300X70
সোমবার , ১২ ডিসেম্বর ২০২২ | ৩১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

প্রতিবন্ধীদের সুরক্ষা ও অধিকার আদায়ে সকলকে সচেষ্ট হতে হবে

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ডিসেম্বর ১২, ২০২২ ১২:০৯ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : প্রতিবন্ধীদের সুরক্ষা এবং অধিকার আদায়ে স্থানীয় পর্যায় থেকে বৈশ্বিক পর্যায় পর্যন্ত সকলকে সচেষ্ট হতে হবে। বাংলাদেশে উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. মাহবুবা নাসরীন আন্তর্জাতিক ও জাতীয় প্রতিবন্ধী দিবস ২০২২ উদযাপন উপলক্ষ্যে সাভার পৌরসভার দূর্যোগ ব্যবস্থাপনা কমিটি কর্তৃক আয়োজিত সাভারের আড়াপাড়া জমিদার বাড়িতে অনুষ্ঠিত আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান উদ্ভোধন কালে আজ রবিবার (১১ ডিসেম্বর) একথা বলেন।

তিনি আরও বলেন প্রতিবন্ধীদেরকে তাদের মানষিক শক্তি, কাজের গুনাগুন ও দক্ষতা ধরে রাখতে হবে। প্রাকৃতিক দূর্যোগের সময় প্রতিবন্ধীদের নিরাপদ আশ্রয় ও ঝুঁকি কমানোর বিষয়ে আলোকপাত করেন। তিনি বাউবি’র শিক্ষাসুযোগ গ্রহন করে প্রতিবন্ধীদের উচ্চ শিক্ষিত ও সাবলম্বী হওয়ার পরামর্শ দেন । ড. নাসরীন টেকসই উন্নয়নে প্রতিবন্ধীদের অধিকার রক্ষার উপর গুরুত্ব আরোপ করেন।

সাভার পৌরসভার সিইও শরফুদ্দীন আহমেদ চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত এ আলোচনা সভায় নেপালের প্রতিবন্ধী সংস্থার পক্ষে ভার্চুয়ালি সংযুক্ত হয়ে বক্তব্য রাখেন মিস মুনা শর্মা।

সেন্টার ফর ডিসএবিলিটি ইন ডেভেলপমেন্ট (সিডিডি), ঢাকা বিশ্ববিদ্যালয়, Gender Responsive Resilience and Intersectionality in Policy and Practice (GRRIPP), ব্রাক আরবান ডেভেলপমেন্ট প্রোগ্রাম, সিবিএম এবং সাভার পৌরসভার সহযোগিতায় আয়োজিত এ অনুষ্ঠানে অটিজম ফাউণ্ডেশনের চেয়ারম্যান মোহাম্মদ মাসুদুর রহমান, স্থানীয় সুশীল সমাজের প্রতিনিধি কৃষিবিদ ড. রফিকুল ইসলাম, ব্রাকের প্রতিনিধি আয়েশা সিদ্দিকা, সিডিডির সমন্বয়কারী সুবীর কুমার সাহা, স্থানীয় ওয়ার্ড দূর্যোগ ব্যবস্থাপনা কমিটির সহসভাপতি মনিররুল ইসলাম ও প্রতিনিধিদের পক্ষে কণা কর্মকার বক্তব্য রাখেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন সিডিডির সহকারী পরিচালক আনিকা রহমান লিপি। আলোচনা অনুষ্ঠান শেষে প্রতিবন্ধীদের অংশগ্রহনে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

ফরিদগঞ্জে হিন্দু সম্প্রদায়ের বাড়িতে আগুন ৭২ ঘন্টার মধ্যে তদন্তের রিপোর্ট জমার নির্দেশ

২১ আগস্ট নিহতদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন প্রধানমন্ত্রী

কবিরহাটে বাড়ির উঠানে গাঁজা চাষ, গ্রেফতার ২

বাবাকে না পেয়ে ২২ মাসের শিশুকে কুপিয়ে জখম, ছবি ভাইরাল

নতুন জীবনের শুভ সূচনায় খরচ বনাম স্বাচ্ছন্দ্য

সাংবাদিকদের প্রতি শেখ হাসিনার সহায়তা এক অনন্য নজির: তথ্যমন্ত্রী

এবার ডিগ্রিতে পাশের হার ৬৫ দশমিক ৭৮ শতাংশ

জাতীয় বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের অনুভূতিতে আঘাত না করার আহবান উপাচার্যের

বাংলাদেশসহ ১০৬ দেশের ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নিল জাপান

সরকারি চাকরিতে ৪ লাখ ৮৯ হাজার পদ ফাঁকা

ব্রেকিং নিউজ :