিপ্ত হন। ‘ঢাকা গে কমিউনিটি’র দু’টি ওয়েব পেজের মাধ্যমে সহস্রাধিক সদস্যের সাথে মেসেঞ্জারের মাধ্যমে অনলাইনে অনৈক কাজ করতেন তিনি। টার্গেট করে গার্মেন্টশ্রমিক, কলকারখানার শ্রমিক ও বিভিন্ন হোটেল বয়ের সাথে মেসেঞ্জারের মাধ্যমে যোগাযোগ করে অর্থের মাধ্যমে তিনি দুই এক দিন পরপরই সমকামিতা করতেন। সমকামিতায় লিপ্ত এই ভণ্ড পীর জীবনের শুরুতেই ফাঁদ পেতে মানুষের সাথে প্রতারণা করে আসছিলেন।

ডিবির জিজ্ঞাসাবাদে চিশতি আরও জানান, আওয়ামী নির্মাণ শ্রমিক লীগে পদ পেতে প্রত্যেকের কাছ থেকে এক লাখ টাকা করে নিয়েছেন। ওই সংগঠনের সভাপতি ছিলেন শেখ আক্তারী নামে এক নারী নেত্রী। সাধারণ সম্পাদক ছিলেন মিজানুর রহমান।

জিজ্ঞাসাবাদে চিশতি জানান, আক্তারী বেগমের মাধ্যমেই বাংলাদেশ সচিবালয়ের বিভিন্ন মন্ত্রণালয়ে প্রবেশ করেন তিনি। বিশেষ করে শিক্ষা মন্ত্রণালয়, ভূমি মন্ত্রণালয়, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় এবং স্বাস্থ্য মন্ত্রণালয়ে প্রবেশ করতেন। এরপর ওই সব দফতরে চাকরি দেয়ার নামে হাতিয়ে নিয়েছেন এক কোটি ২৭ লাখ টাকা। আক্তারীকেও প্রতারণার ২৫ লাখ টাকা দিয়েছেন। তবে ওই টাকার বিষয়ে কোনো সুনির্দিষ্ট অভিযোগ এখনো পাওয়া যায়নি।

ঢাকা মহানগর গুলশান বিভাগের গোয়েন্দা পুলিশের উপ-কমিশনার (ডিসি) মশিউর রহমান বলেন, চিশতি একজন ভণ্ড প্রতারক। তার বিরুদ্ধে যে পরিমাণ অভিযোগ রয়েছে তা তিনি স্বীকার করেছেন। তিনি ‘ঢাকা গে কমিউনিটি’ দু’টি ওয়েব পেজের মাধ্যমে যে বিকৃত যৌনাচার চালাতেন তাও স্বীকার করেছেন। আজ বৃহস্পতিবার তাকে রিমান্ড শেষে আদালতে তোলা হবে বলে তিনি জানান।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

ঢাকা সাংবাদিক ফোরামের নতুন অফিস উদ্বোধন

কয়েক দিন পর সাদা পতাকা নিয়ে মিছিল করবে বিএনপি : সাঈদ খোকন

সৃজনশীল কর্মের স্বীকৃতি পেল আশ্রয়ণ, স্বত্বাধিকারী শেখ হাসিনা

টঙ্গীর সিরাজ উদ্দিন সরকার বিদ্যানিকেতন এণ্ড কলেজ মহান বিজয় দিবস উদযাপন

ঢাকা শহরের বিভিন্ন স্থানে ইউনিয়ন ব্যাংকের কম্বল বিতরণ

সুন্দরবনের সুরক্ষায় স্ট্র্যাটেজিক এনভায়রনমেন্টাল ম্যানেজমেন্ট প্ল্যান করেছে সরকার : পরিবেশ ও বনমন্ত্রী

ভাড়া বাড়ানোর প্রস্তাব দিলো বাসমালিকরা

মোমিনুল ইসলাম নান্নুর মৃত্যুতে প্রধানমন্ত্রী ও সেতুমন্ত্রীর শোক

স্বপ্নজয়ী প্রধানমন্ত্রীকে ডিইউজের অভিনন্দন

বঙ্গবন্ধু হত্যাকাণ্ড পূর্বপরিকল্পিত ও ষড়যন্ত্রমূলক : আইনমন্ত্রী

ব্রেকিং নিউজ :