300X70
মঙ্গলবার , ৩ আগস্ট ২০২১ | ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

নারায়ণগঞ্জে করোনা ডেডিকেটেট হাসপাতালে কোন সিট খালি নেই

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
আগস্ট ৩, ২০২১ ১:৩৪ পূর্বাহ্ণ

১মাসে মৃত্যু ৭ গুণ, আক্রান্ত বেড়ে ৯ গুণ, রোগীর চাপ সামলাতে বিকল্প ভাবনা

নারায়ণগঞ্জ প্রতিনিধি: প্রতিদিন করোনায় আক্রান্ত ও মৃত্যু নারায়ণগঞ্জে বাড়ছে। জেলার করোনা ডেডিকেটেট হাসপাতাল খানপুরের সব গুলো আইসিইও ও সাধারণ শয্যায় রোগী পূর্ণ। শয্যা না পেয়ে ঢাকাসহ বিভিন্ন স্থানে চিকিৎসা নিতে ছুটো-ছুটি করতে হচ্ছে রোগীদের। করোনা রোগীর চাপ সামাল দিতে ইতমধ্যে নারায়ণগঞ্জ জেলা প্রশাসন ও জেলা স্বাস্থ্য বিভাগ বিকল্প ব্যবস্থা শুরু করেছে। নারায়ণগঞ্জের সবকটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ১০ শয্যা থেকে প্রতিটিকে ২০ শয্যায় বৃদ্ধি করার সিদ্ধান্ত নিয়ে কাজ শুরু করেছে। এছাড়াও নারায়ণগঞ্জ শহরের শায়েস্তা খান সড়কে জুডিশিয়াল ভবনে অস্থায়ী হাসপাতাল স্থাপনের চিন্তাও করছেন জেলা স্বাস্থ্য বিভাগ।

নারায়ণগঞ্জে জুন মাসের তুলনায় জুলাই মাসে মাত্র এক মাসের ব্যবধানে মৃত্যু বেড়েছে ৭ গুন ও আক্রান্ত রোগীর সংখ্যা হয়েছে প্রায় ৯গুন। জেলার সিভিল সার্জন কর্তৃক দৈনিক প্রতিবেদন অনুযায়ি এক পরিসংখ্যানে দেখা যায়, জুনের ১ তারিখে জেলায় মোট মৃত্যু সংখ্যা ছিলো ২১৭; যা ৩০ জুন বেড়ে দাড়ায় ২২৩। কিন্তু পরবর্তি মাসের (জুলাই) ৩১ তারিখ পর্যন্ত ৩৬ জনের মৃত্যু হয়। করোনায় আক্রান্ত হয়ে জেলায় মোট মৃত্যু সংখ্যা দাড়ায় ২৫৯।
আক্রান্তের হার আরও বেশি। যেখানে জুন মাসের ৩০ দিনে আক্রান্ত হয়েছিলেন ৬৩৫ জন, সেখানে জুলাই মাসে ৫ হাজার ৬শত জন আক্রান্ত হয়। এই একমাসের ব্যবধানে আক্রান্তের সংখ্যা প্রায় ৯গুন বেড়েছে।

নারায়ণগঞ্জ করোনা ডেডিকেটেট হাসপাতাল (খানপুর ৩’শ শয্যা হাসপাতাল) এর তত্বাবধায় ডাক্তার আবুল বাশার সোমবার (২আগষ্ট) দুপুরে স্বদেশ প্রতিদিনকে জানান, আমাদের হাসপাতালের ১২০টি সিট (আইসিইও ১০টিসহ) সব পূর্ণ। একটা সিট খালি হলে ৪-৫জনের সিরিয়াল থাকছে। রোগীর চাপ বেড়ে যাওয়া ইতোমধ্যে উপজেলা হাসপাতাল গুলোতে শয্যা বৃদ্ধি করা হয়েছে।

নারায়ণগঞ্জ জেলার সিভিল সার্জন ডাঃ মুহাম্মদ ইমতিয়াজ সোমবার (২আগষ্ট) স্বদেশ প্রতিদিনকে বলেন, এ মূহুর্তে করোনা সংক্রমণ ও রোগীর সংথ্যা বেশি। ইতোমধ্যে বন্দর, রূপগঞ্জ ও আড়াইহাজার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ১০ শয্যা থেকে প্রতিটি ২০ শয্যায় উন্নত করা হয়েছে। আর সোনারগাঁও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ভনবনের স্থান সংকুলান না হওয়াতে ১০ শয্যা রয়েছে। আমরা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে রোগী ভর্তি করছি। সেখানে অক্সিজেন সেবা সহ যাবতীয় করোনা রোগীদের চিকিৎসার ব্যবস্থা করা হয়েছে।

এর আগে বৃহস্পতিবার (২৯জুলাই) জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এক সভায় জানানো হয়, করোনা হাসপাতালে রোগী নিতে পারছে না কর্তৃপক্ষ। এ অবস্থায় বন্দর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে করোনা রোগী ভর্তি করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ওই সভায় আরও সিদ্ধান্ত নেওয়া হয়, বন্দর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের পর রোগী রাখা হবে পুরাতন কোর্টের নবনির্মিত জুডিশিয়াল ভবনে।

জেলা স্বাস্থ বিভাগ সূত্রে জানা যায়, প্রতিটি উপজেলায় ২০ শয্যার জন্য যে কয়টি অক্সিজেন সিলিন্ডার প্রয়োজন তা রয়েছে। তাদের নিজস্ব অ্যাম্বুল্যান্সের মাধ্যমে সেগুলো রিফিল করার কাজ অব্যহত রয়েছে। শুধু মাত্র সোনারগাঁ উপজেলা ব্যতিত বাকি সকল স্থানেই ২০ শয্যার হাসপাতাল রয়েছে। সোনারগাঁ স্বাস্থ্য কমপ্লেক্স ভবনের কাজ চলমান থাকায় সেখানে এর সংখ্যা কম।

জেলার পাশাপাশি উপজেলাগুলোতে করোনা চিকিৎসা পরিস্থিতি জানতে খবর নেয়া সহ সবকটি উপজেলায়। অধিকাংশ উপজেলায় অক্সিজেন সিলিন্ডার সহ প্রাথমিক উপকরণ রয়েছে বলে জানান হাসপাতাল সংশ্লিষ্টরা। তবে গুরুতর অসুস্থ করোনা রোগীদের এসব হাসপাতালে রাখা সম্ভব নয় তাও নিশ্চিত করেন চিকিৎসকরা। সেক্ষেত্রে রোগীদের অন্যত্র রেফার্ড করা ছাড়া উপায় থাকেনা চিকিৎসকদের। ফলে রোগীর তুলনায় বেড বেশী থাকলেও রোগীরা ছুটছেন উন্নত চিকিৎসা সেবা পাওয়া যায় এমন হাসপাতালে।

আড়াইহাজার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বর্তমানে ৯ জন রোগী ভর্তি আছেন। ২০ শয্যার এই চিকিৎসা কেন্দ্রে পর্যাপ্ত ইন্সট্রুমেন্ট না থাকলেও মোটামুটি সরঞ্জামাদি আছে বলে জানান উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ সায়মা আফরোজ।

সোনারগাঁ উপজেলায় করোনা রোগীদের জন্য ১০টি শয্যা প্রস্তুত রাখা হলেও বর্তমানে সেখানে কোন রোগী ভর্তি নেই। তবে এই স্বাস্থ্য কেন্দ্রে ইতিপূর্বে রোগী ছিলেন বলে নিশ্চিত করেন স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার ডাঃ পলাশ কুমার সাহা। তিনি বলেন, রোগীদের সেবা প্রদানের জন্য আমাদের অক্সিজেন সহ যাবতীয় যা যা প্রয়োজন তা প্রস্তুত আছে। রোগী পেলেই আমরা সর্বোচ্চ সেবা দিতে পারবো।

রূপগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ২০ শয্যার ভেতর ৭ জন করোনা রোগী চিকিৎসা গ্রহণ করছেন। গতকাল পর্যন্ত ৮জন ছিল। সুস্থ হয়ে একজন ফেরত গেছেন। এবছর মার্চ থেকে ৬৮জন করোনা আক্রান্তকে চিকিৎসা দেয়া হয়েছে। এমন সব তথ্য জানিয়ে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ নুরজাহান আরা খাতুন বলেন, পর্যাপ্ত ইকুইপমেন্ট আছে, আইসিইও ব্যতিত করোনার বাকি চিকৎিসা দেয়া সম্ভব হচ্ছে।

বন্দর উপজেলা স্বাস্থ্য কেন্দ্র নারায়ণগঞ্জ শহরের সবচেয়ে কাছে অবস্থিত। এই কেন্দ্রে ২০ শয্যার ভেতর ৪ জন করোনা রোগী ভর্তি রয়েছেন। তবে এই ৪ জনের ভেতর ৩ জনই হাসপাতালের স্টাফ বলে জানিয়েছেন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সহকারী সার্জন ডা. রেজওয়ানা শারমীন। তাদের এই কেন্দ্রে অক্সিজেন সহ অন্যান্য ইকুইপমেন্ট আছে বলে নিশ্চিত করেন তিনি।

জেলা সিভিল সার্জন অফিস থেকে প্রাপ্ত তথ্য মতে ২ আগষ্ট সকাল পর্যন্ত ১ লাখ ৩৬ হাজার ৯শ’৫৭জনের নমুনা সংগ্রহ করা হয়েছে। মোট ১০ হাজার ২জন করোনায় আক্রান্ত হয়েছেন। এবং এই ভাইরাসে আক্রান্ত হয়ে জেলায় মোট প্রাণ হারিয়েছেন ২শ’৬১ জন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

মগবাজারে ভয়াবহ বিস্ফোরণস্থল পরিদর্শন করলেন আইজিপি ড. বেনজীর আহমেদ

সাবেক স্বাস্থ্য প্রতিমন্ত্রী অধ্যাপক ডা. এম আমানুল্লাহর মৃত্যুতে খাদ্যমন্ত্রীর শোক

আগুনে দগ্ধ হয়ে ভাই-বোন নিহত

অক্টোবর-নভেম্বরে আরব আমিরাতে টি-টোয়েন্টি বিশ্বকাপ

উত্তরায় শ্রমিক লীগ নেতার হোটেলে অভিযান, তরুণীসহ আটক ৩১

নির্যাতিত ছাত্রদের খোঁজ নিতে গিয়ে ছাত্রলীগের তোপের মুখে অধ্যক্ষ!

বান্দরবানে গৃহকর্মীকে নির্যাতনে মানবাধিকার নেত্রী গ্রেপ্তার

মিরসরাইয়ে দাঁড়িয়ে থাকা পিকআপের পেছনে বাসের ধাক্কা, নিহত ৩

কোস্ট গার্ডের উদ্যোগে বিভিন্ন এতিমখানা ও গরীব ও দুঃস্থদের মাঝে ইফতারি বিতরণ

উদোক্তা মেলা দেশীয় পোশাক ক্রয়ে মানুষকে উদ্বুদ্ধ করবে : প্রতিমন্ত্রী ইন্দিরা

ব্রেকিং নিউজ :