300X70
সোমবার , ২৪ জুলাই ২০২৩ | ২রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

নলেজ,ডিসিপ্লিন ও ভলেন্টিয়ার্সের মেলবন্ধন বিএনসিসি

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুলাই ২৪, ২০২৩ ১১:২৭ অপরাহ্ণ

রাজিব, কুবি : নলেজ, ডিসিপ্লিন, ভলেন্টিয়ার্স এই তিন স্লোগানে উজ্জীবিত বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোর সংক্ষেপে বিএনসিসি প্রতিনিয়ত দেশমাতৃকার সেবায় নিয়োজিত একটি স্বেচ্ছাসেবী সংগঠন। দেশের যেকোন প্রাকৃতিক দূর্যোগে বিপন্ন জাতিকে রক্ষায় একনিষ্ঠ ও একাগ্রতার সহিত কাজ করে থাকে এ সংগঠনটি।

বিএনসিসি’র কুমিল্লা বিশ্ববিদ্যালয় প্লাটুন প্রতিবছর লিখিত ভর্তি পরীক্ষা, ভাইভা ও মিলিটারি ট্রেনিং এর মাধ্যমে শিক্ষার্থীদের ক্যাডেটশীপ দেওয়া হয়। গতবছর আমি ঠিক একই প্রক্রিয়ায় লিখিত ভর্তি পরীক্ষা, ভাইভা ও ড্রিল ক্লাসে অংশগ্রহনের মাধ্যমে এখন বিএনসিসির একজন ক্যাডেট হিসেবে প্লাটুনে কাজ করছি।

বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোর বা সংক্ষেপে বিএনসিসি হল একটি স্বেচ্ছাসেবক সংগঠন। স্কুল,কলেজ বিশ্ববিদ্যালয়সহ প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে এর কার্যক্রম চলমান রয়েছে। বিএনসিসি জাতীয় ও আন্তর্জাতিক দিবসগুলোতে স্বেচ্ছাসেবক হিসেবে কাজ করে থাকে।

প্রতিবছর বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষাসহ বিভিন্ন জাতীয় অনুষ্ঠানগুলোতে বিএনসিসি শৃঙ্খলা রক্ষার দায়িত্বে নিয়োজিত থাকে। কুমিল্লা শহর ও ক্যাম্পাসের সকল কেন্দ্রে অনুষ্ঠিত ভর্তি পরীক্ষায় ভর্তিচ্ছুক শিক্ষার্থীদের সার্বক্ষণিক সেবায় নিবেদিত প্রাণ বিএনসিসির প্রতিটি ক্যাডেট।

রাস্তার ট্রাফিক জ্যাম থেকে শুরু করে পরীক্ষার্থীরা কেন্দ্র ত্যাগ করার পূর্বমূহুর্ত পর্যন্ত প্রত্যেকটা কেন্দ্রে অবস্থান করে বিএনসিসি ক্যাডেটরা। আমাদের বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন প্রোগ্রামগুলোতে বিএনসিসি সর্বদা শৃঙ্খলা রক্ষার দায়িত্বে নিয়োজিত থাকে।

বিএনসিসি আমাদের সাংগঠনিক হতে শিখায়, শিখায় কীভাবে লিড দিতে হয়।
কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে সবচেয়ে বড় ও প্রাচীনতম সংগঠনের নাম বিএনসিসি। জ্ঞান ও শৃঙ্খলা এই মূলমন্ত্রকে ধারণ করে ২০০৯ সালের ২৯শে এপ্রিল বিএনসিসি কুমিল্লা বিশ্ববিদ্যালয় প্লাটুন যাত্রা শুরু করে।

বিএনসিসি কুমিল্লা বিশ্ববিদ্যালয় প্লাটুন ৯ বিএনসিসি ব্যাটালিয়ন, ময়নামতি রেজিমেন্টে সেনা শাখার অধীনে তাদের কার্যক্রম পরিচালনা করে আসছে।

দায়িত্বপালনকালে বিএনসিসি ক্যাডেটদের কিছু নিয়মের মধ্যে আবদ্ধ থাকতে হয়। আমাদের দিক-নির্দেশনা সেনাবাহিনীর মতোই Hierarchical System চলে। বিএনসিসি’র সবচেয়ে মজার বিষয় হচ্ছে ক্যাম্পিং এবং ট্যুর।

অনেকদিন ধরে একসাথে ড্রিল ক্লাস করা পরিচিত মানুষগুলোর সাথে সুন্দর একটি মুহূর্ত অতিবাহিত করার মজাই অন্যরকম। আর ক্যাম্প করা কথা তো বলেই শেষ করা যাবে না। সব মিলিয়ে বিশ্ববিদ্যালয়ের লাইফে বি.এন.সি.সি হলো এক নতুন অধ্যায়ের নাম।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

শেখ রাসেল ক্লাব কাপ জুনিয়র বক্সিং প্রতিযোগিতা ও পুরস্কার বিতরন

ট্রেড লাইসেন্স নবায়নের সময় বৃদ্ধি নভেম্বর পর্যন্ত

৩০ সেপ্টেম্বরের মধ্যে আবাসিক হল খোলার দাবিতে রাবি শিক্ষার্থীদের বিক্ষোভ

বিশ্বজিৎ হত্যা মামলায় যাবজ্জীবন সাজাপ্রাপ্ত পলাতক আসামি ১০ বছর পর গ্রেফতার

বিটিভিতে ঈদুল আযহায় থাকছে ৪০টিরও বেশি অনুষ্ঠান

কিশোরগঞ্জের ইটনার ৯ ইউনিয়নে চেয়ারম্যান হলেন যারা

বিশ্বকাপে নতুন ইতিহাস, প্রথমবার ম্যাচ পরিচালনায় থাকছেন তিন নারী রেফারি

বিশ্বকাপে নতুন ইতিহাস, প্রথমবার ম্যাচ পরিচালনায় থাকছেন তিন নারী রেফারি

ঈদে বাড়ি ফেরা হলো না স্বামী-স্ত্রীর

টঙ্গীতে নিরাপদ সড়ক ও হাফ ভাড়া কার্যকরের দাবীতে শিক্ষার্থীদের মহাসড়ক অবরোধ

প্রধানমন্ত্রীর দেওয়া ৯১ লক্ষ টাকার আর্থিক অনুদানের চেক হস্তান্তর

ব্রেকিং নিউজ :