300X70
মঙ্গলবার , ২৭ ফেব্রুয়ারি ২০২৪ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

পঞ্চদশ জাতীয় শিশু- কিশোর ও যুবনাট্যোৎসব চলবে আরো ৫ দিন

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ফেব্রুয়ারি ২৭, ২০২৪ ৯:১৯ অপরাহ্ণ

বাঙলা প্রতিদিন ডেস্ক : ১০ হাজার শিশুর মিলনমেলায় প্রতিদিন বিভিন্ন জেলা থেকে আগত নাট্যদলের বৈচিত্র্যময় পরিবেশনায় জমে ওঠেছে ‘পঞ্চদশ জাতীয় শিশু- কিশোর ও যুবনাট্যোৎসব ২০২৪’।

বাংলাদেশ শিল্পকলা একাডেমি ও পিপলস থিয়েটার এসোসিয়েশন এর যৌথ আয়োজন- শিশু-কিশোর ও যুবকদের ১০০টি নাট্য প্রযোজনা ও সাংস্কৃতিক পরিবেশনা সমন্বয়ে এই উৎসব চলছে একযোগে বাংলাদেশ শিল্পকলা একাডেমির ৩ টি মিলনায়তনে।

এক্সপেরিমেন্টাল থিয়েটার হল:
আজ ২৭ ফেব্রুয়ারি সন্ধ্যা ৬ টায় কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের গল্প অবলম্ববনে সাদিয়া তাবাসসুম বৃষ্টি এর নাট্যরুপ, মারুফ আনোয়ার পারুল এর নির্দেশনায় জেলা শিল্পকলা একাডেমি জামালপুরের পরিবেশনায় নাটক ‘ইচ্ছে পূরণ’ মঞ্চস্থ হয়েছে জাতীয় নাট্যশালার এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে ।

রাত ৭ টায় এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে লিয়াকত আলী লাকীর নাট্যায়নে মো: হেলাল মিয়া এর নির্দেশনায় ‘জয় বাংলা’ নাটক মঞ্চস্থ হয়েছে। পরিবেশনায় বন্ধু মহল শিল্পীসংস্থা, গাজীপুর।

রাত ৮ টায় মঞ্চস্থ হয়েছে নাটক ‘যতদিন রবে পদ্মা মেঘনা যমুনা’। মো. সোহাগ এর নির্দেশনায় জেলা শিল্পকলা একাডেমি, মেহেরপুর এর পরিবেশনায় নাটকটি মঞ্চস্থ হয়।

স্টুডিও থিয়েটার হল:
সন্ধ্যা ৬ টায় মলয় কান্তি মন্ডল (প্রতিক) এর নির্দেশনায়, জেলা শিল্পকলা একাডেমি সাতক্ষীরার পরিবেশনায় ‘সাত ভাই সম্পা (সংগৃহীত’ নাটক মঞ্চস্থ হয়েছে স্টুডিও থিয়েটার হলে।

রাত ৭ টায় স্টুডিও থিয়েটার হলে মমতাজ উদ্দীন আহমেদ রচনা, মানস কর নির্দেশনা এবং জেলা শিল্পকলা একাডেমি, কিশোরগঞ্জ এর পরিবেশনায় ‘বাউল বাঁশির সুর’ নাটক মঞ্চস্থ হয়েছে।

রাত ৮ টায় খান শওকত নাট্যকার, শাজাহান শোভন নির্দেশনা এবং দৌঁড় শিশু নাট্যদল গাজীপুর এর পরিবেশনায় ‘শহীদ রাসেল’ নাটক মঞ্চস্থ হয়।

জাতীয় সঙ্গীত ও নৃত্যকলা মিলনায়তনায়:
সন্ধ্যা ৬. ০০টায় জাতীয় সংগীত ‍ও নৃত্যকলা মিলনায়তনে মঞ্চস্থ হয়েছে নাটক ‘সুবর্ণ গাঁও’।

আবু হানিফা মাসুম এর রচনা ও নির্দেশনায়, জেলা শিল্পকলা একাডেমি নারায়ণগঞ্জ এর পরিবেশনায় নাটকটি মঞ্চস্থ হয়েছে।

সন্ধ্যা ৭ টায় সাহিদ হাসান জোয়ার্দার সোনা এর রচনা ও নির্দেশনায়, জেলা শিল্পকলা একাডেমি চুয়াডাঙ্গা এর পরিবেশনায় নাটক ‘বিরাট খোকার কীর্তন’ মঞ্চস্থ হয়েছে।

রাত ৮ টায় দীপক সাহার রচনায়, পথিক শহিদুল এর নির্দেশনায় বনলতা শিশু থিয়েটার স্কুল ঝিনাইদহ পরিবেশন করে নাটক ‘কুসুম কলি’।

এছাড়াও বিকাল ২.৩০ টায় জাতীয় নাট্যশালা মিলনায়তনে বিভিন্ন জেলা থেকে আগত নাট্যদলগুলো আনুষ্ঠানিক স্বাগত জানান বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক জনাব লিয়াকত আলী লাকী।

শিল্প সংস্কৃতিঋদ্ধ সৃজনশীল মানবিক বাংলাদেশ’ গড়ার অভিলক্ষ্যে ‘অপ্রতিরোধ্য অগ্রযাত্রায় শিল্প নিয়ে পৌঁছে যাবো আমারা উন্নতির শিখরে’ এই প্রতিপাদ্যে শিল্পের সকল শাখার সমন্বয়ে বৈচিত্র্যময় ও সাংস্কৃতিক প্রভাব সৃষ্টিকারী কর্মসূচিগুলো দেশব্যাপী বাস্তবায়ন করছে বাংলাদশে শিল্পকলা একাডেমি। দেশের কাঙ্খিত সামগ্রিক উন্নয়নের টেকসই রূপায়নে সকল শ্রেণী, সম্প্রদায়ের শিশু-কিশোর ও যুবকদের সম্পৃক্ত এবং অনুপ্রাণিত করতে বাংলাদেশ শিল্পকলা একাডেমি ও পিপ্লস থিয়েটার এসোসিয়েশন যৌথভাবে দেশের শিশু-কিশোর ও যুবকদের ১০০টি নাট্য প্রযোজনা ও সাংস্কৃতিক পরিবেশনা সমন্বয়ে ‘পঞ্চদশ জাতীয় শিশু-কিশোর ও যুব নাট্যোৎসব ২০২৪’ আয়োজন করেছে। এই উৎসবে জেলা শিল্পকলা একাডেমির ৬৪টি ও পিপলস থিয়েটার এসোসিয়েশনের সদস্য সংগঠনের ৩৬টি প্রযোজনা মঞ্চস্থ হবে।

২৩ ফেব্রুয়ারি থেকে ৩ মার্চ পর্যন্ত বাংলাদেশ শিল্পকলা একাডেমির ৪টি মিলনায়তনে একযোগে অনুষ্ঠিত হচ্ছে এ উৎসব। বাংলাদেশ শিল্পকলা একাডেমির ৪ মিলনায়তনে প্রদর্শিত ১০০ শিশুতোষ নাটক সকলের জন্য উন্মুক্ত রয়েছে।

২৮ ফেব্রুয়ারি ২০২৪, আগামিকালের নাটক:
এক্সপেরিমেন্টাল থিয়েটার হল- ‘যে বিজয় আমাদের’, ‘মানুষ হতে চাই না’, ভাগের মা।
স্টুডিও থিয়েটার হল- ‘কেষ্টর তীর্থ যাত্রা’, ‘উন্নয়নের পথে’, ‘অমল আকাশ হতে চাই’ সংগীত ‍ও নৃত্যকলা মিলনায়তন- ‘ডাকঘর’, ‘দুষ্ট বাঘ’, ‘চা অথবা কফি’।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :