300X70
রবিবার , ১২ সেপ্টেম্বর ২০২১ | ২৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

নতুন প্রজন্মকে বঙ্গবন্ধু ও বাংলার ইতিহাস জানাচ্ছে যে ভাস্কর্য

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
সেপ্টেম্বর ১২, ২০২১ ১:২৯ পূর্বাহ্ণ

পাবনা প্রতিবেদক, বাঙলা প্রতিদিন:
সিরাজউদ্দৌলার পলাশী প্রান্তরে ১৭৫৭ সালের ২৩ বঙ্গবন্ধু ও বাংলার ইতিহাসকে কেন্দ্র করে পাবনার জুন পতনের মধ্য দিয়ে বাঙালি যে স্বাধীনতার বেড়ায় নির্মিত শেকড় থেকে শিখরে’ ভাস্কর্যটি। স্বাধিকার হারায়, তা অর্জনের লক্ষ্যে বিভিন্ন সময়ে অতীতের সব ভাস্কর্যের চেয়ে অন্যতম বৃহৎ ও বাংলা ও বাঙালির যে আন্দোলন সংগ্রাম, এর ব্যতিক্রম। মূল ভাস্কর্যের এক পাশে ২৬টি কলামের ধারবাহিকতায় ইংরেজ আধিপত্যের বিরুদ্ধে বাংলার সীমানা প্রাচীর রয়েছে।

এই বেষ্টনীর প্রত্যেকটি ফকির সন্যাসী বিদ্রোহ, ইংরেজদের বিরুদ্ধে বাঁশের কলামে সংক্ষিপ্তাকারে লিপিবদ্ধ হয়েছে- নবাব কেল্লা বানিয়ে তিতুমীরের বিদোহ ঘােষণা ও আত্মত্যাগ, প্রজাস্বত্ব আইন প্রবর্তন করে বাংলার কৃষকের স্বার্থ সংরক্ষণের মধ্য দিয়ে অবিভক্ত বাংলার প্রধানমন্ত্রী শেরে বাংলা আবুল কাশেম ফজলুল হক, আব্দুল হামিদ খান ভাসানী, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম, ফরায়েজী আন্দোলনের পুরােধা হাজী শরিয়ত উল্লাহ, মুহাদ মহসীন উদ্দীন ওরফে দুদু মিয়া, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর, প্রথম স্বাধীনতার সংগ্রাম ইংরেজদের বিরুদ্ধে সিপাহী বিদ্রোহ, ইস্ট ইন্ডিয়া কোম্পানির কুশাসন ও অত্যাচারের বিরুদ্ধে তৎকালীন ভারতের সিপাহী-জনতার বিদ্রোহ, নিল।

বিদ্রোহ, বাংলার বিপ্লবী আন্দোলনে সূর্য সেন ও ক্ষুদিরামের ভূমিকা, ১৯৫২ সালের মাতৃভাষা আন্দোলন ও সংগ্রাম, বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণ, ২৫ মার্চ, ১৯৭১ এর গণহত্যা, স্বাধীন বাংলার প্রথম পতাকা উত্তোলন এবং ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর মহান স্বাধীনতার চূড়ান্ত বিজয়। পরবর্তীতে বঙ্গবন্ধুর শাসনামল, ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধুর হত্যাকাণ্ড।

এছাড়া গণতন্ত্র প্রতিষ্ঠার লড়াইয়ে ১৯৯০ সালের স্বৈরাচার বিরােধী আন্দোলন, ১৯৯৬ সালে গণতন্ত্র, মুক্তিযুদ্ধ ও প্রগতির মূলধারায় প্রত্যাবর্তন। পাশাপাশি স্বপ্নের পদ্মাসেতু-সহ উন্নয়নের ক্ষেত্রে নানামুখী অগ্রযাত্রা- এ সমস্ত কিছুই সন্নিবেশিত হয়েছে ‘শেকড় থেকে শিখরে’- নামের এই ভাস্কর্যে।

ভাস্কর্যটি পাবনার আমিনপুর থানার নাটিয়াবাড়ির ধােবাখােলা করােনেশন উচ্চবিদ্যালয় এবং কলেজের পাশে পরিত্যক্ত খাল ভরাটের মাধ্যমে গড়ে তােলা হয়েছে, যা বর্তমান প্রজন্মের কাছে একটি শিক্ষণীয় ও দৃষ্টিনন্দন চতুর হিসেবে জনপ্রিয়তা পেয়েছে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত
ব্রেকিং নিউজ :