300X70
বৃহস্পতিবার , ২০ অক্টোবর ২০২২ | ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

প্রতিষ্ঠার ৪২ বছরেও সাংস্কৃতিক অঙ্গণে পিছিয়ে ইবি

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
অক্টোবর ২০, ২০২২ ১:৩১ পূর্বাহ্ণ

প্রতিনিধি, ইবি: পুঁথিগত শিক্ষার পাশাপাশি সহশিক্ষা কার্যক্রম হিসেবে সংস্কৃতি চর্চা শিক্ষার্থীদের সৃষ্টিশীল ও আলোকিত মানুষ হিসেবে গড়ে উঠতে সাহায্য করে। অথচ নানাবিধ সংকট আর সীমাবদ্ধতার দরুন নিস্তেজ ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) সাংস্কৃতিক অঙ্গন।

প্রতিষ্ঠার ৪২ বছর পরেও নিজস্ব কোনো সাংস্কৃতিক বলয় গড়ে তুলতে পারেনি স্বাধীনতোত্তর বাংলাদেশের প্রথম এই পাবলিক বিশ্ববিদ্যালয়টি; এমনই অভিযোগ শিক্ষার্থীদের।

সাংস্কৃতিক অঙ্গনগুলো সমৃদ্ধ করতে শিক্ষার্থীদের আগ্রহ থাকলেও বিশ্ববিদ্যালয় প্রশাসন বিষয়টি নিয়ে তেমন কোন কার্যকরী পদক্ষেপ গ্রহণ করেনি। বিভিন্ন জাতীয় দিবসেও খুব একটা ব্যবহৃত হচ্ছে না সাংস্কৃতিক অঙ্গন। অবহেলার নিশ্চুপ স্বাক্ষী হয়ে আছে ইবি সাংস্কৃতির প্রাণকেন্দ্র বাংলা মঞ্চ। সন্ধ্যা নামার আগেই নিরাপত্তার কথা বলে বন্ধ করে দেওয়া হয় সাংস্কৃতি অনুষ্ঠানগুলো এমন কথা জানান শিক্ষার্থীরা।

খোঁজ নিয়ে জানা যায়, ইসলামী বিশ্ববিদ্যালয় থিয়েটার, নৃত্যাঙ্গন, সাংস্কৃতিক ঐক্য মঞ্চ, ফটোগ্রাফিক সোসাইটি, চলচ্চিত্র সংসদ, আবৃত্তি আবৃত্তি’র মতো বেশ কিছু সাংস্কৃতিক সংগঠন রয়েছে। কিন্তু বিভিন্ন অনুষ্ঠান, সভা, সেমিনার আয়োজনে বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে কোনো আর্থিক প্রণোদনা দেওয়া হয় না তাদের। সংগঠনগুলোর নিজেদের উদ্যোগে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করলেও তাদের জন্য নেই কোনো কক্ষ বরাদ্দ। এসব কারণে শিক্ষার্থীরা সাংস্কৃতি বিমুখ হয়ে পড়ায় কর্মী হারাচ্ছে সংগঠনগুলো। যার ফলে অনেকটাই স্থবিরতা কাজ করছে তাদের কার্যক্রমে।

এবিষয়ে বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদের সভাপতি তৌফিক আহমেদ বলেন, যে কোন সাংস্কৃতিক সংগঠন পরিচালনার জন্য অর্থের প্রয়োজন হয়। কিন্তু, বিশ্ববিদ্যালয় প্রশাসন আমাদের কোন আর্থিক প্রণোদনা দেয় না। শুধু মাত্র সংগঠনের সদস্যদের চাঁদা দিয়ে সকল কার্যক্রম পরিচালনা করা সম্ভব নয়।

বিশ্ববিদ্যালয় থিয়েটারের সভাপতি আব্দুল মমিন নাহিদ বলেন, আমাদের যথেষ্ট পরিমাণ শিল্পীর রয়েছে। কিন্তু, আমাদের ভালো উদ্দ্যোগ, কাজ করার মানসিকতা থাকার পরেও শুধু মাত্র অর্থ এবং বিশ্ববিদ্যালয় প্রশাসনের পৃষ্ঠপোষকতার অভাবে তেমন কোন কার্যক্রম পরিচালনা করতে পারি না।

এবিষয়ে উপ-উপাচার্য অধ্যাপক ড. মাহবুবুর রহমান বলেন, আমাদের কাছে কেউ কোনো ধরণের সহযোগিতা চাইতে আসেনি। আমরা চাই বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক কার্যক্রম চলমান থাকুক। তাদের কী ধরণের সহযোগিতা ও পৃষ্ঠপোষকতা প্রয়োজন তা যদি তারা আমাদের জানায় এবং সেটা যদি যৌক্তিক হয় তাহলে অবশ্যই তাদের সহযোগিতা করা হবে।

 

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

বিএনপি নামক ‘কারাগারে’ বন্দী তাদের নেতারা : তথ্যমন্ত্রী

জবিতে বিদ্যুৎ ব্যবস্থা তদারকিতে মনিটরিং কমিটি গঠনের সিদ্ধান্ত

 হাতিয়াতে ৩৬ জেলে আটক

বিশ্ববাণিজ্যে সক্ষমতা অর্জনে সরকারের পাশাপাশি বেসরকারি সেক্টরকেও সমান তালে এগিয়ে আসতে হবে : বাণিজ্যমন্ত্রী

ইস্তাম্বুলে বিস্ফোরণে ছয়জন নিহত

সারাদেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে ২৫ ও ২৬ মার্চ পালনের নির্দেশ

নারীর কর্মসংস্থান সৃষ্টিতে সরকার বহুমুখী কার্যক্রম বাস্তবায়ন করছে’ : মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী

ফখরুলকে সরকার পতনের স্বপ্নের নেশা থেকে বেরিয়ে আসার আহ্বান নানকের

মুন্সীগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ১, আহত ১০

বিশেষ চাহিদা সম্পন্ন শিশু-কিশোরদের সংস্কৃতি চর্চায় বিশেষ উদ্যোগ নেয়া হয়েছে : সংস্কৃতি প্রতিমন্ত্রী

ব্রেকিং নিউজ :