300X70
রবিবার , ৩ জুলাই ২০২২ | ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

পঞ্চগড়ে লটকন চাষীদের মুখে হাসি

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুলাই ৩, ২০২২ ১:৩৯ পূর্বাহ্ণ

লিহাজ উদ্দিন, পঞ্চগড় : শিশু থেকে বৃদ্ধ সবার জিহ্বায় জল আনা রসালো ফল লটকন। এ ফল পছন্দ করে না এমন শিশু পাওয়া ভার। শিশুদের পছন্দের তালিকায় লটকনের স্থান যথাস্থানে। তাই তো পঞ্চগড়ে দিনদিন বৃদ্ধি পাচ্ছে লটকন চাষ।

পঞ্চগড়ে এই মৌসুমি ফল লটকন চাষ করে অর্থনৈতিকভাবে লাভবান হচ্ছেন অনেক কৃষক। স্বল্প খরচে লাভ বেশী হওয়ায় লটকন চাষে আগ্রহী হয়ে উঠেছেন অনেকে।

শুধু দেশেই নয়, বিদেশের বাজারেও রপ্তানি হচ্ছে এই ফলটি। দেশ-বিদেশে চাহিদা বাড়ায় পঞ্চগড়ে বাণিজ্যিকভাবে চাষ করা হচ্ছে পুষ্টি ও ঔষধিগুণ সমৃদ্ধ এই লটকন। ফলে দিন দিন বাড়ছে লটকন চাষি ও আবাদি জমির পরিমাণও। বাড়ির আশপাশের পতিত জমিতে এবং ফল ও সুপারির বাগানের পাশে সাথী ফসল হিসেবে অল্প খরচে সহজেই গড়ে তোলা যায় লটকনের বাগান।

এই জেলার মাটি ও আবহাওয়া লটকন চাষের জন্য উপযোগী। চারা লাগানোর তিন থেকে চার বছরেই ফল ধরে গাছে। এসব বাগানের গাছে গোড়া থেকে মগডাল পর্যন্ত লটকন ধরে। সুস্বাদু এই ফল চাষে খুব বেশি খরচ নেই। গোবর সার ছাড়া অন্য কোনো রাসায়নিক সার প্রয়োজন পড়ে না।

দেবীগঞ্জ উপজেলার চিলাহাটি ইউনিয়নের তিস্তাপাড়া গ্রামের লটকন চাষী গকুল চন্দ্র রায় জানান, তিনি ৯ বিঘা জমিতে সুপারির বাগানে সাথি ফসল হিসেবে লটকন বাগান করেছেন। এই বাগানে ৭০ টি লটকন গাছ রয়েছে। কয়েক বছর ধরে তিনি লটকন বিক্রি করে আসছেন। এ বছর ৬৫ টি গাছ থেকে আড়াই লাখ টাকার লটকন ব্যবসায়ীদের কাছে বিক্রি করেছেন। এই ব্যবসায়ীরা স্থানীয় চাহিদা মিটিয়ে দেশের বিভিন্ন স্থানে রপ্তানি করেন।

পঞ্চগড় সদর উপজেলার চাকলাহাট এলাকার লটকন চাষী শহিদুল্লাহ বলেন, আমার বাগানে ৩০টি লটকন গাছ আছে। লটকন চাষে পরিশ্রম নেই বললেই চলে। এবার আমি ২৫শ টাকা মন হিসেবে লটকন বিক্রি করেছি।

হাড়িভাসা এলাকার লটকন চাষি আব্দুল হাই বলেন, লটকন ফল বিক্রি নিয়ে আমাদের চিন্তা করতে হয়না। লটকন ফলন ধরার পর জমিতেই পাইকারি বিক্রি করে দেওয়া যায়। পাইকাররা বাগান থেকেই লটকন কিনে নিয়ে যায়।

লটকন পাইকার আবুল হোসেন বলেন, বর্তমানে বাজারে প্রতিকেজি লটকন ৮০থেকে ১০০টাকায় বিক্রি হচ্ছে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরে তথ্যের ভিত্তিতে উপসহকারী কৃষি কর্মকর্তা আনোয়ার হোসেন বলেন, জেলায় এবার ৩হেক্টর জমিতে লটকনের চাষ হয়েছে। গত বছর আমরা১০ মেট্রিকটন ফলন পেয়েছি। আশা করছি এবছর লটকনের চাষ বাড়বে এবং ফলনও বেশি পাওয়া যাবে। একটি পূর্ণবয়স্ক গাছে প্রায় ৫ থেকে ১০ মন ফলন পাওয়া যায়

জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের অতিরিক্ত উপ-পরিচালক (পিপি) শাহ মো. শাখাওয়াত হোসেন জানান, পঞ্চগড়ের মাটি আর্দ্র এবং অনুকুল আবহাওয়া বিরাজ করায় এখানে লটকনের আবাদ প্রতিনিয়ত বাড়ছে। কৃষি বিভাগের পক্ষ থেকে আমরা চাষীদের সার্বক্ষণিকভাবে প্রয়োজনীয় পরামর্শ দিয়ে আসছি।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :