300X70
সোমবার , ৪ সেপ্টেম্বর ২০২৩ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

নৌবাহিনী ও বিমান বাহিনী নির্বাচনী পর্ষদ-২০২৩ এর উদ্বোধন করলেন মাননীয় প্রধানমন্ত্রী

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
সেপ্টেম্বর ৪, ২০২৩ ১:০০ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : প্রধানমন্ত্রী শেখ হাসিনা রবিবার (৩ সেপ্টেম্বর) নৌবাহিনী সদর দপ্তরে ‘নৌবাহিনী ও বিমান বাহিনী নির্বাচনী পর্ষদ-২০২৩’ এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

নৌবাহিনী সদর দপ্তরে আয়োজিত এ অনুষ্ঠানের মাধ্যমে নৌবাহিনীর ক্যাপ্টেন হতে কমডোর, কমান্ডার হতে ক্যাপ্টেন ও লেঃ কমান্ডার হতে কমান্ডার এবং বিমান বাহিনীর গ্রুপ ক্যাপ্টেন হতে এয়ার কমডোর, উইং কমান্ডার হতে গ্রুপ ক্যাপ্টেন এবং স্কোয়াড্রন লীডার হতে উইং কমান্ডার পদবিতে কর্মকর্তাদের পদোন্নতির আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হয়।

সর্বোচ্চ নীতি-নির্ধারণী পর্যায়ের সামরিক কর্মকর্তাবৃন্দের সমন্বয়ে গঠিত এ পর্ষদ, সরকারের অনুমোদন সাপেক্ষে নৌবাহিনী ও বিমান বাহিনীর ভবিষ্যৎ জ্যেষ্ঠ নেতৃত্বের জন্য যোগ্য ও দক্ষ কর্মকর্তা নির্বাচন করবেন।

নির্বাচনী পর্ষদ-২০২৩ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী তাঁর বক্তব্যে কর্মকর্তাদের পদোন্নতির ক্ষেত্রে মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী, পেশাগত দক্ষতা, নেতৃত্বের গুণাবলী, শৃঙ্খলার মান, সততা, বিশ্বস্ততা ও আনুগত্যের উপর গুরুত্ব আরোপের নির্দেশনা প্রদান করেন।

তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তাঁর প্রিয় মাতৃভূমির সার্বভৌমত্ব রক্ষার জন্য একটি অত্যাধুনিক, প্রশিক্ষিত ও শক্তিশালী সশস্ত্র বাহিনী গড়ে তোলার উদ্যোগ নিয়েছিলেন। পরবর্তীতে বর্তমান সরকার প্রযুক্তি জ্ঞানসম্পন্ন যুগোপযোগী সামরিক বাহিনী গঠনের লক্ষ্যে স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদী পরিকল্পনা বাস্তবায়ন করছে।

তিনি আরও বলেন, নৌবাহিনীকে একটি অত্যাধুনিক, যুগোপযোগী ও ত্রিমাত্রিক বাহিনী হিসেবে গড়ে তোলার লক্ষ্যে উল্লেখযোগ্য সংখ্যক যুদ্ধজাহাজ, সাবমেরিন, হেলিকপ্টার, মেরিটাইম পেট্রোল এয়ারক্রাফট এবং বিশেষায়িত ফোর্স সোয়াডস অন্তর্ভূক্ত করা হয়েছে। নৌবহরের সক্ষমতা বৃদ্ধিতে চলমান রয়েছে আধুনিক সার্ভেইলেন্সস ইকুইপমেন্ট সংযোজন ও কমব্যাট সিস্টেমসমূহের আধুনিকায়নের কার্যক্রম।

সাবমেরিনের অপারেশনাল কর্মকান্ড, রক্ষনাবেক্ষণ এবং ভবিষ্যৎ সাবমেরিন ফ্লিট এর সম্প্রসারণের লক্ষ্যে কক্সবাজারের পেকুয়ায় সাবমেরিন ঘাঁটি এবং দক্ষিণাঞ্চলে জনকল্যাণ ও জাতীয় দুর্যোগ মোকাবেলায় স্থাপন করা হয়েছে বানৌজা শের-ই-বাংলা। পাশাপাশি কমিশনিং করা হয়েছে খুলনা শিপইয়ার্ডে নির্মিত ৪১ পিসিএস এর ৪টি জাহাজ এবং ৪টি এলসিইউ।

