300X70
সোমবার , ২১ ডিসেম্বর ২০২০ | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বাংলাদেশকে ৫০ মিলিয়ন ডলার বাড়তি ঋণ দেবে এডিবি

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ডিসেম্বর ২১, ২০২০ ৯:৫৫ অপরাহ্ণ

অর্থনৈতিক প্রতিবেদক : করোনা মোকাবিলা ও ক্ষুদ্র অর্থনীতি চাঙ্গা করতে বাংলাদেশকে ৫০ মিলিয়ন (৫ কোটি) ডলার বাড়তি ঋণ দেবে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। করোনায় মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত বাংলাদেশের ক্ষুদ্র উদ্যোক্তাদের অর্থনৈতিক কর্মকাণ্ড সচল রাখতে এ ঋণ অনুমোদন করেছে বাংলাদেশের অন্যতম উন্নয়ন সংযোগী সংস্থা এডিবি।

আজ সোমবার (২১ ডিসেম্বর) রাজধানীর আগারগাঁওয়ে পরিকল্পনা মন্ত্রণালয়ের অর্থনৈতিক সম্পর্ক বিভাগে বাংলাদেশ সরকার ও এডিবির মধ্যে ঋণচুক্তি স্বাক্ষরিত হয়েছে। বাংলাদেশ সরকারের পক্ষে ইআরডি সচিব ফাতিমা ইয়াসমিন ও এডিবির পক্ষে কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ চুক্তিতে সই করেন।

চলতি ‘মাইক্রোন্টারেন্টারপ্রাইজ ডেভেলপমেন্ট প্রজেক্টের’ আওতায় বাড়তি অর্থায়ন করছে এডিবি। প্রকল্পটি ২০১৮ সালে অনুমোদন করা হয়। উন্নয়নমূলক কার্যক্রম বাস্তবায়নে পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশনকে (পিকেএসএফ) ৫ কোটি ডলার দেবে এডিবি। চলমান প্রকল্পের আওতায় পিকেএসএফ তার অংশীদার সংগঠনের মাধ্যমে এখন পর্যন্ত ৩৯ হাজার ৫৮০টি ক্ষুদ্র ঋণ দিয়েছে, যা গ্রামাঞ্চলে ৯১ হাজার ৪৩০টি কর্মসংস্থান সৃষ্টি করেছে।

এই অতিরিক্ত অর্থায়ন গ্রামীণ অর্থনীতি আরো চাঙ্গা করবে। ক্ষুদ্র উদ্যোক্তাদের সহায়তার পাশাপাশি তাদের ব্যবসা চালিয়ে যেতে ও তাদের কর্মীদের ধরে রাখতে সহায়তা করবে এ অর্থ।

মনমোহন প্রকাশ বলেন, ‘প্রকল্পটি ক্ষুদ্র উদ্যোক্তা বৃদ্ধিতে আরও অবদান রাখবে। নতুন অর্থায়নের মাধ্যমে ৩০ হাজার ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র ব্যবসায়ী উপকৃত হবে বলে আশা করে এডিবি।’

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :