300X70
শুক্রবার , ২৩ ডিসেম্বর ২০২২ | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

নিরাপদ পদ্ধতিতে সবজি চাষে আগ্রহ বাড়ছে মির্জাপুরের কৃষকের

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ডিসেম্বর ২৩, ২০২২ ৮:৩২ অপরাহ্ণ

মির্জাপুর(টাঙ্গাইল)প্রতিনিধি : টাঙ্গাইলের মির্জাপুরে জৈবসার ও বালাইনাশক ব্যবহারের মাধ্যমে নিরাপদ সবজি উৎপাদনে আগ্রাহ বাড়ছে সবজি চাষীদের।উপজেলার বাঁশতৈল ইউনিয়নে বিভিন্ন ফসলের মাঠ ঘুড়ে এমন চিত্র দেখা গেছে।

সরজমিনে,সবজি উৎপাদনের জন্য চাষীরা ফসলের ক্ষেতে পোকা দমনে সেক্স ফেরোমন ফাঁদ হলুদ কার্ডসহ জৈব বালাইনাশক বিভিন্ন উপকরণ তারা ব্যবহার করছে।এছাড়া উপজেলা কৃষি বিভাগের পক্ষ থেকে নিরপাদ ফসল উৎপাদনের জন্য কৃষকদের নতুন নতুন পরিবেশ বান্ধব প্রযুক্তি শেখানো হচ্ছে।

উপজেলা কৃষি অফিস সূত্রে,সমন্বিত বালাইনাশক ব্যবস্থাপনা (আইপিএম)পদ্ধতিতে পরিবেশ বান্ধব কৌশলের মাধ্যমে নিরাপদ ফসল উৎপাদন প্রকল্পের অধীনে ২০টি গ্রæপে উপজেলার বাঁশতৈল ইউনিয়নের ৫শত কৃষক ১শত একর জমিতে ফসল উৎপাদন শুরু করেছেন।এই পদ্ধতিতে কৃষকরা বর্তমানে লাউ, বরবটি,ফুলকপি,বাঁধাকপি,শশা,শালগম ও টমেটো চাষ করেছেন।

বাঁশতৈল ইউনিয়নের গায়রাবেতিল গ্রামের কৃষক শাহিন বলেন, তিনি পরিবেশ বান্ধব উপায়ে ৬০ শতাংশ জমিতে লাউ চাষ করে ছিলেন।ইতোমধ্যে ১ লাখ ২০ হাজার টাকার লাউ বিক্রি করেছেন।রাসায়নিক সার ব্যবহার ও পোকা নিধনের কীটনাশক ব্যবহার না করে পরিবেশ বান্ধব উপায়ে চাষাবাদ করায় যেমন উৎপাদন বেড়েছে অপরদিকে ব্যয় কমেছে এবং মানুষের কাছে নিরাপদ সবজি পৌঁছে দেয়া সম্ভব হয়েছে।

এ ব্যাপারে উপজেলা কৃষি অফিসার সঞ্জয় কুমার পাল বলেন, প্রকল্পের আওতায় আইপিএম মডেল ব্যবহার করে চাষাবাদ করতে কৃষকদের সবজি বীজ, চারাগাছ, জৈব সার, মালচিং সিট,সেক্স ফেরোমেন ফাঁদ ও বিভিন্ন ধরনের আঠালো ফাঁদসহ অন্যান্য উপকরণ সহায়তা প্রদান করা হয়েছে।কৃষকদের ভালো সাড়া পাচ্ছি।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত
ব্রেকিং নিউজ :