300X70
সোমবার , ২১ মার্চ ২০২২ | ১লা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

‘নীতির প্রশ্নে আপস নেই’

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মার্চ ২১, ২০২২ ১২:২২ পূর্বাহ্ণ

হাসান রাউফুন : ২১ মার্চ, উত্তাল-উত্তেজনায় যুদ্ধ চলতে থাকে। সন্ধ্যায় পিপলস পার্টি প্রধান জুলফিকার আলী ভুট্টো কড়া সেনা পাহারায় প্রেসিডেন্ট ভবনে দুই ঘণ্টার বেশি সময় বঙ্গবন্ধু প্রেসিডেন্টের সঙ্গে রুদ্ধদ্বার বৈঠক করেন।

তবে ওই বৈঠক সম্পর্কে বিশেষ কিছুই জানা যায়নি। সেনাবাহিনীর লোকেরা ইন্টারকন্টিনেন্টালের বাঙালি হোটেল কর্মচারীদের জামায় কালোব্যাজ ও বাংলার পতাকা খুলে ফেলার জন্য চাপ দেয়।

তবে তারা পাল্টা হুমকি দেয়, ‘ভাত-পানি’ বন্ধ করে দেবে। পরে সামরিক কর্তৃপক্ষ পরিস্থিতি সামলাতে কয়েকজন সামরিক সদস্যকে সরিয়ে নেয়। ভুট্টোকে বিমানবন্দর থেকে হোটেল ইন্টারকন্টিনেন্টালে নিয়ে আসার সময় রাস্তার দুপাশে পথচারীরা ভুট্টো-বিরোধী শ্লোগান দেয়।

জয়দেবপুরে সেনাবাহিনীর গুলিতে অন্তত ২০ জন নিহত হওয়ার পর কারফিউ জারি করা হয়েছিল। দুপুর ১২টায় তা ছয় ঘণ্টার জন্য প্রত্যাহার করা হয়।

পরে সন্ধ্যা ৬টা থেকে অনির্দিষ্টকালের জন্য আবার কারফিউ জারি করা হয়। মগবাজারে মহিলা সংগ্রাম পরিষদের এক সমাবেশে সেনাবাহিনীর প্রাক্তন বাঙালি সৈনিকদের নিয়ে একটি প্যারা-মিলিটারি বাহিনী গঠনের আহবান জানানো হয়।

ন্যাপ প্রধান মওলানা আবদুল হামিদ খান ভাসানী বিকালে চট্টগ্রামের পলো গ্রাউন্ডে বিশাল জনসভায় বলেন, ‘আলোচনায় ফল হবে না। এ দেশের হাই কোর্টের প্রধান বিচারপতি থেকে চাপরাশি পর্যন্ত যখন প্রেসিডেন্ট ইয়াহিয়াকে মানে না তখন শাসন ক্ষমতা শেখ মুজিবের হাতে দেওয়া উচিত।’

২১ মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্পষ্ট জানিয়ে দেন, ‘বাংলাদেশের সাড়ে সাত কোটি মানুষের অধিকার প্রতিষ্ঠিত না হওয়া পর্যন্ত শান্তিপূর্ণ অহিংস অসহযোগ আন্দোলন অব্যাহত থাকবে। নীতির প্রশ্নে কোনোই আপস নাই এবং আমাদের ভূমিকা অত্যন্ত পরিষ্কার।’

অসহযোগ আন্দোলনের ২০তম দিনে বিকালে ধানমণ্ডির বাসভবনে সবমবেত জনতার উদ্দেশে বঙ্গবন্ধু বলেছিলেন, ‘বুলেট-বেয়োনেট দ্বারা কখনো সাড়ে সাত কোটি বাঙালির দাবিকে স্তব্ধ করা যাবে না।’ তিনি গুজব ও বিভেদসৃষ্টিকারীদের সম্পর্কে সতর্ক থেকে আন্দোলন চালিয়ে যাওয়ার আহবান জানান।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

কিশোর গ্যাং ও ছিনতাইমুক্ত শহর করতে চাই : জিএমপি কমিশনার

চ্যানেল আই মিউজিক অ্যাওয়ার্ড পেলেন পুষ্পিতা

বাংলাদেশে ‘শক লাগবেই’ ক্যাম্পেইন নিয়ে এলো পেপসিকোর স্টিং

দারাজের ১১.১১ ক্যাম্পেইনে ১ কোটি ৪০ লাখ ই-কমার্স ক্রেতাকে সেবা প্রদান

নামজারি প্রক্রিয়া বাতিলের খবরটি গুজব কিংবা ভুল তথ্য

বঙ্গোপসাগরে ইঞ্জিন বিকল হয়ে যাওয়া একটি ফিশিং বোট থেকে ১৭ জেলেকে উদ্ধার করেছে নৌবাহিনী

প্রাইম ব্যাংক ফাউন্ডেশনের শিক্ষাবৃত্তি প্রদান অনুষ্ঠান

ফুলবাড়িতে সাংবাদিকের উপর সন্ত্রাসী হামলার মূল আসামী গ্রেফতার

এবারেও স্টল বসিয়ে হবে প্রাণের বইমেলা, পিছিয়ে যাচ্ছে তারিখ

দক্ষিণ সিটির পশুর হাটে জনসচেতনতা বৃদ্ধিতে কাজ করছে বাইসন’র স্বেচ্ছাসেবীরা

ব্রেকিং নিউজ :