300X70
মঙ্গলবার , ৪ জুলাই ২০২৩ | ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

পরিবার-পরিজন নিয়ে নির্বিঘ্নে ঢাকা ফিরছেন মানুষ

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুলাই ৪, ২০২৩ ১২:১৮ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক : পরিবার-পরিজনের সঙ্গে ঈদুল আজহা উদযাপন শেষে রাজধানীতে ফিরছেন কর্মব্যস্ত মানুষেরা। ঈদের ছুটি শেষে রোববার (২ জুলাই) থেকেই প্রিয়জনের সঙ্গে কাটানো স্মৃতি নিয়ে ফিরতে শুরু করেছেন নাগরিক ব্যস্ততায়।

গতকাল সোমবারও ভোর থেকেই গাবতলীতে নানা শ্রেণি-পেশার মানুষকে দূরপাল্লার বাসে করে ঢাকায় ফিরতে দেখা গেছে। ঈদ পরবর্তীতে সড়কে ভোগান্তি ও যানজট না থাকায় নির্বিঘ্নে ঢাকায় ফিরতে পারছেন বলে জানান তারা। এদিকে ঈদের আগে নানা কারণে বাড়ি যেতে না পারা অনেকেই স্বজনদের সঙ্গে দেখা করতে এখনো ঢাকা ছাড়ছেন।

এদিন রাজধানীর গাবতলী বাসস্ট্যান্ডে এমনই চিত্র দেখা গেছে। ঈদুল আজহার টানা পাঁচদিন ছুটি শেষে রোববার সরকারি-বেসরকারি অফিস-আদালত খুলেছে।। খুলেছে ব্যাংক, বীমা ও আর্থিক প্রতিষ্ঠানও। ছুটি শেষে প্রথম অফিস করতে শনিবার রাত থেকেই ঢাকায় ফিরতে শুরু করেন অনেকে। রোববার সকালেও বাস, ট্রেন, মোটরসাইকেল যোগে ঢাকায় ফেরেন অনেকে।

সোমবারও দেখা গেছে এমন চিত্র, তবে এদিন রাজধানীতে ফিরে আসা মানুষের সংখ্যা খুবই কম। আবার ঈদের ছুটির সঙ্গে যারা বাড়তি ৩/৪ দিন ছুটি নিয়েছেন এখনো তারা ঢাকায় ফিরতে শুরু করেননি। ফলে রাজধানীর গাবতলী বাসস্ট্যান্ডেও তেমন ভিড় দেখা যায়নি।

গতকাল সোমবার সকাল ১০টায় পরিবার নিয়ে নওগাঁ থেকে ঢাকায় ফিরেছেন বেসরকারি একটি প্রতিষ্ঠানের চাকরিজীবী মোস্তাফিজুর রহমান। ঈদের আগে বাড়ি যাওয়ার সময় নানা ভোগান্তিতে পড়লেও ফিরতে পেরেছেন নির্বিঘ্নে। তিনি বলেন, ‘অনেক শান্তিতে পরিবার নিয়ে ঢাকায় ফিরতে পেরেছি। আগেই বাসের টিকিট কিনে রেখেছিলাম বলে কোনো ঝামেলায় পড়তে হয়নি।

রোববার রাতে বাস ছাড়ে, ভোরে ঢাকায় পৌঁছে যাই।’ তবে বাস থেকে নেমে সিএনজি পেতে কিছুটা দেরি হয়েছে বলে জানান তিনি। গাবতলী বাসস্ট্যান্ডে শ্যামলী পরিবহন থেকে নামার সময় কথা হয় একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী সুমাইয়ার সঙ্গে। মঙ্গলবার থেকে তার পরীক্ষা শুরু, এ কারণে তাড়াতাড়ি ঢাকায় ফিরতে হয়েছে।

সুমাইয়া বলেন, ‘ঈদে পরিবারের সঙ্গে অনেক আনন্দে সময় কেটেছে। মনে হয় আনন্দের সময়গুলো খুব দ্রুত কেটে যায়। পড়ালেখার জন্য দ্রুত ঢাকায় ফিরছি। ঈদের আগে চট্টগ্রামে বাড়ি যাওয়ার সময় টিকিট সংগ্রহ করতে ভোগান্তি পোহাতে হয়েছে। বাড়তি ভাড়ায় বাধ্য হয়ে সংগ্রহ করেছিলাম।

আসার সময় বাড়তি ভাড়া দিয়ে টিকিট কিনলেও যানজট ছাড়াই ফিরতে পেরেছি।’ সুমাইয়ার মতো আরও অনেকেই প্রয়োজনের তাগিতে ঈদ শেষে ঢাকায় ফিরছেন। কেউ পরিবার নিয়ে, কেউ আবার পরিবার রেখে একাই ফিরছেন। এদিন গাবতলী বাসস্ট্যান্ডে দূরপাল্লার একাধিক পরিবহনের টিকিট বিক্রেতার সঙ্গে কথা হয়।

তারা জানান, আগামী শনিবার পর্যন্ত ঈদে বাড়ি যাওয়া মানুষদের ঢাকায় ফেরার চাপ থাকবে। শনিবার পর্যন্ত ঢাকাগামী অধিকাংশ পরিবহনের টিকিট বিক্রি হয়ে গেছে। ঢাকা থেকে যাওয়ার সময় এসব বাস অনেকটা খালি ছাড়লেও ফেরার পথে ভর্তি হয়ে ফিরছে।

যদিও ঈদের আগে নানা কারণে যারা বাড়ি যেতে পারেনি এখন তাদের বাড়ি যেতে দেখা গেছে। তবে সেই সংখ্যা খুব বেশি না। এ কারণে বেশিরভাগ পরিবহনের বাস একাধিক সিট খালি রেখেই ঢাকা ছাড়ছে বলে জানান টিকিট বিক্রেতারা।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

ব্র্যাক ব্যাংক ও ইউসিবি অ্যাসেট ম্যানেজমেন্টের কাস্টোডিয়াল সার্ভিস চুক্তি

শাহরুখ পুত্র আরিয়ান খানের জামিনের আবেদন খারিজ, বোম্বে হাইকোর্টে যাচ্ছেন তারকা পুত্র

চাঁদা উত্তোলন করাকালে কদমতলীতে ৩ জন গ্রেফতার

প্রমবারের মতো ১ জন কর্মকর্তাকে ‘শুদ্ধাচার পুরষ্কার’ ও ১ জনকে ‘শ্রেষ্ঠ কাউন্সিলর’ পুরস্কার

ঘানায় ভয়াবহ বিস্ফোরণে ১৭ জন নিহত

আদমজী ক্যান্টনমেন্ট পাবলিক স্কুলে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণ

সকল ওয়ার্ডে ন্যূনতম ১টি করে গণশৌচাগার নির্মাণ করা হবে : শেখ তাপস

তত্ত্বাবধায়ক সরকার ইস্যুতে সংলাপের প্রশ্নই আসে না : তথ্যমন্ত্রী

আইসিটি বিভাগের ২০২২-২৩ অর্থবছরের এডিপি পর্যালোচনা সভা অনুষ্ঠিত

ঈদুল আজহায় দুই সিটিতে বসছে ১৬টি অস্থায়ী পশুর হাট

ব্রেকিং নিউজ :