মাননীয় প্রধানমন্ত্রী তাঁর বক্তব্যে বিমান বাহিনীর উন্নয়ন ও আধুনিকায়নের ধারাবাহিকতা অব্যাহত রয়েছে বলে উল্লেখ করেন। তিনি বলেন, বিমান বাহিনীর আধুনিকায়নে সংযোজন করা হয়েছে অত্যাধুনিক যুদ্ধবিমান, পরিবহন বিমান, হেলিকপ্টার, বিভিন্ন ধরনের র‍্যাডার, ভূমি থেকে আকাশে নিক্ষেপণযোগ্য ক্ষেপণাস্ত্র। বিগত এক বছরে বাংলাদেশ বিমান বাহিনীতে যুক্ত হয়েছে মনুষ্যবিহীন আকাশযান (টহসধহহবফ অবৎরধষ ঠবযরপষব) এবং মোবাইল গ্যাপ ফিলার র‍্যাডার।

প্রধানমন্ত্রী বলেন, বৈমানিকদের সময়োপযোগী প্রশিক্ষণ প্রদানের জন্য সংযোজন করা হয়েছে অত্যাধুনিক বেসিক ট্রেইনার, জেট ট্রেইনার এবং বিভিন্ন ধরনের সিমুলেটর। বিমান বাহিনীতে প্রতিষ্ঠা করা হয়েছে নতুন নতুন ঘাঁটি, ইউনিট এবং প্রশিক্ষণ প্রতিষ্ঠান। এসকল ঘাঁটি ও স্থাপনার নিরাপত্তা সুদৃঢ় করার লক্ষ্যে এয়ার রেজিমেন্ট প্রতিষ্ঠার কার্যক্রম চলমান রয়েছে এবং বিমান বাহিনীর অবকাঠামোগত উন্নয়নও অব্যাহত রয়েছে। এই পর্ষদে পদোন্নতিপ্রাপ্ত কর্মকর্তাগণ ভবিষ্যতে তাদের সুযোগ্য নেতৃত্বের মাধ্যমে বাংলাদেশ নৌবাহিনী ও বিমান বাহিনীকে দেশমাতৃকার সেবায় আরও ভালভাবে সম্পৃক্ত করবেন বলে মাননীয় প্রধানমন্ত্রী আশাবাদ ব্যক্ত করেন।

এর আগে নৌবাহিনী প্রধান এডমিরাল এম নাজমুল হাসান এবং বিমান বাহিনী প্রধান এয়ার চীফ মার্শাল শেখ আব্দুল হান্নান নির্বাচনী পর্ষদে প্রধানমন্ত্রীর উপস্থিতির জন্য আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন করেন এবং বক্তব্য প্রদান করেন। নৌবাহিনী প্রধান তাঁর বক্তব্যে, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মহান মুক্তিযুদ্ধে আত্মউৎসর্গকারী সকল বীর যোদ্ধাদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন এবং বর্তমান সরকারের সময়ে নৌবাহিনীর আধুনিকায়নে গৃহীত পদক্ষেপের জন্য প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা জানান।

তিনি সশস্ত্র বাহিনীর ভবিষ্যৎ নেতৃত্ব নির্বাচনের ক্ষেত্রে মাননীয় প্রধানমন্ত্রীর ব্যক্তিগত সম্পৃক্ততা ও দিকনির্দেশনা নৌ সদস্যদের কর্মস্পৃহা ও মনোবল বৃদ্ধি করেছে বলে মাননীয় প্রধানমন্ত্রীকে আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন করেন।

পরিশেষে নৌপ্রধান মাননীয় প্রধানমন্ত্রীর মূল্যবান দিকনির্দেশনায় নৌবাহিনীর জন্য দক্ষ, সৎ ও উন্নত গুণাবলীর নেতৃত্ব নির্বাচনের মাধ্যমে সোনার বাংলা গড়ে উঠবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

