300X70
সোমবার , ২১ আগস্ট ২০২৩ | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

নিষিদ্ধ জালের থাবায় হুমকির মুখে মাছ ও জীববৈচিত্র্য

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
আগস্ট ২১, ২০২৩ ১১:৫৮ অপরাহ্ণ

আলকামা সিকদার. মধুপুর (টাঙ্গাইল) : টাঙ্গাইলের মধুপুর উপজেলার বিভিন্ন এলাকার খাল,বিল,নদী নালা, ডোবা জলাশয়ে দেশীয় মাছের উপর ভয়াল থাবা মেরেছে নিসিদ্ধ চায়না জাল।

বিল নদী নালায় চলছে নিষিদ্ধ এ জাল দিয়ে মাছ নিধনের মহোৎসব। ফলে নদী, খাল-বিল ও ডোবা জলাশয়ের মাছ মাছের ডিম ও জীব বৈচিত্র্য হুমকির মুখে পড়েছে। এসব জালে গিলে খাচ্ছে দেশী প্রজাতি মাছের বংশ বিস্তার।

গোষ্ঠীমারা জালের ভয়াল থাবায় জলাশয় থেকে হারিয়ে যাচ্ছে দেশী প্রজাতির সুস্বাদু মাছ। জীববৈচিত্র্য পরছে ধ্বংসের মুখে, মাছ খাদ্য হারাচ্ছে আশঙ্কাজনক হারে। স্থানীয়দের দাবি এসব নিষিদ্ধ জালে মাছ ধরা, বিপনন ,ক্রয় বিক্রয় বন্ধের মাধ্যমে দেশী প্রজাতির মাছ রক্ষার পাশাপাশি জীববৈচিত্র্য রক্ষায় সকলকে এগিয়ে আসতে হবে।

জন সচেতনতা বৃদ্ধির পাশাপাশি স্থানীয় জনপ্রতিনিধি এগিয়ে আসতে হবে স্বপ্রনোদিত ভাবে। প্রশাসনের নজরদারি বাড়াতে হবে। মৎস্য বিভাগের মনিটরিং জোড়দার করার দাবি স্থানীয়দের। তবে অনেকেই মনে করছেন অপ্রতিরোদ্ধ নিষিদ্ধ জালের মাছ খেকোদের বন্ধ করতে না পারলে দেশী মাছের ঐতিহ্য আচিরেই হারিয়ে যাবে এমনটাই ধারণা স্থানীয়দের।

সরেজমিন ঘুরে দেখা যায়, মধুপুরের গোলাবাড়ী থেকে শুরু করে চাপড়ী বাজার পর্যন্ত বংশাই নদীর পুরো এলাকা জুড়ে চায়না নিসিদ্ধ জাল ছাড়াও হাওদা বিল, কামাইদা বিল, গোজা খাল, ক্ষীর নদী, ডাহা বিলসহ বিভিন্ন এলাকায় চলছে মাছ নিধন।

চায়না জালে রেণু পোনা ডিমওয়ালা থেকে শুরু করে ছোট-বড় সব ধরণের মাছ জালে আটকা পড়েছে । ছোট বড় প্রায় সব জলাশয়ে এসব নিষিদ্ধ জাল দিযে প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে রাত দিন মাছ নিধন চলছে। পানির ঊপরে তাকালে এসব জাল দেখার কোন সাধ্য নেই। বুঝা যাবে না পানিতে জাল পাতা আছে। পানি প্রবাহের পুরো অংশ জুড়ে পাতা থাকে এসব জাল।

স্রোতের প্রবাহে যা ভেসে যাবে সব জালের ফাঁদে আটকা পড়বে। ফিরে আসার কোন সুযোগ নেই মাছ কিংবা জলজ প্রাণীর। এসব জাল একবার পানিতে স্থাপন করলে পুুরো বছর জুড়ে মাছ নিধন চলে। দিনে দুই তিনবার আটকে পড়া মাছগুলো আহরোন করলেই চলে।

এ জাল কে এলাকাবাসী যাদুর জাল বা ইঞ্জিন জালও বলে থাকে। সকল প্রজাতির মাছ অনায়াসেই এ চায়না জাল আটকা পড়ে। শুধু মাছই নয় কাঁকড়া, কুচিয়া, কচ্ছপ, সাপ, শামুকসহ বিভিন্ন জলজ প্রাণীও এ জালে আটকা পড়ে। যার ফলে জলজ উদ্ভিদ ও জীববৈচিত্র্য হুমকির মুখে। এ জালের ব্যবহার ব্যাপকহারে বৃদ্ধি পাওয়ায় ঊদ্বেগ দেখা দিয়েছে স্থানীয়দের মধ্যে। এসব তথ্য স্থানীয়দের সাথে কথা বলে জানা গেছে।

বানিয়াবাড়ি গ্রামের রফিকুল ইসলাম বলেন, তাদের এলাকায় নিষিদ্ধ বিভিন্ন জাল দিয়ে অধিক হারে মাছ ধরা হচ্ছে। এ জাল বন্ধ না হলে অচিরেই মাছের বংশ বিস্তার ও দেশী মাছ বিলুপ্তি হবে। ভবিষ্যতে দেশীয় মাছের আকাল হতে পারে।

লিয়াকত হোসেন জনি বলেন, দেশীয় মাছ দেশীয় পদ্ধতিতে দেশীয় জাল ব্যবহার করে আহরোন ও বিক্রি করতে হবে । বর্ষার শুরুতে প্রচার প্রচারনা জোরদার করতে হবে। নিষিদ্ধ জাল ব্যবহারের কুফল সর্ম্পকে জনসাধারণ কে অবহিত করা দরকার।

মধুপুর ঊপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা তারিকুল ইসলাম বলেন, নদীতে পানি আসতে শুরু করায় অবৈধ চায়না জালের ব্যবহার বাড়ছে। অবৈধ জাল বন্ধে বিভিন্ন স্থানে প্রচার-প্রচারণা চালানো হচ্ছে। এছাড়া বেশ কয়েকটি স্থানে অভিযান পরিচালনা করা হয়েছে।

এ জাল নিধন ও জরিমানাও করা হচ্ছে। এছাড়াও স্থানীয় জনপ্রতিনিধিদের বিষয়টি অবহিত করা হয়েছে, যাতে নদী নালা খাল বিলে অবৈধ চায়না জাল ব্যবহার না করা হয়। এ সব নিষিদ্ধ জাল নিধনের জন্য অভিযান পরিচালনা অব্যাহত থ্কাবে বলে তিনি জানান। এ জন্য তিনি সকলের সহযোগিতা কামনা করেন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

বন্ধ হয়ে গেল ৩২০ বছর ধরে চলে আসা বিশ্বের প্রাচীনতম সংবাদপত্র

মুক্তাগাছা পৌরসভার নবনির্বাচিত মেয়র ও কাউন্সিলদের নাগরিক সংবর্ধনা প্রদান

ময়মনসিংহ ও কুমিল্লায় জনতা ব্যাংকের শাখা ব্যবস্থাপক সম্মেলন

রাজনীতি করলে আদর্শ মেনে চলতে হবে: স্বরাষ্ট্রমন্ত্রী

ওয়ান ব্যাংক এজেন্ট ব্যাংকিং সেন্টারে মেটলাইফের প্রিমিয়াম প্রদানের সুবিধা চালু

ড্রাইভার-শ্রমিকদের ডোপ টেস্ট বাধ্যতামূলক করা হচ্ছে: স্বরাষ্ট্রমন্ত্রী

ঈদ উপলক্ষে স্যামসাংয়ের স্মার্টফোনে বিশেষ অফার

পূবাইল জোনের বিভিন্ন সড়ক পরিদর্শন করলেন গাজীপুরের মেয়র কিরণ

বিশ্বে সংক্রামক ব্যাধি করোনার প্রাদূর্ভাব আপন গতিতেই বাড়ছে

ক্রীড়াঙ্গনে ঈর্ষনীয় সাফল্য অর্জন করেছে দেশ : এনামুল হক শামীম

ব্রেকিং নিউজ :