300X70
সোমবার , ৪ সেপ্টেম্বর ২০২৩ | ১লা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

পাঁচ বছরমেয়াদী ট্রেড লাইসেন্স ইস্যুর মাধ্যমে স্মার্ট গভার্নেন্সের পথে আরেক ধাপ এগিয়েছি : মেয়র শেখ তাপস

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
সেপ্টেম্বর ৪, ২০২৩ ৮:৪০ অপরাহ্ণ

এএইচএম সাইফুদ্দিন : পাঁচ বছরমেয়াদী ট্রেড লাইসেন্স ইস্যু ও পুনঃনবায়নের মাধ্যমে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন স্মার্ট গভার্নেন্সের পথে আরেক ধাপ এগিয়েছে বলে মন্তব্য করেছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ঢাদসিক) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

সোমবার (৪ সেপ্টেম্বর) মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এমসিসিআই) কার্যালয়ে ‘পাঁচ বছর মেয়াদী ট্রেড লাইসেন্স ইস্যুকরণ ও পূনঃনবায়নের ঘোষণা প্রদান’ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ঢাদসিক মেয়র ব্যারিস্টার শেখ তাপস এ কথা বলেন।

ঢাদসিক মেয়র ব্যারিস্টার শেখ তাপস বলেন, “প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাদেরকে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের রূপকল্প দিয়েছেন। তারই আলোকে ২০৪১ সাল নাগাদ আমরা যে উন্নত বাংলাদেশের স্বপ্ন দেখছি, পাঁচ বছরমেয়াদী ট্রেড লাইসেন্স ইস্যু ও পূনঃনবায়নের মাধ্যমে সেই স্বপ্ন পূরণে আমরা এক ধাপ এগিয়ে গেলাম। এর মাধ্যমে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন স্মার্ট গভার্নেন্স নিশ্চিত করার লক্ষ্যে আরেকটি ধাপ অতিক্রম করেছে।”

ট্রেড লাইসেন্স করতে এখন আর হয়রানি পোহাতে হবে না জানিয়ে ঢাদসিক মেয়র ব্যারিস্টার শেখ তাপস বলেন, “ট্রেড লাইসেন্স সংক্রান্ত সব কাজ অনলাইনের মাধ্যমে হবে। এখন আর কোনো রকম হয়রানি করার সুযোগ নাই। সময়ও অনেক বেঁচে যাবে। আপনাদেরকে আর দপ্তরে দপ্তরে, কার্যালয়ে-কার্যালয়ে কারো দ্বারস্থ হতে হবে না। একজন ব্যবসায়ী মাত্র ১০ মিনিটের মধ্যে ট্রেড লাইসেন্স নবায়ন করতে পারবেন।

আমরা বলতে পারি, এদিকে আমরা এখন আন্তর্জাতিক মানে পৌঁছে গিয়েছি। ব্যবসায়ীদের হয়রানি বন্ধে ট্রেড লাইসেন্স পাঁচ বছরের জন্য দেওয়া হবে। ঢাকা মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির আবেদনের পরিপ্রেক্ষিতে আমরা পাঁচ বছরমেয়াদী ট্রেড লাইসেন্স ইস্যু এবং নবায়ন পদ্ধতি চালু করেছি। দক্ষিণ সিটির আওতাধীন ব্যবসায়ীরা এর সুফল ভোগ করতে পারবেন।”

পাঁচ বছরমেয়াদী ট্রেড লাইসেন্স সুবিধা দক্ষিণ সিটি করপোরেশনের আওতাধীন সকল ব্যবসায়ী ভোগ করতে পারবেন জানিয়ে ঢাদসিক মেয়র ব্যারিস্টার শেখ তাপস বলেন, “এই সুবিধা শুধু মেট্রোপলিটন চেম্বারের ব্যবসায়ীরাই পাচ্ছেন তা কিন্তু নয়।সামগ্রিকভাবে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের এলাকায় যারা ব্যবসা করবেন সবাই এই সুফল পাবেন এবং বিডার মাধ্যমে যারা আবেদন করবেন তারাও কিন্তু এই সুফল পাবেন। আমরা বিডার নিবেদনের প্রেক্ষিতে বাংলা ও ইংরেজি দুই ভাষাতেই (ভার্সনে) ট্রেড লাইসেন্স দিচ্ছি।”

শ্যামপুর শিল্পাঞ্চলে বিনিয়োগের উপযুক্ত পরিবেশ সৃষ্টি করা হয়েছে জানিয়ে ঢাদসিক মেয়র ব্যারিস্টার শেখ তাপস বলেন, “আমরা ঢাকাকে নিয়ে একটি মহাপরিকল্পনা প্রণয়ন করতে করছি। তার প্রেক্ষিতে আমরা ইতোমধ্যে শ্যামপুর শিল্পাঞ্চলে অবকাঠামোর ব্যাপক উন্নয়ন সাধিত করেছি ।

যেখানে রাস্তাঘাটে যাওয়া যেত না, কোমর পর্যন্ত নর্দমার পানিতে চলতে হতো, শ্রমিকরা চলাচল করতে পারত না, পণ্যবাহী যানবাহন ঢুকতে পারত না — এখন কিন্তু আপনারা সেখানে গিয়ে প্রশস্ত রাস্তা, নর্দমা এবং অবকাঠামো দেখবেন। সেখানে কিন্তু আপনারা বড় শিল্পাঞ্চল গড়ে তুলতে পারবেন।”

এমসিসিআই সভাপতি মো. সাইফুল ইসলাম বলেন, “আগে ট্রেড লাইসেন্স ছিলো স্বল্পমেয়াদের জন্য, বছরে বছরে নবায়ন করতে হতো। এতে প্রতিবছর ব্যবসায়ীদের হয়রানির মধ্যে পড়তে হতো।এমসিসিআই’র পক্ষে আমরা দক্ষিণের মেয়রসহ পলিসি মেকার ও সরকার প্রধানকে বিষয়টি জানিয়েছিলাম। ফলশ্রুতিতে ট্রেড লাইসেন্সের মেয়াদ ১ বছর হতে বাড়িয়ে ৫ বছর করা হলো। আশা করি, এর মাধ্যমে ইজ অব ডুয়িং বিজনেসে আমরা এগিয়ে যাবো।”

এমসিসিআই এর সাধারণ সম্পাদক ফারুক আহমেদের সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মিজানুর রহমান ও প্রধান রাজস্ব কর্মকর্তা আরিফুল হক প্রমুখ বক্তব্য রাখেন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

ডিএনসিসির কুরবানির পশুর হাটে ডিজিটাল লেনদেনের ব্যবস্থা

কলমাকান্দায় দুই মোটরসাইকেলের সংঘর্ষে নিহত ৩

পাটুরিয়ায় পারের অপেক্ষায় ৪০০ ট্রাক

চুয়াডাঙ্গার দর্শনা চিনিকলে আখ মাড়াই উদ্বোধনী অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী

এডিস মশার মত কিউলেক্সসহ অন্যান্য মশা নিধনের নির্দেশ এলজিআরডি মন্ত্রীর

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা শুরু

বিশ্ববাজারে দাম বাড়ার কারণে আবারও বাড়ছে স্বর্ণের দাম

এস্তোনিয়া হবে বাংলাদেশের আইটি পণ্য রপ্তানির পরবর্তী গন্তব্য : জুনাইদ আহমেদ পলক

আইনের আওতায় দায়ভার নির্ধারণ করে বিচার সম্পন্ন হলে এ ধরনের প্রাণহানি আর ঘটবে না : মেয়র শেখ তাপস

মেয়র হানিফের ১৬তম মৃত্যুবার্ষিকীতে সর্বস্তরের মানুষের শ্রদ্ধা

ব্রেকিং নিউজ :