এরপর বিমান বাহিনী প্রধান তাঁর বক্তব্যে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে পরম শ্রদ্ধাভরে স্মরণ করেন। তিনি উল্লেখ করেন মাননীয় প্রধানমন্ত্রীর সদিচ্ছা ও দুরদৃষ্টিসম্পন্ন দিকনির্দেশনার ফলে বিমান বাহিনীর অপারেশনাল ও রক্ষণাবেক্ষণ ক্ষমতা বৃদ্ধি এবং অবকাঠামোগত উন্নয়ন সম্ভব হয়েছে।

বিমান বাহিনী প্রধান আশ্বস্ত করেন যে, বিমান বাহিনী নির্বাচনী পর্ষদের কার্যক্রম মাননীয় প্রধানমন্ত্রীর দিকনির্দেশনা অনুযায়ী পরিচালিত হবে। পদোন্নতির ক্ষেত্রে কর্মকর্তাদের মেধা, দক্ষতা, মুক্তিযুদ্ধের চেতনা এবং পেশাদারিত্বের পাশাপাশি দেশপ্রেমকে সর্বোচ্চ গুরুত্ব দেয়া হবে।

এর আগে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা নৌ সদর দপ্তরে এসে পৌঁছালে মাননীয় প্রধানমন্ত্রীকে স্বাগত জানান নৌবাহিনী প্রধান এডমিরাল এম নাজমুল হাসান, ওএসপি, এনপিপি, এনডিসি, এনসিসি, পিএসসি এবং বিমান বাহিনী প্রধান এয়ার চীফ মার্শাল শেখ আব্দুল হান্নান, বিবিপি, বিইউপি, এনএসডব্লিউসি, এফএডব্লিউসি, পিএসসি।

নির্বাচনী পর্ষদের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর নিরাপত্তা বিষয়ক উপদেষ্টা মেজর জেনারেল (অবঃ) তারিক আহমেদ সিদ্দিক, আরসিডিএস, পিএসসি, সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার লেঃ জেনারেল ওয়াকার-উজ-জামান, সিনিয়র সচিব প্রতিরক্ষা মন্ত্রণালয় গোলাম মোঃ হাসিবুল আলমসহ নৌ ও বিমান বাহিনীর উর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

নৌবাহিনী ও বিমান বাহিনী নির্বাচনী পর্ষদ ২০২৩ উপলক্ষ্যে প্রধানমন্ত্রীর দেওয়া ভাষণ বাঙলা প্রতিদিন পাঠকের জন্য তুলে ধরা হল;
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
নিরাপত্তা উপদেষ্টা,
নৌবাহিনী ও বিমান বাহিনী প্রধানগণ,
উপস্থিত উচ্চপদস্থ সামরিক ও অসামরিক কর্মকর্তাবৃন্দ
আসসালামু আলাইকুম,
১। নৌবাহিনী ও বিমান বাহিনীর পদোন্নতির সভার শুরুতেই আমি সশ্রদ্ধচিত্তে স্মরণ করছি স্বাধীনতার স্বপ্নদ্রষ্টা, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে, যাঁর অবিসংবাদিত প্রবাদপ্রতিম নেতৃত্ব, অসামান্য প্রজ্ঞা ও সর্বোচ্চ আত্মত্যাগে অর্জিত হয়েছে বাংলাদেশের স্বাধীনতা এবং সুপ্রতিষ্ঠিত হয়েছে বাংলাদেশ সশস্ত্র বাহিনী। আমি বিনম্র শ্রদ্ধা জানাই মহান স্বাধীনতা যুদ্ধে অকৃত্রিম দেশপ্রেম ও অসীম সাহসিকতার মাধ্যমে জীবন উৎসর্গকারী বীরশ্রেষ্ঠ শহীদ রুহুল আমিন ও ফ্লাইট লেফটেন্যান্ট মতিউর রহমানসহ ত্রিশ লক্ষ শহীদ ও সম্ভ্রমহারানো দুই লক্ষ নির্যাতিত মা-বোনদের প্রতি। একই সাথে আমি অত্যন্ত বেদনার সঙ্গে স্মরণ করছি আমার মা বেগম ফজিলাতুন নেছা মুজিব, আমার তিন ভাই ও পরিবার পরিজনসহ ১৯৭৫ সালের ১৫ আগস্টে শাহাদাত বরণকারী সকলকে। পরম করুণাময় আল্লাহ তায়ালার কাছে আমি তাদের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করছি।

২। নৌবাহিনী ও বিমান বাহিনী নির্বাচনী পর্ষদ ২০২৩ এর আজকের এই উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত হতে পেরে আমি অত্যন্ত আনন্দিত। জাতীর আস্থা ও ঐক্যের প্রতীক বাংলাদেশ নৌবাহিনী ও বিমানবাহিনীর প্রতিটি সদস্য নিজেদের আন্তরিকতা, কর্তব্যনিষ্ঠা ও উন্নত পেশাগত দক্ষতার সাথে দায়িত্ব পালন করে থাকেন। আমার দৃঢ় বিশ্বাস দায়িত্ব পালনের এ ধারা অতীতের ন্যায় ভবিষ্যতেও অব্যাহত রাখার লক্ষ্যে জাতির পিতার আদর্শে উজ্জীবিত, দেশপ্রেমিক এবং মহান মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী, উপযুক্ত কর্মকর্তাদের হাতেই বাহিনীর নেতৃত্ব অর্পণ করতে হবে। আজ থেকে শুরু হওয়া এই পদোন্নতি সভায় আপনারা নিজ নিজ বাহিনী এবং দেশের স্বার্থে যোগ্য কর্মকর্তাদের পদোন্নতির জন্য নির্বাচন করবেন বলে আমি আস্থা রাখছি। আমার বিশ¡াস আপনাদের উপর অর্পিত এ পবিত্র দায়িত্ব আপনারা প্রজ্ঞা, সততা ও ন্যায়পরায়ণতার সাথে সম্পন্ন করবেন।

উপস্থিত সুধীবৃন্দ,
৩। স্বাধীনতা পরবর্তী একটি যুদ্ধবিধস্ত ধ্বংসপ্রাপ্ত অর্থনীতির উপর দাঁড়িয়ে জাতির পিতা দেশের শাসনভার হাতে নিয়েছিলেন। তিনি মনেপ্রাণে বিশ্বাস করতেন, বাংলাদেশের গণতন্ত্রকে প্রতিষ্ঠিত এবং সুসংহত রাখার পাশাপাশি দেশের সার্বভৌমত্ব রক্ষায় সুশৃঙ্খল এবং শক্তিশালী সশস্ত্র বাহিনীর কোন বিকল্প নেই। বঙ্গবন্ধু ১৯৭২ সালে স্বাধীন দেশে প্রত্যাবর্তন করেই সশস্ত্র বাহিনী পুনর্গঠনের কাজ শুরু করেন। আর তাই জাতির পিতার দূরদর্শী ও বলিষ্ঠ সিদ্ধান্ত প্রায় শূন্য থেকে মাত্র ২টি পেট্রোল ক্র্যাফট নিয়ে যাত্রা শুরু করে বাংলাদেশ নৌবাহিনী। অতঃপর ১৯৭৪ সালে নৌবাহিনীর সকল প্রধান ঘাঁটিসমূহকে একযোগে কমিশনের পাশাপাশি প্রণীত হয় ‘দ্যা টেরিটোরিয়াল ওয়াটারস এন্ড মেরিটাইম জোনস অ্যাক্ট-১৯৭৪’ যা বঙ্গবন্ধুর অসাধারণ দূরদর্শিতার একটি অনন্য উদাহরণ। অপরদিকে, স্বাধীনতার পরপরই জাতির পিতার সামরিক প্রজ্ঞা ও দর্শনের পাথেয় করে বাংলাদেশ বিমান বাহিনীতে সংযোজিত হয় তৎকালীন অত্যাধুনিক মিগ-২১, সুপারসনিক যুদ্ধবিমান, এএন-২৪ ও এএন-২৬ পরিবহন বিমান, এমআই-৮ হেলিকপ্টার এবং এয়ার ডিফেন্স র‍্যাডার। এরই মাধ্যম বাংলাদেশ বিমান বাহিনীর যাত্রা শুরু হয়।

৪। জাতির পিতার সেই স্বপ্ন বাস্তবায়নের ধারাবাহিকতায় বিগত ১৯৯৬ সালে বাংলাদেশ আওয়ামী লীগ প্রথমবার সরকার গঠনের পর থেকে সশস্ত্র বাহিনীকে আধুনিকায়নের বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করে। নৌবাহিনী ও বিমান বাহিনীকে আধুনিক ও যুগোপযোগী বাহিনী হিসেবে গড়ে তুলতে বিভিন্ন অবকাঠামোগত উন্নয়ন, যুদ্ধজাহাজ ও যুদ্ধবিমান সংগ্রহ এবং অপারেশনাল সক্ষমতা বৃদ্ধির মাধ্যমে সশস্ত্র বাহিনীর আধুনিকায়নের বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করা হয়। ১৯৭৪ সালে জাতির পিতার প্রণীত প্রতিরক্ষা নীতির আলোকে পরবর্তীতে বর্তমান সরকার দেশের প্রতিরক্ষা বাহিনীসমূহের পেশাগত দক্ষতা, মানব সম্পদ উন্নয়নের লক্ষ্যে ‘জাতীয় প্রতিরক্ষা নীতি-২০১৮’ প্রণয়ন করে। “সকলের সাথে বন্ধুত্ব, কারও সাথে বৈরিতা নয়” এটিই আমাদের প্রতিরক্ষা নীতির মূল স্তম্ভ। এছাড়াও সশস্ত্র বাহিনীর জন্য প্রণীত ‘ফোর্সেস গোল ২০৩০’ এর আওতায় নৌবাহিনী ও বিমানবাহিনী আধুনিকায়নের কার্যক্রম অব্যাহত রয়েছে।

৫। ২০০৯ হতে অদ্যাবধি বাংলাদেশ নৌবাহিনীতে ০৪টি ফ্রিগেট, ০৬টি করভেট, ০৪ লার্জ পেট্রোল ক্রাফট, ০৫টি পেট্রোল ক্রাফট এবং ০২টি ট্রেনিং শিপসহ মোট ৩১টি যুদ্ধজাহাজ সংযোজিত হয়েছে। পায়রা সমুদ্র বন্দরের নিরাপত্তা নিশ্চিতকরণ, উপকূল এলাকায় যুদ্ধকালীন ও শান্তিকালীন নিরাপত্তা বিধানের লক্ষ্যে গত ১২ জুলাই ২০২৩ তারিখে বানৌজা শের-ই-বাংলা ঘাঁটিসহ ৪১তম পিসিএস ৪টি জাহাজ এবং ৪টি ল্যান্ডিং ক্র্যাফট ইউটিলিটি এর কমিশনিং সম্পন্ন করা হয়। এছাড়াও, ত্রিমাত্রিক নৌবাহিনী গঠনের প্রয়োজনে বর্তমান সরকারের আমলে ২ টি হেলিকপ্টার ও ২ টি মেরিটাইম পেট্রোল এয়ারক্রাফট নিয়ে গঠিত হয় নেভাল এভিয়েশন। সম্প্রতি নেভাল এভিয়েশনে ২টি মেরিটাইম পেট্রোল এয়ারক্রাফট সংযোজনের পাশাপাশি আরো ২টি হেলিকপ্টার অচিরেই সংযোজন হওয়ার কার্যক্রম চলমান রয়েছে। ২০১৭ সালের ১২ই মার্চ নৌবাহিনীতে যুক্ত করা হয় দুটি সাবমেরিন। এরই মাধ্যমে বাংলাদেশ নৌবাহিনী একটি ত্রিমাত্রিক বাহিনী হিসেবে আত্মপ্রকাশ করে।

পরবর্তীতে গত ২০ মার্চ ২০২৩ তারিখে একটি পূর্ণাঙ্গ ও অত্যাধুনিক সাবমেরিন ঘাঁটি বানৌজা শেখ হাসিনা কমিশনিং এর মাধ্যমে বাংলাদেশ নৌবাহিনী তথা বাংলাদেশ সামরিক ইতিহাসে এক গৌরবময় অধ্যায়ের সূচনা হয়। এছাড়াও, গত বছর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষ্যে বাংলাদেশ নৌবাহিনী কর্তৃক প্রথমবারের মত আয়োজিত International Fleet Review (IFR)-2022 এ বিশ্বের ২৮টি রাষ্ট্রের নৌপ্রধান ও উচ্চপদস্থ প্রতিনিধিগণের সক্রিয় অংশগ্রহণ জাতীয় ও আর্ন্তজাতিক পরিমন্ডলে ব্যাপকভাবে প্রশংসিত হয়।

 

প্রিয় সুধীবৃন্দ,
৬। অপরদিকে বিমান বাহিনীর আধুনিকায়নে সংযোজন করা হয়েছে অত্যাধুনিক যুদ্ধবিমান, পরিবহন বিমান, হেলিকপ্টার, উচ্চ ক্ষমতাসম্পন্ন এয়ার ডিফেন্স র‍্যাডার, ওয়েদার র‍্যাডার, এয়ার ট্রাফিক র‍্যাডার, ভূমি থেকে আকাশে নিক্ষেপণযোগ্য ক্ষেপণাস্ত্র, নতুন নতুন ঘাঁটি, ইউনিট এবং প্রশিক্ষণ প্রতিষ্ঠান। পাশাপাশি বিমান বাহিনীর অবকাঠামোগত উন্নয়নও অব্যাহত রয়েছে। আমাদের সরকারের ‘ডিজিটাল বাংলাদেশ’ গড়ার প্রত্যয়কে সামনে রেখে বিমান বাহিনীতে সাইবার ওয়ারফেয়ার ও তথ্য প্রযুক্তি পরিদপ্তর প্রতিষ্ঠাসহ নানামুখী কার্যক্রম চলমান রয়েছে। সম্প্রতি, বিমান বাহিনীতে সংযোজিত হয়েছে অত্যাধুনিক GROB 120 (গ্লোব ওয়ান টু জিরো) প্রশিক্ষণ বিমান, Unmanned Aerial Vehicle System (আনম্যানড এরিয়াল ভেহিকেল সিস্টেম), এয়ার ডিফেন্স সিস্টেম ইন্ট্রিগ্রেশন, মোবাইল গ্যাপ ফিলার র‍্যাডার এবং খুব শীঘ্রই সংযোজিত হতে যাচ্ছে ক-৮ড (কে-এইচ ডব্লিউ) এয়ারক্রাফট সিমুলেটর এবং এ্যাটাক হেলিকপ্টার এর মত অত্যাধুনিক সামরিক সরঞ্জাম।

এছাড়াও, বিমান বাহিনীর জন্য ক্রয় করা হয়েছে ভিস্যাট হাব ও টার্মিনাল স্টেশন। বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর সহায়তায় এই ভিস্যাট হাব ও টার্মিনাল স্টেশনের মাধ্যমে বিমান বাহিনীর ঘাঁটি ও ইউনিটসমূহে স্যাটেলাইটভিত্তিক যোগাযোগ সম্ভব হবে। বিমান বাহিনীর বিভিন্ন ঘাঁটি ও স্থাপনার নিরাপত্তা সুদৃঢ় করার পাশাপাশি বিশেষ অভিযান (Special Operation) পরিচালনায় সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে ‘এয়ার রেজিমেন্ট’ প্রতিষ্ঠার কার্যক্রম চলমান রয়েছে। ভবিষ্যতে পর্যায়ক্রমে বিভিন্ন ধরনের সামরিক সরঞ্জাম ও স্থাপনা সংযোজনের মাধ্যমে বিমান বাহিনীকে আরও শক্তিশালী ও যুযোপযোগী করার জন্য আমাদের সরকার সব ধরনের পদক্ষেপ গ্রহণ করতে বদ্ধপরিকর।

প্রিয় কর্মকর্তাবৃন্দ,
৭। আমি অত্যন্ত গর্বের সাথে বলতে চাই যে, অতীতের সকল অপশক্তিকে প্রতিহত করে আজ সত্যিকারের সোনার বাংলা গড়ে উঠেছে গণমানুষের হাতে। আর তাই সকল বাধা-বিপত্তি পেরিয়ে সমৃদ্ধির সোপান ধরে দ্রুত এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। করোনা মহামারী, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ ও বিশ্বব্যাপি অর্থনৈতিক মন্দাসহ শত প্রতিকূলতায় সারা বিশ্ব যখন থমকে গেছে তখনও বাংলাদেশ অর্থনৈতিক উন্নয়নের ধারা বজায় রেখেছে। বাংলাদেশ আজ স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশের মর্যাদাসহ ডিজিটাল বাংলাদেশে পরিণত হয়েছে। দেশের দক্ষিণাঞ্চলকে রাজধানীর সাথে যুক্ত করতে পদ্মা সেতু, ঢাকার যানজট নিরসনে নির্মিত মেট্রোরেল, সর্বস্তরের দেশবাসীর জন্য শতভাগ বিদ্যুতায়ন নিশ্চিতকল্পে পায়রা তাপ বিদ্যুৎ কেন্দ্র, রুপপুর পারমাণবিক ও রামপাল তাপ বিদ্যুৎ উৎপাদন প্রকল্প দেশের সামগ্রিক আর্থ-সামাজিক উন্নয়নের এক যুগান্তকারী মাইলফলক রূপে বিশ্বে এক বিস্ময়ের সৃষ্টি করেছে।
এছাড়া বঙ্গবন্ধু টানেল, এলএনজি টার্মিনাল, গভীর সমুদ্র বন্দর নির্মাণ, মাতারবাড়ি পাওয়ার প্ল্যান্ট, ঢাকা-চট্টগ্রাম এক্সপ্রেস হাইওয়ের মতো প্রকল্পসমূহ বাস্তবে রুপান্তরিত হয়েছে। মিয়ানমারের রাখাইন রাজ্য হতে বলপূর্বক বাস্তুচ্যুত প্রায় ১১ লাখের অধিক মিয়ানমার নাগরিককে মানবিক সাহায্য সহায়তা কার্যক্রম অব্যাহত রাখার পাশাপাশি তাদেরকে প্রত্যাবাসনের জন্য কূটনৈতিক কার্যক্রমও চলমান রয়েছে। সার্বজনীন প্রাথমিক শিক্ষা, নারী শিক্ষা, নারীর ক্ষমতায়ন, খাদ্য প্রাপ্যতা ইত্যাদি সূচকে বাংলাদেশ বিশ্বের বিভিন্ন দেশকে অতিক্রম করেছে। আমাদের উন্নয়নের ভিত্তিকে আরও মজবুত ও দীর্ঘস্থায়ী করার লক্ষ্যে ‘Bangladesh Delta Plan-2100’ বাস্তবায়ন শুরু করেছি। ২০৩০ সালের মধ্যে আমরা জাতিসংঘ ঘোষিত Sustainable Development Goal (SDG) অর্জন করতে সক্ষম হবো এবং ২০৪১ সালের মধ্যে বাংলাদেশ একটি উন্নত দেশ হিসেবে স্বীকৃতি পাবে ইনশাআল্লাহ।

উপস্থিত সুধীবৃন্দ,
৮। ‘শান্তিতে সংগ্রামে সমুদ্রে দূর্জয়’ ও ‘বাংলার আকাশ রাখিব মুক্ত’ এই মূলমন্ত্রে উজ্জীবিত বাংলাদেশ নৌবাহিনী ও বিমান বাহিনীর প্রতিটি সদস্য দেশ ও জাতির সার্বভৌমত্ব রক্ষার পাশাপাশি যে কোন দুর্ঘটনা, প্রাকৃতিক দুর্যোগ এবং দেশ গঠনের নিমিত্তে যে কোন সেবামূলক কাজে নিজেদের উৎসর্গ করেছে। এসকল গঠনমূলক কর্মকান্ড বাংলাদেশ নৌবাহিনী ও বিমান বাহিনীকে এনে দিয়েছে বাংলার আপামর জনতার গভীর ভালবাসা ও পরম শ্রদ্ধা। শুধু দেশেই নয় আন্তর্জাতিক অঙ্গনেও সশস্ত্র বাহিনী সদস্যগণ শান্তিরক্ষা মিশনে নিয়োজিত থাকার মাধ্যমে বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় নিজেদের সর্বোচ্চ পেশাদারিত্ব ও শৃঙ্খলাবোধের পরিচয় দিয়েছে।

উপস্থিত নৌবাহিনী ও বিমান বাহিনী নির্বাচনী পর্ষদের সদস্যবৃন্দ,
৯। আমি জেনে খুশি হয়েছি যে, কর্মকর্তাদের পদোন্নতির জন্য TRACE (Tabulated Record And Comparative Evaluation) এর মতো একটি আধুনিক ও যুক্তিনির্ভর পদ্ধতির উপর জোর দেয়া হয়, যা একজন কর্মকর্তার পেশাগত দক্ষতার বিভিন্ন দিকের তুলনামূলক মূল্যায়ন নির্দেশ করে। এর পাশাপাশি আপনারা বিচক্ষণতা ও নিরপেক্ষ বিচার বিশ্লেষণের মাধ্যমে উঁচু নৈতিক মনোবল ও যোগ্যতাসম্পন্ন কর্মকর্তা, বিশেষতঃ যারা Practical aspect Ground performance এ ভালো, তাদেরকে পদোন্নতির ক্ষেত্রে অগ্রাধিকার দিবেন। সবসময় লক্ষ্য রাখতে হবে যেন জাতির পিতার কাঙ্খিত আদর্শ নির্বাচনী পর্যদে পদোন্নতি প্রাপ্ত অফিসারদের মাঝে প্রতিফলন হয় এবং নৌ ও বিমানবাহিনীর নেতৃত্ব ন্যস্ত হয় তাদেরই হাতে যারা দেশপ্রেমিক ও মহান মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী। এছাড়াও শৃঙ্খলা একটি সুসংগঠিত বাহিনীর মেরুদন্ড। তাই পদোন্নতির ক্ষেত্রে শৃঙ্খলার বিষয়ে আপনারা কোন প্রকার আপোষ করবেন না।

১০। নৌবাহিনী ও বিমান বাহিনীর জ্যেষ্ঠ কর্মকর্তাবৃন্দ আজ এখানে উপস্থিত রয়েছেন। আপনাদের প্রজ্ঞা, বিচার-বুদ্ধি এবং ন্যায়পরায়ণতার উপর আমার পূর্ণ আস্থা রয়েছে। আপনারা ন্যায় নীতির ভিত্তিতে উপযুক্ত নেতৃত্ব নির্বাচনে সর্বতোভাবে সফল হবেন-এ কামনা করে আমি নৌবাহিনী প্রধান এবং বিমান বাহিনী প্রধানকে নির্বাচনী পর্ষদের কার্যক্রম শুরু করার অনুমতি প্রদান করছি। মহান আল্লাহ তা’লা আমাদের সহায় হোন।

আল্লাহ হাফেজ
জয় বাংলা, জয় বঙ্গবন্ধু।

বাংলাদেশ চিরজীবী হোক।

 

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

করোনায় কর্মহীনদের পরিবারে চাপা হাহাকার বিরাজ করছে : জিএম কাদের

স্বাস্থ্য পরীক্ষার জন্য নয়াদিল্লী যাচ্ছেন ওবায়দুল কাদের

আইআইসিসিআই বেস্ট এক্সিলেন্সি অ্যাওয়ার্ড পেলেন বসুন্ধরার এমডি

খুলনা হাই-টেক পার্কের ভিত্তিপ্রস্তর যৌথভাবে স্থাপন করলেন মেয়র ও আইসিটি প্রতিমন্ত্রী

সাকরাইনের ঐতিহ্য নতুন প্রজন্মের মাঝে ছড়িয়ে দিতে চাই : মেয়র শেখ তাপস

ফের অভিযানে ভেদরগঞ্জে তিনটি ভেকু মেশিন বিনষ্ট

ঢাকাসহ ২০ অঞ্চলে ঝড়ের আভাস

বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের জন্মদিন উপলক্ষ্যে ডিএনসিসি মেয়রের শ্রদ্ধা

মহেশপুর প্রেসক্লাবে সাংবাদিকদের সাথে সালাউদ্দিন মিয়াজীর মতবিনিময়

১১ জুন শুধু শেখ হাসিনার নয়, গণতন্ত্রের মুক্তি দিবস : তথ্যমন্ত্রী

ব্রেকিং নিউজ :