300X70
শনিবার , ১ জানুয়ারি ২০২২ | ১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

নৌপথে ৪৫ বছরে মৃত্যু সাড়ে ৫ হাজারের বেশি

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জানুয়ারি ১, ২০২২ ২:১৬ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক : বরগুনাগামী এমভি অভিযান-১০ লঞ্চে ইতিহাসের সবচেয়ে ভয়ংকর অগ্নিকাণ্ডের ঘটনায় এখন পর্যন্ত ৪৪ জনের মৃত্যুর খবর নিশ্চিত করেছেন ঝালকাঠির জেলা প্রশাসক জোহর আলী। অগ্নিদগ্ধ হয়ে হাসপাতালে চিকিৎসা নিয়েছেন ৮১ জন এবং আহত হয়েছেন কয়েকশ যাত্রী। পুড়ে গেছে পুরো নৌ-যানটি।

অভিযানে দগ্ধ বা বাঁচতে গিয়ে নদীতে ঝাঁপ দিয়ে প্রাণ হারানো ৪৪ পরিবারের মধ্যে অনেকের বাড়িতে কান্না করার মতো মানুষও নেই। দেওয়া হয়েছে গণকবর। আবার অনেকে শোকে পাথর। এখনো কেউ কেউ স্বজনদের না পেয়ে সুগন্ধা নদীর তীরে ঘুরছেন। জীবিত না পাওয়া যায় লাশটা অন্তত বাড়ি নিতে চান স্বজনহারা মানুষগুলো। আর যারা বেঁচে ফিরেছেন তারা সেই দিনের হৃদয়বিদারক দৃশ্য দেখে স্বাভাবিক জীবনে ফিরতে পারবেন কিনা তা নিয়ে শঙ্কা রয়েছে।

নৌপরিবহন মন্ত্রণালয় এবং বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ বলছে, বছরের পর বছর এমন দুর্ঘটনার পেছনে অবহেলা আর উদাসীনতা প্রধান কারণ। এছাড়া রয়েছে কাঠামোগত দুর্বলতা।

সরকারি এবং বেসরকারি দফতরের দেওয়া তথ্যে বিস্তর ব্যবধান থাকলেও ৪৫ বছরে ৫ হাজার ৭০৩ জনের মৃত্যু হয়েছে নৌ দুর্ঘটনায়। অথচ নৌ দুর্ঘটনা রোধে আইন, আইনশৃঙ্খলা বাহিনী ও সরকারি কর্মকর্তা রয়েছেন। রয়েছে কঠোর নজরদারির নির্দেশনা।

বিশ্লেষকরা মনে করেন, চালক, শ্রমিক এবং সরকারি দফতরসমূহের মধ্যে রয়েছে মারাত্মক সমন্বয়হীনতা। ক্ষেত্র বিশেষে কোথাও নৌযান মালিক ও শ্রমিকদের হাতে সরকারি দফতর অসহায়। আবার কোথাও কোথাও সরকারি দফতরের কতিপয় অসাধু কর্মকর্তার উদাসীনতায় বেগ পেতে হচ্ছে। এই অবস্থায় সবার সমন্বিত উদ্যোগ না থাকলে নৌপথে প্রাণহানি রোধ করা সম্ভব নয়।

৪৫ বছরে দুর্ঘটনার চিত্র :
এমভি অভিযান-১০ লঞ্চে অগ্নিকাণ্ড কিংবা কাঠালবাড়ি ট্র্যাজেডিতে নিহতদের সংখ্যা ছাড়াই বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডবিøউটিএ) থেকে পাওয়া তথ্যে দেখা গেছে, গত ৪২ বছরে নৌদুর্ঘটনায় ৪ হাজার ৭৩০ জন মারা গেছেন। এই সময়ে ৬৪১টি মর্মান্তিক দুর্ঘটনা ঘটেছে। যদিও ২০১৯ সাল থেকে চলতি বছর পর্যন্ত নৌ দুর্ঘটনার তথ্য বিআইডব্লিউটিএ থেকে পাওয়া যায়নি। তবে সংরক্ষিত তালিকার প্রথম বছর ১৯৭৬ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত সরকারি হিসেব পর্যালোচনা করে দেখা গেছে, দুর্ঘটনা হ্রাস তো পায়নি বরং প্রতি বছর বেড়েছে।

সরকারি হিসেব মতে, ৪২ বছরের মধ্যে প্রথম ১২ বছর অর্থাৎ ১৯৭৬ সাল থেকে ১৯৮৮ সাল পর্যন্ত নৌদুর্ঘটনা তুলনামূলক কম ছিল। এরপর থেকে পর্যাক্রমে দুর্ঘটনা ও প্রাণহানি বেড়েছে।

নৌপরিবহন দফতরে সংরক্ষিত তথ্য মতে, হিসেব শুরুর বছর ১৯৭৬ সালে দেশে কোনো নৌদুর্ঘটনা ঘটেনি। আর একজন মানুষও মারা যায়নি। তবে ১৯৭৭ সালে পাঁচটি দুর্ঘটনায় ২৯ জন, ১৯৭৮ সালে ৭ দুর্ঘটনায় ২০ জন, ১৯৭৯ সালে ৮ দুর্ঘটনায় ৭৩ জন, ১৯৮০ সালে একটি দুর্ঘটনায় ৪ জন, ১৯৮১ সালে ৩ দুর্ঘটনায় ২০ জন মারা যায়।

তবে ১৯৮২ সালে দুটি দুর্ঘটনায় কেউ মারা যাননি। ১৯৮৩ সালে ৩টি দুর্ঘটনায় ২৯ জন, ১৯৮৪ সালে ৫টি দুর্ঘটনায় ৪২ জন, ১৯৮৫ সালে ১২টি দুর্ঘটনায় ৮০ জন, ১৯৮৬ সালে ১১টি দুর্ঘটনায় ৪২৬ জন, ১৯৮৭ সালে ১১টি দুর্ঘটনায় ৫১ জন, ১৯৮৮ সালে ১১টি দুর্ঘটনায় ১০৮ জন নিহত হন।

এরপর ১৯৮৯ থেকে ২০১৭ সাল পর্যন্ত লাফিয়ে লাফিয়ে বেড়েছে দুর্ঘটনার সংখ্যা। হিসেব অনুযায়ী, ১৯৮৯ সালে ৫ দুর্ঘটনায় ৩২ জন, ১৯৯০ সালে ১৩ দুর্ঘটনায় ১৬৮ জন, ১৯৯১ সালে ১১ দুর্ঘটনায় ১৯ জন, ১৯৯২ সালে ১৭ দুর্ঘটনায় ৫ জন, ১৯৯৩ সালে ২৪ দুর্ঘটনায় ১৮৩ জন, ১৯৯৪ সালে ২৪ দুর্ঘটনায় ৩০৩ জন, ১৯৯৫ সালে ১৯ দুর্ঘটনায় ৪০ জন, ১৯৯৬ সালে ২০ দুর্ঘটনায় ১৪৭ জন, ১৯৯৭ সালে ১০ দুর্ঘটনায় ১০২ জন, ১৯৯৮ সালে ১০ দুর্ঘটনায় ৯১ জন, ১৯৯৯ সালে ৬ দুর্ঘটনায় ১০৪ জন, ২০০০ সালে ৯ দুর্ঘটনায় ৫৫৩ জন, ২০০১ সালে ১৬ দুর্ঘটনায় ৩৩ জন, ২০০২ সালে ১৭ দুর্ঘটনায় ২৯৭ জন, ২০০৩ সালে ৩২ দুর্ঘটনায় ৪৬৪ জন।

এছাড়া ২০০৪ সালে ৪১ দুর্ঘটনায় ১২৭ জন, ২০০৫ সালে ২৭ দুর্ঘটনায় ২৪৮ জন, ২০০৬ সালে ২৩ দুর্ঘটনায় ৫১ জন, ২০০৭ সালে ১১ দুর্ঘটনায় ২০২ জন, ২০০৮ সালে ২২ দুর্ঘটনায় ১২০ জন, ২০০৯ সালে ৩৪ দুর্ঘটনায় ২৬০ জন, ২০১০ সালে ২৮ দুর্ঘটনায় ১১৮ জন, ২০১১ সালে ২৪ দুর্ঘটনায় ৭৪ জন, ২০১২ সালে ১৪ দুর্ঘটনায় ১৬৩ জন, ২০১৩ সালে ১৩ দুর্ঘটনায় ২২ জন, ২০১৪ সালে ১৬ দুর্ঘটনায় ১২৩ জন, ২০১৫ সালে ২২ দুর্ঘটনায় ১২০ জন, ২০১৬ সালে ৮ দুর্ঘটনায় ৩৫ জন, ২০১৭ সালে ২৫ দুর্ঘটনায় ৪৫ জন নিহত হন।

তবে বেসরকারি প্রতিষ্ঠানের তথ্যে বছরে দুর্ঘটনার হিসাব ৬৩ গুণ বেশি। বিআইডব্লিউটিএ জানিয়েছে, ২০১৮ সালে ২১ দুর্ঘটনায় ২ জন মানুষ মারা যান। তবে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মোজাম্মেল হক চৌধুরী জানিয়েছেন, ২০১৮ সালে ১৫৯টি নৌ দুর্ঘটনায় ১২৬ জন নিহত, ২৩৪ জন আহত ও ৩৮৭ জন নিখোঁজ হয়েছেন। তিনি বলেন, সংবাদমাধ্যমে প্রকাশিত তথ্যের ওপর ভিত্তি করে যাত্রী কল্যাণ সমিতি পর্যালোচনা ও ক্ষতিগ্রস্তদের তালিকা প্রস্তুত করে।

পর্যবেক্ষণ প্রতিষ্ঠান যাত্রী কল্যাণ সমিতির দেওয়া তথ্য অনুসারে ২০১৮ সাল থেকে ২০২১ সালের এপ্রিল মাস পর্যন্ত নৌপথে ৬০১টি দুর্ঘটনায় ৭৭৩ জন নিহত হন। এর মধ্যে ২০১৮ সালে ১৫৯টি নৌদুর্ঘটনায় ১২৬ জন, ২০১৯ সালে ২০৩টি নৌদুর্ঘটনায় ২১৯ জন নিহত, ২০২০ সালে ১৮৩টি নৌ দুর্ঘটনায় ৩১৩ জন নিহত হন।

এছাড়া চলতি বছর জানুয়ারি মাসে ১৭টি নৌদুর্ঘটনায় ৩৭ জন নিহত, ফেব্রুয়ারি মাসে ১৫টি নৌদুর্ঘটনায় ২৫ জন নিহত, মার্চে ১০টি নৌদুর্ঘটনায় ১৫ জন নিহত এবং এপ্রিল মাসে ১৪টি দুর্ঘটনায় ৩৮ জন নিহত হয়েছেন।

সরকারি বা বেসরকারি যে মাধ্যমেই পর্যালোচনা করা হোক জরিপ বলছে, ১৯৭৬ থেকে প্রথম ১২ বছর দুর্ঘটনা কম হলেও তার পরের বছরগুলোতে ভয়াবহ আকারে বেড়েছে দুর্ঘটনার পরিমাণ ও প্রাণহানি। অর্থাৎ ৪৫ বছরে ৫ হাজার ৭০৩ জন মারা গেছেন নৌ দুর্ঘটনায়। আহত, পঙ্গু, বিকলাঙ্গ এবং নিখোঁজ হয়েছেন অসংখ্য।

দুর্ঘটনার কারণ : বরিশাল বিশ্ববিদ্যালয়ের কোস্টাল অ্যান্ড ডিজেস্টার ম্যানেজমেন্ট বিভাগের বিভাগীয় চেয়ারম্যান ও গবেষক ড. হাফিজ আশরাফুল হক বলেন, নৌ দুর্ঘটনার পেছনে সবচেয়ে বড় কারণ হচ্ছে শিক্ষার অভাব। যারা নৌযান চালাচ্ছেন তাদের বড় একটি শ্রেণির এই যান চালানোর বিষয়ে কোনো জ্ঞান নেই।

এছাড়াও নৌ সেক্টরটি সরকারের পূর্ণ নিয়ন্ত্রণে নেই উল্লেখ করে বলেন, সরকারের দফতর রয়েছে। কিন্তু তাদের কাজ দায়িত্বপূর্ণ নয়। যেসব দফতরের মনিটরিং করার কথা তারা নামেই মনিটরিং করছেন, কাজে কিছুই আসছে না। এমনকি নৌ দুর্ঘটনা রোধে আইনেরও কম নেই দেশে।

এই গবেষক বলেন, খেয়াল করে দেখবেন বাংলাদেশে যত আইন আছে তা বিশ্বের আর কোনো দেশে আছে বলে মনে হয় না। দেশে আইনের অভাব নেই কিন্তু আইনের প্রয়োগ নেই। ফলে সাধারণ মানুষের মাঝে আইন তোয়াক্কা না করার মানসিকতা গড়ে ওঠে। তেমনি নৌ চালকরাও জানেন না কনেটি আইন আর কোনটি অপরাধ। নৌ দুর্ঘটনা প্রতিরোধে আমাদের একটি পরিকল্পিত ও শিক্ষিত প্রজন্ম তৈরি করতে হবে। যারা নিয়ম কানুনের প্রতি শ্রদ্ধাশীল হবে।

ড. হাফিজ আশরাফুল হক বলেন, বাংলাদেশে চাকচিক্যপূর্ণ নৌযান তৈরি হলেও আধুনিক নৌযান তৈরি হচ্ছে না। হাতেগোনা কিছু নৌযানে নির্মাণ প্রকৌশল ঠিক রয়েছে। তাছাড়া যাত্রীবাহী নৌযানের চেয়ে মালবাহী নৌযানের কারণে সবচেয়ে বেশি দুর্ঘটনা ঘটছে। মালবাহী নৌযানগুলোতে নৌযান পরিচালনার কোনো যন্ত্র নেই; একটি ইঞ্জন ছাড়া। এছাড়া ট্রলার জাতীয় অনেক নৌযান নৌরুট দখল করে আছে যাদের নেই শিক্ষা, নেই আধুনিক সরঞ্জাম বা নিয়মকানুন সর্ম্পকে ধারণা। ফলে যা হওয়ার সেটাই হচ্ছে। দুর্ঘটনায় প্রাণহানি বাড়ছেই।

তিনি বলেন, মালিক পক্ষ আকারে বড় এবং ব্যয়বহুল নৌযান প্রস্তুত করলেও যাত্রী নিরাপত্তা নিশ্চিতে তেমন কোনো পদক্ষেপ গ্রহণ করেন না। শ্রমিকদের সঙ্গে মালিকদের সর্ম্পকটাও ভালোভাবে বজায় থাকে না এবং নৌরুটে নিয়োজিত সরকারি সংস্থাগুলোও অর্থনৈতিক লাভের আশায় আনফিট নৌযানগুলো চলাচলের অনুমতি দেন এবং অবৈধ নৌযান চলাচলে বাধা প্রদান করেন না। ফলে অভ্যন্তরীণ যোগাযোগ ও অর্থনৈতিক সমৃদ্ধি নিয়ে আসার এই খাতে এক ধরনের নৈরাজ্য চলছে যুগ যুগ ধরে।

সংশ্লিষ্টদের মতামত : নৌ দুর্ঘটনা ঘটলেই মুখস্থভাবে শ্রমিকদের ওপর দায় চাপানোর একটি রেওয়াজ চালু হয়ে গেছে। এই অবস্থা থেকে অবশ্যই বের হয়ে আসতে হবে উল্লেখ করেছেন বাংলাদেশ নৌযান শ্রমিক ও কর্মচারী ইউনিয়নের সাধারণ সম্পাদক সবুজ শিকদার।

সবুজ শিকদার বলেন, আপনি দেখবেন সনদের জন্য অনেক শ্রমিক আছে যারা ৮-১০ বার পরীক্ষা দিয়েছে কিন্তু সনদ পায়নি। আবার এমনও অনেকে আছেন যারা রাজনৈতিক ও টাকার বিবেচনায় সনদ পেয়ে গেছেন। এরা আসলে শ্রমিক না। এদের হাতে দুর্ঘটনা ঘটলেও দোষ পড়ে প্রকৃত শ্রমিকদের।

তাছাড়া একজন অদক্ষ, মাদকাসক্ত শ্রমিকের হাতে নৌযান দিলেও সরকারের প্রশাসনিক কর্তা ব্যক্তিরা কি করেন প্রশ্ন তুলে এই শ্রমিক নেতা বলেন, প্রত্যেক নৌঘাটে বিআইডবিøউটিএ, নৌপরিবহন অদিদফতর ও নৌপুলিশ মনিটরিং করে থাকেন। যদি অদক্ষ ও মাদকাসক্ত শ্রমিক নৌযান নিয়ে যাত্রা শুরু করে সেটি প্রতিহত করার জন্যতো এই দফতরগুলো। তারা দায়িত্ব পালনে উদাসীন থেকে কোনো কিছু ঘটলে শ্রমিক শ্রেণির ওপর দায় চাপিয়ে দায় এড়ান।

উদাহরণ হিসেবে বলেন, নারায়ণগঞ্জের একটি কোম্পানি স্পিডবোট তৈরি করেন। কোথায় বিক্রি করে এসব স্পিডবোট? এগুলোর ফিটনেস আছে কি না কারা চালায় তা দেখা উচিত।

সবুজ শিকদার যুক্ত করেন, বাংলাদেশে কমপক্ষে ১০ হাজারের ওপর স্পিডবোট চলাচল করে। অথচ সরকারি লোক চলাচলের জন্য মাত্র ২০টি স্পিডবোটের অনুমতি রয়েছে। তাহলে বাকি স্পিডবোটগুলো চলে কীভাবে? এই বিষয়টি লক্ষ্য করলেই বুঝবেন, সব আমলেই রাজনৈতিক দুর্বৃত্তায়নের মাধ্যমে নৌপথে অবৈধ বাহনগুলো বৈধভাবে চালানো হয়েছে। আর দুর্ঘটনায় মরছে সাধারণ যাত্রী, বলি হচ্ছেন খেটে খাওয়া শ্রমিক।

তিনি বলেন, নৌ দুর্ঘটনার জন্য সবচেয়ে বেশি দায়ী সরকারি দফতরগুলোর উদাসীনতা ও দায়িত্বহীনতা। এছাড়া শ্রমিকদের প্রশিক্ষণেরও ঘাটতি রয়েছে।

মেসার্স সুরভী শিপিং লাইন্সের পরিচালক রিয়াজ-উল-কবির বলেন, নৌরুটে বিপদের নাম বাল্কহেড। বালুবাহী এই নৌযানের দিনে চলাচল করতে সমুদ্র পরিবহন অধিদফতরের স্পষ্ট নির্দেশনা আছে। এই নৌযানগুলো এক জেলা থেকে অন্য জেলায় যাতায়াত করতে পারবে না। কিন্তু নিয়ম-নীতির তোয়াক্কা না করে রাতের আঁধারে চলাচল করে বাল্কহেড। এক জেলা তো দূরের কথা, সারা দেশ ঘুরে বেড়ায়। এদের কারণে অধিকাংশ দুর্ঘটনা ঘটে থাকে।

তাছাড়া নৌরুটে অনেক ছোট ছোট নৌযান রয়েছে যেগুলোর বৈধ কোনো কিছু নেই। এমনকি তারা সরকারি আইন মেনেও চলাচল করেন না। দুর্ঘটনা রোধ করতে হলে কেউ কারও ওপরে দোষ চাপিয়ে দায় এড়াতে পারেন না। সব নৌ-যান আইন মেনে চলাচল করলে দুর্ঘটনা ও প্রাণহানি রোধ করা সম্ভব। এজন্য সংশ্লিষ্ট দফতরকে আরো কঠোর হতে হবে।

বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মোজাম্মেল হক চৌধুরী বলেন, নদীর নাব্যতা ফেরাতে যেমন ড্রেজিং দরকার তেমনি সব নৌযানের ক্যাপাসিটি ঠিক রাখতে হবে। এজন্য নৌযানগুলোর ফিটনেস সবার আগে নিশ্চিত করতে হবে। দেশের ৯০ শতাংশ নৌযানের ফিটনেস নেই। সেখানে দুর্ঘটনা তো ঘটবেই।

কর্তৃপক্ষের বক্তব্য : বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডবিøউটিএ) পরিচালক কমডোর গোলাম সাদেক বলেন, এর আগে কখনো লঞ্চে অগ্নিকাণ্ডে এত প্রাণহানি হয়নি। বিগত সময়ে যেসব কারণে দুর্ঘটনা হয়েছে সেই দুর্বলতাগুলো কাটিয়ে উঠতে বিআইডবিøউটিএ কাজ করছে। দুর্ঘটনা রোধে যেসব সুপারিশ আসছে সেগুলো বাস্তবায়নে অগ্রাধিকার দেওয়া হচ্ছে। সুপারিশগুলো বাস্তবায়ন হলে দুর্ঘটনা আরো কমিয়ে আনা সম্ভব হবে।

নৌ দুর্ঘটনায় বিচারের অগ্রগতি কম উল্লেখ করে কমডোর গোলাম সাদেক বলেন, বিচার প্রক্রিয়ায় সাক্ষীদের হাজির করতে হয়। এক্ষেত্রে সাক্ষীদের হাজির করতে অনেক সময় লেগে যায়। ফলে বিচার প্রক্রিয়ার গতি কমে যায়। তাছাড়াও নানা কারণে বিচারের গতি কম। নৌ দুর্ঘটনা সংক্রান্ত মামলার সমাধানে আদালত, বিচারকের সংখ্যা বাড়ানো উচিত বলে মনে করেন তিনি।

নৌপরিবহন প্রতিমস্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেন, নৌ দুর্ঘটনার মূল কারণ অবহেলা। আমাদের একটি চর্চা আছে, যা কিছুই খারাপ তা পানিতে ফেলে দেওয়া। কিন্তু পানির অপর নাম জীবন তা আমরা ভুলে যাই। এছাড়া আমাদের কিছু কাঠামোগত দুর্বলতা রয়েছে, যেগুলো ধারাবাহিকভাবে আমরা কাটিয়ে উঠার চেষ্টা করছি। নৌপথ যে কতটা স্পর্শকাতর তা দীর্ঘদিনের পথ পরিক্রমায় চিহ্নিত করা হয়নি। এখন সেগুলো শনাক্ত করা হচ্ছে।

তিনি বলেন, অতীতের দুর্ঘটনাগুলোর তদন্ত রিপোর্টে যে সুপারিশগুলো এসেছে সেগুলো বাস্তবায়ন করা হচ্ছে। তিনি বলেন, অবহেলা ও অসচেতনতা না থাকলে দুর্ঘটনা ঘটতে পারে না। আশা করছি দিনে দিনে নৌদুর্ঘটনা কমিয়ে আনা যাবে।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :